পরিকাঠামো উন্নয়নে সঙ্গে হবে যুব সমাজের কর্মসংস্থানও, ১০০ লক্ষ কোটির ‘গতিশক্তি মাস্টার প্ল্যানে’র ঘোষণা নমোর

PM Narendra Modi Announces Gatishakti infrastructure plan: আগামী দুই বছরে কেন্দ্রীয় সরকারের অন্যতম বড় পরিকল্পনা হতে চলেছে এই গতিশক্তি যোজনা। প্রধানমন্ত্রী বলেন, "এই প্রকল্পের মাধ্যমে অর্থনীতির নতুন অধ্যায় শুরু হবে। বিকাশের পথে এগোতে গেলে ভারতকে উৎপাদন ও রফতানি বাড়াতে হবে।"

পরিকাঠামো উন্নয়নে সঙ্গে হবে যুব সমাজের কর্মসংস্থানও, ১০০ লক্ষ কোটির 'গতিশক্তি মাস্টার প্ল্যানে'র ঘোষণা নমোর
লালকেল্লায় প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2021 | 12:08 PM

নয়া দিল্লি: স্বাধীনতা দিবসেই দেশের যুব সম্প্রদায়কে স্বাবলম্বী করার জন্য নতুন প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। “প্রধানমন্ত্রী গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যান” নামে ১০০ লক্ষ কোটির প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের অধীনে একদিকে যেমন দেশের পরিকাঠামোর উন্নয়ন হবে, তেমনই  আবার দেশের যুবশক্তির কর্মসংস্থানও হবে।

৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে এ দিন প্রধানমন্ত্রী লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্য়ে ভাষণ দেন। একাধিক প্রকল্পে দেশের উন্নয়নের গতিধারা কীভাবে ত্বরান্বিত হয়েছে, তা জানানোর পাশাপাশি নতুন প্রকল্প ও একাধিক সিদ্ধান্তের ঘোষণাও করেন তিনি। এ দিন তিনি দেশের যুবশক্তির কর্মসংস্থান ও পাশাপাশি দেশের সামগ্রিক পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি যোজনার ঘোষণা করেন। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে “প্রধানমন্ত্রী গতিশক্তি যোজনা”।

এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আধুনিকতার পাশাপাশি দেশকে পরিকাঠামো উন্নয়নেও জোর দিতে হবে। আগামিদিনে প্রধানমন্ত্রী গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যান আনা হচ্ছে। এই প্রকল্পে ১০০ লক্ষ কোটির এই প্রকল্পে লক্ষাধিক যুবকের কর্মসংস্থান করবে, দেশের অর্থনীতিকেও উন্নত করবে। পরিবহন ক্ষেত্রে যে সামঞ্জস্য নেই, তা দূর করবে এই প্রকল্প। দেশের উৎপাদন ক্ষমতা আরও বাড়বে, গতিশক্তি প্রকল্পের মাধ্যমে আমাদের স্থানীয় কারিগরদের আন্তর্জাতিক বাজারে পৌঁছে দিতে সাহায্য করবে।”

আগামী দুই বছরে কেন্দ্রীয় সরকারের অন্যতম বড় পরিকল্পনা হতে চলেছে এই গতিশক্তি যোজনা। প্রধানমন্ত্রী বলেন, “এই প্রকল্পের মাধ্যমে অর্থনীতির নতুন অধ্যায় শুরু হবে। বিকাশের পথে এগোতে গেলে ভারতকে উৎপাদন ও রফতানি বাড়াতে হবে। কয়েক দিন আগেই আপনারা দেখেছেন যে ভারত স্বদেশী রণতরী আইএনএস বিক্রান্তকে পরীক্ষামূলক ট্রায়ালের জন্য জলে নামানো হয়েছে। ভারত আজ নিজেদের যুদ্ধ বিমান, সাবমেরিনও তৈরি করছে। এমনকি মহাকাশযানও তৈরি করা হচ্ছে।”

তিনি আরও যোগ করে বলেন, “করোনা পরবর্তী সময়ে মেক ইন ইন্ডিয়াকে প্রতিষ্ঠিত করার জন্য দেশে উৎপাদনের সঙ্গে সম্পর্কযুক্ত ভাতার ঘোষণাও করা হয়েছে। এর সুফল ইলেকট্রনিক্স উৎপাদন শিল্পে দেখা যাচ্ছে। সাত বছর আগে আমরা প্রায় ৮০ লক্ষ ডলারের মোবাইল ফোন আমদানি করতাম। বর্তমানে আমদানি অনেকটাই কমে গিয়েছে। ৩০ লক্ষ ডলারের মোবাইল ফোন রফতানিও করা হচ্ছে। আমাদের মনে রাখতে হবে যে উৎপাদিত দেশীয় পণ্যগুলির গুণমান যেন সবথেকে সেরা হয়, এ ভাবেই আমরা আন্তর্জাতিক বাজারে আমাদের জায়গা করে নিতে পারব। দেশের সমস্ত উৎপাদনকারীদের বলছি, আপনারা যে পণ্যগুলি বিদেশে রফতানি করছেন, তা কেবল আপনার সংস্থার একটি অংশই নয়, গোটা দেশের সম্মান, দেশবাসীর আস্থা তার সঙ্গে জড়িয়ে রয়েছে।”

গোটা দেশকে রেলপথে সংযুক্ত করতে, বিশেষ করে উত্তর পূর্ব ভারতের সঙ্গে সংযোগ স্থাপনের লক্ষ্যে এই যোজনায় বরাদ্দ অর্থ খরচ করা হবে। একইসঙ্গে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূরণ উপলক্ষে যে অমৃত মহোৎসবের ঘোষণা করা হয়েছে, তার অধীনে ৭৫টি ‘বন্দে ভারত’ ট্রেনও চালু করা হবে। এই প্রকল্পকে বাস্তবায়নের জন্য গতিশক্তি ন্যাশনাল প্ল্যান্ট খোলার ঘোষণাও করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরও পড়ুন: সাত সকালে হোটেলে অগ্নিকাণ্ডে, দুই মৃতদেহ উদ্ধার করল পুলিশ