Cryptocurrency Bill: অনলাইনে বিপুল আয়ের দিন শেষ, আগামী সপ্তাহ থেকেই ক্রিপ্টোকারেন্সিতে বসছে কর

শুক্রবারই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় ক্রিপ্টো বিলটি পেশ করেন। সংসদের উচ্চকক্ষেও এই বিল নিয়ে আলোচনা করা হয়। লোকসভায় ২০ জন সদস্য এই বিলের বিরোধিতা করেন।

Cryptocurrency Bill: অনলাইনে বিপুল আয়ের দিন শেষ, আগামী সপ্তাহ থেকেই ক্রিপ্টোকারেন্সিতে বসছে কর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 2:16 PM

নয়া দিল্লি: অনলাইনে টাকা কামানোর দিন শেষ, ক্রিপ্টোর (Cryptocurrency)লেনদেনে আগামী সপ্তাহ থেকেই বসতে চলেছে আয়কর। চলতি বাজেট অধিবেশনের প্রথমভাগে বাজেট (Budget 2022) পেশের দিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) জানিয়েছিলেন, এবার থেকে ক্রিপ্টোকারেন্সির উপরে বসতে চলেছে করের বোঝা। একাধিক মহল থেকে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করা হলেও, শুক্রবারই কেন্দ্রের তরফে ক্রিপ্টোকারেন্সির উপরে কর বসানো নিয়ে বিল (Cryptocurrency Bill) পাশ করা হয়। আগামী সপ্তাহ থেকেই ক্রিপ্টো কারেন্সির লেনদেনের উপরে ৩০ শতাংশ কর দিতে হবে।

মূলধনী আয়ের উপরে কর ছাড়াও এবার থেকে ভারতীয়রা ক্রিপ্টোকারেন্সি কেনাবেচার ক্ষেত্রে ১ শতাংশ কর দিতে হবে টিডিএসের উপরে। এছাড়া কাউকে যদি ক্রিপ্টোকারেন্সি উপহার দেওয়া হয়, সেক্ষেত্রে উপহার প্রদানকারীর উপরে কোনও দায়বদ্ধতা না থাকলেও, যিনি উপহার গ্রহণ করবেন, তার উপরে করের বোঝা চাপবে। আগামী ১ এপ্রিল থেকে ক্রিপ্টোকারেন্সির উপরে কর বসবে, টিডিএসের উপরে কর কার্যকর হবে ১ জুলাই থেকে।

শুক্রবারই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় ক্রিপ্টো বিলটি পেশ করেন। সংসদের উচ্চকক্ষেও এই বিল নিয়ে আলোচনা করা হয়। লোকসভায় ২০ জন সদস্য এই বিলের বিরোধিতা করেন। তারা দাবি করেন, এই বিলে স্বচ্ছতা নেই। অনেকে আবার দাবি করেন যে, ক্রিপ্টোকারেন্সির উপরে কর বসার কারণে গোটা ক্ষেত্রটাই ধ্বংস হয়ে যাবে। জবাবে অর্থমন্ত্রী বলেন, “এই বিলে কোনও অস্বচ্ছতা নেই। আমরা আগেই জানিয়েছিলাম যে এই বিল নিয়ে আলোচনা চলছে। দেশে সম্পূর্ণরূপে ক্রিপ্টোকারেন্সি ব্যান করে দেওয়া হবে নাকি একটি সীমা অবধি ছাড় দেওয়া হবে, তা নিয়ে আলোচনা করা হচ্ছে। ক্রিপ্টোকারেন্সি থেকে সাধারণ মানুষ লাভ করছে বলেই সরকার এর উপরে কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কী প্রতিক্রিয়া বিনিয়োগকারীদের?

ক্রিপ্টোকারেন্সির উপরে নিষেধাজ্ঞা ও কর বসানোর সিদ্ধান্ত নিয়ে ক্রিপ্টোয় বিনিয়োগকারীরা বলেছেন এই বিল যতটা না লাভ হবে, তার তুলনায় অনেক বেশি ক্ষতিই হবে। দেশে ক্রিপ্টোকারেন্সির বাজার তৈরি হওয়ার আগেই তার উপরে কর বসায়, ক্রিপ্টোকে ঘিরে শিল্পক্ষেত্র তৈরি হওয়ার আগেই তা ধ্বংস হয়ে যাবে।

আরও পড়ুন: Narendra Modi: অচেনা-অজানা মোদী-জীবনের গল্প নিয়ে শুরু ‘মোদী স্টোরি’, উদ্বেধনে মহাত্মা-পৌত্রী