২০২২ সালের মধ্যে কৃষক আয় দ্বিগুণ করতে বাজেটে জোর নির্মলার!

করোনা সেস, সারচার্জের সংযুক্তি ছাড়াও স্বাস্থ্য খাতে প্রায় দ্বিগুণ বরাদ্দ হতে পারে এবার।

২০২২ সালের মধ্যে কৃষক আয় দ্বিগুণ করতে বাজেটে জোর নির্মলার!
Budget 2021: ফাইল চিত্র
সুমন মহাপাত্র

| Edited By: সোমনাথ মিত্র

Jan 27, 2021 | 7:57 PM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহার নিয়ে প্রজাতন্ত্র দিবসে বিক্ষোভকারীদের তাণ্ডবে উত্তপ্ত হয়ে উঠেছিল রাজধানী। ট্র্যাক্টর র‍্যালিতে বিধ্বস্ত দিল্লি এনসিআরের আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে আহত হয়েছেন ৮০ জন পুলিশকর্মী। এই কৃষি আইন তরজা নয়া মাত্রা পেল বাজেটের (Budget 2021) মুখে। জানা যাচ্ছে, কৃষকদের আয় দ্বিগুণ করতে বাজেটে জোর দেবেন নির্মলা। আসন্ন বাজেটে কৃষকদের আয় বাড়াতে একাধিক ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২১-২২ অর্থবর্ষে কৃষিঋণে মোট বরাদ্দও ১৫ লক্ষ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৯ লক্ষ কোটি করতে পারে কেন্দ্র।

বিগত কয়েকটি বছরের প্রত্যেক বারই মোট কৃষি ঋণের পরমাণ বাড়িয়েছে কেন্দ্র। ২০২০-২১ অর্থবর্ষে মোট কৃষিঋণের পরিমাণ ছিল ১৫ লক্ষ কোটি টাকা। সেই বরাদ্দ ঋণকেই ১৯ লক্ষ কোটি টাকা করার ঘোষণা থাকতে পারে বাজেটে। ২০১৭-১৮ অর্থবর্ষে কেন্দ্র মোট কৃষিঋণ নির্ধারণ করেছিল ১০ লক্ষ কোটি টাকা। কিন্তু সেই অর্থবর্ষে মোট ১১.৬৮ লক্ষ কোটি টাকা ঋণ পেয়েছিলেন কৃষকরা। ২০১৬-১৭ অর্থবর্ষেও বরাদ্দ ঋণ থেকে অধিক কৃষিঋণ পেয়েছিলেন কৃষকরা। সেই অর্থবর্ষে বরাদ্দ কৃষিঋণ ছিল ৯ লক্ষ কোটি টাকা। কিন্তু কৃষকরা মোট ঋণ পেয়েছিলেন ১০.৬৬ লক্ষ কোটি টাকার।

আরও পড়ুন: নেট বাজারে জোয়ার আনতে বড় চমক থাকতে পারে নির্মলার বাজেটে

সাধারণত বিভিন্ন ব্যাঙ্ক থেকে ৯ শতাংশ সুদে কৃষিঋণ পান কৃষকরা। তবে কেন্দ্র বিভিন্ন ক্ষেত্রে এই কৃষি ঋণে ছাড় দেয়। ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণে সুদে ২ শতাংশ পর্যন্ত ছাড় পান কৃষকরা। এই খাতে বিভিন্ন সরকারি , বেসরকারি, কো-অপারেটিভ ও গ্রামীণ ব্যাঙ্ক মারফত ছাড় পান কৃষকরা। এবারের বাজেটে কৃষিঋণ ছাড়াও আরও একাধিক ক্ষেত্রে চমক দিতে পারে অর্থমন্ত্রক। করোনা সেস, সারচার্জের সংযুক্তি ছাড়াও স্বাস্থ্য খাতে প্রায় দ্বিগুণ বরাদ্দ হতে পারে এবার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla