Tourist Visa: ১৮ মাস পর বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দিচ্ছে কেন্দ্র

Home Ministry: আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে এই নয়া নিয়ম। নতুন করে দেওয়া হবে ট্যুরিস্ট ভিসা।

Tourist Visa: ১৮ মাস পর বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দিচ্ছে কেন্দ্র
করোনা পরিস্থিতিতে বিদেশি পর্যটকদের আসায় নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 8:08 PM

নয়া দিল্লি: আবার নতুন করে পর্যটকদের জন্য ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করল কেন্দ্র। বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। করোনা অতিমারির (Pandamic) পর থেকে বিদেশি পর্যটকদের আগমন বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার ফের বিদেশি নাগরিকদের পর্যটনের জন্য ভারতে আসার অনুমতি দেওয়া হচ্ছে। আপাতত চার্টার্ড ফ্লাইটে (Charterd Flight) যাঁরা আসবেন, তাঁদের জন্য এই অনুমতি দেওয়া হচ্ছে। পরে সাধারন বিমানেও  আসতে পারবেন বিদেশি যাত্রীরা। ১৮ মাস পর এই টুরিস্ট ভিসা দেওয়া শুরু করল কেন্দ্র।

যাঁরা চার্টার্ড বিমানে এই দেশে আসবেন তাঁদের জন্য ১৫ অক্টোবর থেকে নয়া নির্দেশিকা কার্যকর হবে। আর ১৫ নভেম্বর থেকে সাধারণ বিমানে ভারতে আসতে পারবেন পর্যটকরা। আজ কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিমান সংস্থাগুলি যাতে কেন্দ্রের সব করোনা বিধি মেনে তবেই ছাত্রীদের নিয়ে আসে।

করোনা অতিমারির কারণে গত বছর সব বিদেশি টুরিস্ট ভিসা বাতিল করা হয়েছিল। পাশাপাশি ভিনদেশে যাতায়াতের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছিল কেন্দ্র। পরে অবশ্য সংক্রমন কিছুটা নিয়ন্ত্রণে আসায় সেই নিয়ম শিথিল করা হয়। কেন্দ্রের তরফে বলা হয়, টুরিস্ট ভিসা বাদে অন্য যে কোনও ভিসা নিয়ে ভারতে আসতে পারবেন বিদেশি নাগরিকরা। তাদের ভারতে থাকার অনুমতিও দেওয়া হয়। কিন্তু টুরিস্ট ভিসার অনুমোদন দেওয়া হয়নি। সংক্রমণ কমাতেই এই বিষয়ে করার পদক্ষেপ করেছিল কেন্দ্র।

তবে বিভিন্ন রাজ্যের সরকারের তরফ থেকে কেন্দ্রের কাছে অনুরোধ আসতে শুরু করে যাতে টুরিস্ট ভিসা পুনরায় চালু করা হয়। এরপরই কেন্দ্রের অন্যান্য মন্ত্রকের সঙ্গে আলোচনা শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রক, পরিবার কল্যাণ মন্ত্রক, বিদেশ মন্ত্রক, অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক এবং পর্যটক মন্ত্রকের সঙ্গে এই বিষয়ে আলোচনা হয়। তারপরে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক।

এ দিকে আবার করোনা সংক্রমণ বেড়েছে ভারতে। সামনেই উৎসবের মরশুম। এরই মধ্যে ফের চিন্তার কারণ হয়ে উঠেছে সংক্রমণ। পরপর কিছুদিন আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে থাকার পর আবারও উর্ধ্বমুখী করোনার গ্রাফ। গত ২৪ ঘণ্টায় এক ধাক্কায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ হাজার ছাড়িয়ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪৩১ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ১৮ হাজার ৮৩৩ জন। এদিকে আবার করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠার সংখ্যা সামান্য কমেছে। ২৪ হাজার ৬০২ জন সুস্থ হয়ে উঠেছেন। মৃতের সংখ্যাও স্থিতিশীল নয়। গত একমাস যাবত সেই সংখ্যাটা কখনও বড়ে ৩০০-র গণ্ডি ছুঁয়েছে। কখনও বা কমে ২০০ ঘোরাফেরা করেছে। তবে গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু বেড়ে ৩১৮ হয়েছে।

আরও পড়ুন: সম্পূর্ণ ৭০ শতাংশ টিকাকরণ, সিডনিতে উঠতে চলেছে ১০৬ দিনের লকডাউন