Cough Syrup: কফ সিরাপ বিদেশে রফতানির আগে পরীক্ষা করাতে হবে, ১ জুন থেকে চালু নতুন নিয়ম

সম্প্রতি ভারতীয় সংস্থার তৈরি কফ সিপার খেয়ে বেশ কয়েকটি দেশে শিশু মৃত্যুর অভিযোগ উঠেছিল। কফ সিরাপের গুণগত মান নিয়েও ওঠে প্রশ্ন। তার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে মত বিশেষজ্ঞ মহলের।

Cough Syrup: কফ সিরাপ বিদেশে রফতানির আগে পরীক্ষা করাতে হবে, ১ জুন থেকে চালু নতুন নিয়ম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 1:47 PM

নয়াদিল্লি: ভারতে তৈরি কফ সিরাপ বিদেশে রফতানির আগে তা কেন্দ্রীয় সরকারের পরীক্ষাগারে পরীক্ষা করিয়ে নিতে হবে। সেই পরীক্ষায় ছাড়পত্র মিললে বিদেশে পাঠানো যাবে কফ সিরাপ। ১ জুন থেকেই চালু হয়ে যাবে এই নিয়ম। সোমবার ডিরেক্টর জেনারাল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছে। কোথায় কোথায় তা পরীক্ষা করা যাবে সেই তালিকাও দেওয়া হয়েছে। সম্প্রতি ভারতীয় সংস্থার তৈরি কফ সিপার খেয়ে বেশ কয়েকটি দেশে শিশু মৃত্যুর অভিযোগ উঠেছিল। কফ সিরাপের গুণগত মান নিয়েও ওঠে প্রশ্ন। তার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে মত বিশেষজ্ঞ মহলের।

সোমবার ডিরেক্টর জেনেরাল অব ফরেন ট্রেডের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “কফ সিরাপের রফতানির আগে তা রফতানি যোগ্য কি না তা বিবেচনা করা হবে। এর জন্য রফতানি দ্রব্যের নমুনা পরীক্ষা করাতে হবে। এবং সার্টিফিকেট নিতে হবে। ২০২৩ সালের ১ জুন থেকেই এই নির্দেশ কার্যকর হবে।” সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রিজিওনাল ড্রাগ টেস্টিং ল্যাব (আরডিটিএল- চণ্ডীগড়), সেন্ট্রাল ড্রাগস ল্যাব (সিডিএল-কলকাতা), সেন্ট্রাল ড্রাগ টেস্টিং ল্যাব (সিডিটিএল- চেন্নাই, হায়দরাবাদ, মুম্বই), আরডিটিএল- গুয়াহাটি এবং এনএবিএল স্বীকৃতি রাজ্য সরকারি টেস্টিং ল্যাবে এই পরীক্ষা করানো যাবে। এ ব্যাপারে ডিজিএফটি-র এক আধিকারিক বলেছেন, “প্রস্তুত হওয়া জিনিস (এ ক্ষেত্রে কফ সিরাপ) ল্যাবরেটরিতে পরীক্ষা করাতে হবে রফতানিযোগ্য নির্ধারণের জন্য।”

গত বছর উজবেকিস্তান ও গাম্বিয়াতে ১৮ এবং ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছিল। ভারতে তৈরি কফ সিরাপ খেয়েই এই মৃত্যু ঘটনা ঘটেছিল বলে অভিযোগ ওঠে। এর পর থেকেই বিষয়টি নিয়ে নড়ে চড়ে বসে কেন্দ্র। ২০২২-২৩ সালে ১ হাজার ৭৬০ কোটি ডলারের কফ সিরাপ রফতানি করেছিল ভারত। ২০২১-২২ সালে এই অঙ্ক ছিল ১ হাজার ৭০০ কোটি ডলার। ভারতের ওষুধ প্রস্তুরকারক সংস্থা গুলি গোটা বিশ্বে কফ সিরাপ রফতানিতে উল্লেখযোগ্য ভূমিকা নেয়। নমুনা পরীক্ষা করিয়ে তবেই এ বার থেকে রফতানি করার নিয়ম চালু করল কেন্দ্র।