নেট বাজারে জোয়ার আনতে বড় চমক থাকতে পারে নির্মলার বাজেটে

আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

নেট বাজারে জোয়ার আনতে বড় চমক থাকতে পারে নির্মলার বাজেটে
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 27, 2021 | 7:13 PM

নয়া দিল্লি: ‘ডিজিটাল ভারত’ গড়ার আরও একধাপ লক্ষ্যে আগামী অর্থবর্ষের জন্য বড় চমক আনতে চলেছে কেন্দ্র। সূত্রে খবর, ই-কমার্স ব্যবসার জটিলতা কাটাতে বাজেটে (Budget 2021) একাধিক ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। লকডাউনে দেশের উৎপাদন কার্যত থমকে গিয়েছিল। পরবর্তী সময়ে বিভিন্ন ক্ষেত্রে লকডাউন যত শিথিল হয়েছে, দ্রুত মাথা তুলে দাঁড়িয়েছে ই-কমার্স। সূত্রের খবর, বিভিন্ন জটিলতা কাটিয়ে নেট-বাজারকে মূল স্রোতে ফিরিয়ে আনতে বিভিন্ন বিষয়ে বড়সড় ছাড় দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র।

এখনও পর্যন্ত মানুষের ক্রয় ক্ষমতা স্বাভাবিক হয়নি। অনলাইন বিপণী সংস্থাগুলি প্রাথমিক ধাক্কা কাটিয়ে মূল স্রোতে ফেরার চেষ্টা চালাচ্ছে। ই-কমার্সের মাধ্যমে বিদেশেও রফতানি হচ্ছে দেশের পণ্য। এই ক্ষেত্রে বিভিন্ন জটিলতা তৈরি হচ্ছে। আমদানি- রফতানি ক্ষেত্রে কাস্টম বিভাগে একাধিক নথি জমা করতে হয়। সেই ছাড়পত্র দাখিল করার জন্য ব্যবসার খরচ বেড়ে যায় অনলাইন বিপণীসংস্থাগুলি।

আরও পড়ুন: বাজেটের আগে কোন ৫ সমস্যা মাথায় রাখবেন নির্মলা?

বিশেষজ্ঞদের মতে, ই-কমার্স ক্ষেত্রের উন্নতি ও দ্রুত বৃদ্ধির জন্য সরকারের ‘বাল্ক ক্লিয়ারেন্স’ আনা প্রয়োজন। আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের জিডিপি এখনও মাইনাসে। তৃতীয় ত্রৈমাসিকে পজিটিভে আসার পূর্বাভাস দিয়েছেন একাধিক বিশেষজ্ঞরা। কিন্তু সামগ্রিক অর্থবর্ষের রিপোর্ট নেগেটিভেই থাকবে বলে পূর্বাভাস দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক ও জাতীয় তথ্য দফতর।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla