সিনেমা হল-সুইমিং পুলে শিথিল নিয়ম, নয়া নির্দেশিকা কেন্দ্রের

কনটেনমেন্ট জ়োনের ক্ষেত্রে আগের নির্দেশিকাই কার্যকরী থাকছে।

সিনেমা হল-সুইমিং পুলে শিথিল নিয়ম, নয়া নির্দেশিকা কেন্দ্রের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 27, 2021 | 8:47 PM

নয়া দিল্লি: দেশে এখন দু’টি অনুমোদিত করোনা (COVID) প্রতিষেধক। জোর কদমে চলছে টিকাকরণ। দেশের করোনা রেখচিত্র ক্রমশ নিম্নমুখী। কমেছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যাও। এমতাবস্থায় করোনা বিধি আরও শিথিল করল কেন্দ্র। কেন্দ্রের নয়া নির্দেশিকায় সিনেমা হলে ৫০ শতাংশের বেশি দর্শক আসন পূরণ করার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি সুইমিং পুল ও প্রদর্শনীগুলিও ব্যবহারের অনুমতি দিয়েছে কেন্দ্র। কিন্তু রাজনৈতিক ও ধর্মীয় সভার ক্ষেত্রে রাজ্যগুলিকে নিজেদের মতো সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

নতুন এই নির্দেশিকা ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকরী হবে। তবে এ ক্ষেত্রেও প্রত্যেকটি কার্যকলাপই কনটেনমেন্ট জ়োনের বাইরে করার অনুমতি দেওয়া হয়েছে। কনটেনমেন্ট জ়োনের ক্ষেত্রে আগের নির্দেশিকাই কার্যকরী থাকছে। প্রেক্ষাগৃহ ও সিনেমা হলগুলিতে ৫০ শতাংশের বেশি আসন পূরণের অনুমতি ছাড়াও আন্তর্জাতিক উড়ান পরিষোর ক্ষেত্রে নিয়ম শিথিল করার ইঙ্গিত দিয়েছে কেন্দ্র। নির্দেশিকায় জানানো হয়েছে, এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অসামরিক বিমান মন্ত্রক।

আরও পড়ুন: ২০২২ সালের মধ্যে কৃষক আয় দ্বিগুণ করতে বাজেটে জোর নির্মলার!

তবে নির্দেশিকায় এ-ও সাফ জানানো হয়েছে, করোনা মহামারীর সম্পূর্ণ অবসানের জন্য স্বাস্থ্যমন্ত্রকের করোনা বিধি মেনে চলা অত্যন্ত প্রয়োজনীয়। তাই কন্টেনমেন্ট জ়োনে যাতে করোনা বিধি সঠিক ভাবে মেনে চলা হয়, সে দিকেও জোর দিতে বলেছে কেন্দ্র। প্রসঙ্গত দেশে এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬ লক্ষ ৮৯ হাজার ৫২৭ জন। যার মধ্যে করোনা জয় করে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩ লক্ষ ৫৯ হাজার ৩০৫ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১ লক্ষ ৭৬ হাজার ৪৯৮। এ পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৫৩ হাজার ৭২৪ জন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla