Covid Surge: লাফ দিয়ে দৈনিক সংক্রমণ পৌঁছতে পারে ৫ লক্ষে! প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

VK Paul: মানুষকে দুর্গা পুজো এবং রামলীলাতে ভার্চুয়ালের মাধ্যমে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগরওয়াল।

Covid Surge: লাফ দিয়ে দৈনিক সংক্রমণ পৌঁছতে পারে ৫ লক্ষে! প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র
এই প্রসঙ্গে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বনিক বলেন, রাজনৈতিক বা সামাজিক কোনও সমাবেশেই অনুমতি দেওয়া উচিৎ নয়। তিনি জানান, গত ৭ দিন ধরে রাজ্যে বেড়ে চলেছে করোনা। তিনি বলেন, যতই ভ্যাকসিন দেওয়া হোক নতুন করে সংক্রমণের সম্ভাবনা থাকছেই। কোনোভাবেই এই ধরনের সমাবেশে উৎসাহ দেওয়া উচিৎ নয়। তাঁর কথায়, বিপর্যয় মোকাবিলা আইন থাকা সত্ত্বেও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সমাবেশে জন্য প্ররোচিত করা হবে, এটা চলতে পারে না। কেউ এই কাজ করলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া উচিৎ বলে মনে করেন তিনি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 9:10 PM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় তরঙ্গে (Second Wave of Coronavirus) সংক্রমণের ভয়াল রূপ দেখেছে গোটা দেশ। চারপাশে মৃত্যুর হাহাকার আর প্রাণবায়ুর অভাবে শুধুই আতঙ্কের ছবি চোখে পড়েছিল। সেই সময় সর্বোচ্চ দৈনিক সংক্রমণ (Daily Surge) পার করে গিয়েছিল ৪ লক্ষ। সেই দ্বিতীয় তরঙ্গে এখনও পুরোপুরি নিয়ন্ত্রনে আসেনি। এবার আরও ভয়ঙ্কর দিন আসতে চলেছে, এমন আশঙ্কা প্রকাশ করল কেন্দ্র। আজ বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে নীতি আয়োগ সদস্য ড. ভি কে পাল (VK Paul) জানালেন, দৈনিক সংক্রমণ কোথায় পৌঁছবে তার কোনও সঠিক দিশা নেই। তাই সাড়ে ৪ থেকে ৫ লক্ষে দৈনিক সংক্রমণ পৌঁছলে কী করা হবে, সেই প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

ভি কে পাল জানিয়েছেন, দেশে এখনও পর্যন্ত ৭১ শতাংশ মানুষ করোনার টিকার প্রথম ডোজ় নিয়েছেন। এমতাবস্থায় দৈনিক সংক্রমণ কেমন হবে তা স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না। তিনি আরও জানিয়েছেন দেশের অন্তত ২৮ টি জেলায় এখনও করোনা সংক্রমনের হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে। এর মধ্যে অরুণাচল প্রদেশ ও অসমের বেশ কয়েকটি জেলা আছে বলেও জানিয়েছেন তিনি। দেশের অন্তত ৩৪ টি জেলায় সাপ্তাহিক করোনা সংক্রমণের হার ১০ শতাংশের ওপরে।

পাশাপাশি, আজ বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগরওয়াল উৎসবের মরশুমে সতর্ক থাকার বার্তা দিয়েছেন। মানুষকে দুর্গা পুজো এবং রামলীলাতে ভার্চুয়ালের মাধ্যমে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। শুধু তাই নয়, তিনি বলেন, দিওয়ালিতে ভালোবাসার মানুষের সঙ্গে অনলাইনে দেখা করাই শ্রেয়। লাভ আগরওয়াল আরও বলেন, যতটা সম্ভবত জমায়েত এড়িয়ে চলুন। উৎসবের মরশুমে মাস্ক অন্যতম গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন তিনি। প্রত্যেক মানুষকে মাস্ক পরার পরামর্শ দেন। যুগ্ম সচিবের মতে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিন হল একটা শিল্ড। তবে উৎসবের মরশুম হচ্ছে সংক্রমণ ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সবথেকে ভালো জায়গা। আর তাই সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

এমনকি দেশে দ্বিতীয় ঢেউ যে পুরোপুরি ভাবে নিয়ন্ত্রণে আসেনি, সে কথাও উল্লেখ করেছেন লাভ আগরওয়াল। করোনার বিরুদ্ধে লড়াই জারি থাকবে বলে জানিয়েছেন তিনি। আর এই অবস্থায় সাধারণ মানুষকে সতর্ক থাকার কথা বলেন তিনি।

এ দিকে আবার করোনা সংক্রমণ বেড়েছে ভারতে। সামনেই উৎসবের মরশুম। এরই মধ্যে ফের চিন্তার কারণ হয়ে উঠেছে সংক্রমণ। পরপর কিছুদিন আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে থাকার পর আবারও উর্ধ্বমুখী করোনার গ্রাফ। গত ২৪ ঘণ্টায় এক ধাক্কায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ হাজার ছাড়িয়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪৩১ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ১৮ হাজার ৮৩৩ জন। মৃতের সংখ্যাও স্থিতিশীল নয়। গত একমাস যাবত সেই সংখ্যাটা কখনও বড়ে ৩০০-র গণ্ডি ছুঁয়েছে। কখনও বা কমে ২০০ ঘোরাফেরা করেছে। তবে গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু বেড়ে ৩১৮ হয়েছে।

আরও পড়ুন : Tourist Visa: ১৮ মাস পর বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দিচ্ছে কেন্দ্র