আকাশ থেকে মিলবে জীবনদায়ী ওষুধ! উদ্য়োগ নিচ্ছে রাজ্য সরকার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Sep 11, 2021 | 10:33 PM

Govt of Telangana: এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'মেডিসিন ফ্রম দ্য স্কাই' (Medicine from the Sky)।

আকাশ থেকে মিলবে জীবনদায়ী ওষুধ! উদ্য়োগ নিচ্ছে রাজ্য সরকার
প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'মেডিসিন ফ্রম দ্য স্কাই' (Medicine from the Sky)।

তেলেঙ্গানা: সাধারণত নজরদারি বা ছবি তোলার কাজে ড্রোন (Drone) ব্য়বহার করা হয়ে থাকে। কিন্তু যদি বলা হয় ড্রোনের মাধ্যমে পৌঁছোবে জীবন দায়ী ওষুধ! তবে তাজ্জব বনে যাওয়াটাই স্বাভাবিক। এমন উদ্যোগের কথাই চিন্তা করছে তেলেঙ্গানা সরকার (Govt of Telengana)। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘মেডিসিন ফ্রম দ্য স্কাই’ (Medicine from the Sky)।

তেলেঙ্গানা সরকারের এই উদ্যোগের মাধ্যমে ড্রোনের সাহায্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে পৌঁছে যাবে ওষুধ (Medicine), ভ্যাকসিন (Vaccine), রক্ত (Blood), ল্যাবে পরীক্ষার জন্য বিভিন্ন স্যাম্পেল ও চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন উপাদান। আজ তেলেঙ্গানার ভিকারাবাদ জেলা থেকে এই প্রকল্পের সূচনা করা হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ (Ministry of Civil Aviation) মন্ত্রকের ছাড়পত্র আদায় করেছে তেলেঙ্গানা সরকার।

আকাশসীমা ব্যবহার করে ওষুধ ও চিকিৎসা সরঞ্জামগুলি রাজ্যের বিভিন্ন জেলায় পরিবহণের জন্য বিয়ন্ড ভিজুয়াল লাইন অব সাইট (Beyond Visual Line Of Sight) নামক ড্রোন ফ্লাইট ব্য়বহার করার কথা ভেবেছে সরকার। সরকারি সূত্র অনুসারে, তেলেঙ্গানার তথ্যপ্রযুক্তি সচিব জয়েশ রঞ্জন (Jayesh Ranjan) বলেছেন, শহরের মতো উন্নত পরিষেবা গ্রাম অঞ্চলে বসবাসকারী নাগরিকদের দেওয়ার জন্য সরকারের এই উদ্য়োগ।

তেলেঙ্গানা সরকারের তথ্য ও প্রযুক্তি দপ্তরের অধীনস্থ সংস্থা এমারজিং টেকনোলজি উইং (Emerging Technology Wing) এই প্রকল্পের মূল দায়িত্বে রয়েছে। এমারজিং টেকনোলজি উইং নীতি আয়োগ (NITI ayog), ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (World Economic forum) ও হেল্থ নেট এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এই ধরনের প্রকল্প ভারতে (India) এই প্রথম বাস্তবায়িত হতে চলেছে।

করোনার (Corona virus) সময় স্বাস্থ্য পরিষেবা ড্রোন ব্যবহার প্রাসঙ্গিক হয়ে ওঠে। যে সমস্ত জায়গায় চিকিৎসার জন্য ওষুধ বা চিকিৎসা সরঞ্জাম প্রয়োজন, সেখানকার নিকটবর্তী কোনও কেন্দ্র থেকে ড্রোন মারফত খুব সহজেই প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়া সম্ভব।

ড্রোনে থেকে প্রাপক প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নিতে গেলে তাকে একটি নির্দিষ্ট ওটিপি (OTP) ব্যবহার করতে হবে। ড্রোনের মাধ্যমে ওষুধ পৌঁছানোর এই উদ্যোগ ভূভারতে এই প্রথম। এই প্রকল্পের ক্ষেত্রে সব থেকে সব থেকে কঠিন চ্যালেঞ্জ ছিল ড্রোন ব্যবহার করার ক্ষেত্রে ছাড়পত্র আদায়, যা ইতিমধ্যেই পেয়ে গিয়েছে তেলেঙ্গানা সরকার।

আরও পড়ুন: Gujarat CM Resign: বিদায় নিলেন রূপাণী, গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? সম্ভাবনায় ৪-৫ টি নাম

করোনার (Covid) প্রাদুর্ভাব থেকে এখনও মুক্ত হতে পারেনি দেশ। সেই সময় এই ধরনের প্রকল্প যে আশার আলো দেখাবে, তাতে কোনও সন্দেহ নেই। এছাড়াও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় এই ড্রোন ব্যবহার করে দুর্গত এলাকায় ওষুধ সহ যাবতীয় চিকিৎসা সামগ্রী পৌঁছে দেওয়া সম্ভব হবে। বিশেষজ্ঞদের মতে, এই উদ্যোগ অবশ্যই সাধুবাদ যোগ্য এবং আগামী দিনে ভারতের বাকি রাজ্যগুলিকে দিশা দেখানোর পক্ষে যথেষ্ট। তবে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে অনেক বেশি সচেতনতা অবলম্বন করা বাঞ্ছনীয়।

আরও পড়ুন: Mukul Roy: উধাও মুকুলের নেমপ্লেট, রাজধানীর ১৮১ নম্বর সাউথ অ্যাভিনিউতে যেন শ্মশানের নীরবতা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla