ল্যাপটপ, ট্যাবলেট উৎপাদনে বিশ্বের ‘চ্যাম্পিয়ন’দের ভারতে আনাই লক্ষ্য, বিশেষ ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

ভারতকে আত্মনির্ভর গড়াই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) স্বপ্ন, আর তা সাকার করতেই ৭০০০ কোটির স্কিম ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী (IT minister)

ল্যাপটপ, ট্যাবলেট উৎপাদনে বিশ্বের 'চ্যাম্পিয়ন'দের ভারতে আনাই লক্ষ্য, বিশেষ ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর
অভিযোগ করলেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2021 | 8:30 PM

নয়া দিল্লি: মোবাইল উৎপাদনের ক্ষেত্রে ‘প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ’ (Production Linked Incentive) ঘোষণা হয়েছে আগেই। যার আওতায় ইতিমধ্যেই ভারতে মোবাইল উৎপাদনের উদ্যোগ নিয়েছে অ্যাপলের মতো সংস্থা। এবার ল্যাপটপ, কম্পিউটার বা ট্যাবলেট বানানোর ক্ষেত্রেও সেই স্কিমের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তিমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ‘আত্মনির্ভর ভারত’ গড়ার স্বপ্নকে সাকার করতেই এই উদ্যোগ বলে উল্লেখ করলেন তিনি।

বুধবার মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্তের কথা জানাতেই সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তিমন্ত্রী। সেখানেই ৭০০০ কোটি টাকার প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ বা পিএলআই স্কিমের কথা ঘোষণা করেছেন তিনি। এই স্কিমের আওতায় ভারতে ল্যাপটপ, কম্পিউটার, ট্যাবলেট ও সার্ভার উৎপাদন হবে বলে জানিয়েছেন তিনি। এর আগে কেন্দ্রের ঘোষণা করা পিএলআই স্কিমের আওতায় ছিল মোবাইল, নেটওয়ার্ক বা টেলিকম সংক্রান্ত জিনিসপত্রের উৎপাদন। এবার নয়া ঘোষণায় ভারতে ইলেকট্রনিক প্রোডাক্ট উৎপাদনের বৃত্ত সম্পূর্ণ হল বলে উল্লেখ করেছেন তিনি।

প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভের ব্যাখ্যা দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানান, এই স্কিমে কোনও সংস্থা দেশের বাইরে থেকে ভারতে এসে উৎপাদন করতে পারে, বিনিয়োগ করতে পারে। ভারতে কারখানা তৈরি করে জিনিস উৎপাদন করবে ওই সংস্থাগুলি। সেই প্রোডাক্ট বিদেশে রফতানি করে ইনসেনটিভ আনাই লক্ষ্য। গত বছর এপ্রিলে মোবাইল উৎপাদনের জন্য এই স্কিমের ঘোষণা করেছিল কেন্দ্র। সে কথা মনে করিয়ে দিয়ে মন্ত্রী বলেন, “কোভিড পরিস্থিতিতেও পিএলআই ঘোষণার পাঁচ মাসের মধ্যেই বিশ্বের সবকটি বড় মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভারতে এসেছে।” মন্ত্রী জানান, প্রথম পিএলআই স্কিমের আওতায় ৩৫০০০ কোটি টাকার প্রোডাক্ট উৎপাদন করা হয়েছে এখনও পর্যন্ত, কর্মসংস্থা হয়েছে অন্তত সাড়ে ২২ হাজার। বিনিয়োগ হয়েছে ১৩০০ কোটি টাকার।

আগামী পাঁচ বছরের মধ্যে এই ইলেকট্রনিক প্রোডাক্ট উৎপাদনের ক্ষেত্রে কিছু লক্ষ্যমাত্রাও রয়েছে সরকারের। ১০ লক্ষ কোটি টাকার প্রোডাক্ট উৎপাদন করাই লক্ষ্য। যার জন্য চাকরি পাবেন কয়েক লক্ষ মানুষ। মন্ত্রী বলেন, “আমরা চাই বিশ্বের সব ‘চ্যাম্পিয়ন’দের ভারতে আনতে আর ভারতের উৎপাদক সংস্থাগুলিকে ‘ন্যাশনাল চ্যাম্পিয়ন’ বানাতে।” ল্যাপটপ বা মোবাইলের ক্ষেত্রে যে পাঁচ সংস্থা বিশ্বের ৫০ শতাংশ প্রোডাক্ট বানায়, সেগুলিকে আগামিদিনে ভারতের মাটিতে আনতেই এই পিএলআই স্কিম বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: শুভেন্দুকে বিজেপির ‘উজ্জ্বল তারকা’ বললেন মুকুল, মমতা গোলকিপার আমি ‘স্ট্রাইকার’, খোঁচা রাজীবের

উল্লেখ্য, তথ্য ও প্রযুক্তির ক্ষেত্রে ভারত যে স্বনির্ভর হচ্ছে তা প্রোমট করতেই এ বছর বাজেট পেশ করা হয়েছে ভারতে তৈরি ট্যাবলেট দেখে। লাল কাপড়ে মুড়ে ঐতিহ্যবাহী বহি খাতার বদলে ভারতে তৈরি ট্যাবলেট এনে কার্যত নজির গড়েন অর্ধমন্ত্রী নির্মলা সীতারামন।