Gujarat CM Resign: বিদায় নিলেন রূপাণী, গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? সম্ভাবনায় ৪-৫ টি নাম

Gujarat CM Resign: আপাতত রূপাণীর উত্তরসূরি হিসেবে ৪ জনের নাম রাজনৈতিক মহলে ঘোরাফেরা করছে। তবে সেই চারজনের মধ্যে দু'জনের দিকে পাল্লা সামান্য ভারী।

Gujarat CM Resign: বিদায় নিলেন রূপাণী, গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? সম্ভাবনায় ৪-৫ টি নাম
কে হবেন রূপাণীর উত্তরসূরি?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 10:20 PM

নয়া দিল্লি: একপ্রকার না বলে কয়েই গুজরাটের (Gujarat) মুখ্যমন্ত্রীর (Chief Minister) পদ থেকে ইস্তফা দিয়েছেন বিজয় রূপাণী (Vijay Rupani)। কেন তিনি পদ ছাড়লেন, তার কোনও সুস্পষ্ট ব্যাখ্যা দেননি। তবে রূপাণীর ইস্তফার পরই প্রশ্ন উঠতে শুরু করেছে, কে হবেন গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী? বিজেপি সূত্রে খবর, আপাতত রূপাণীর উত্তরসূরি হিসেবে ৪ জনের নাম রাজনৈতিক মহলে ঘোরাফেরা করছে। তবে সেই চারজনের মধ্যে দু’জনের দিকে পাল্লা সামান্য ভারী।

গুজরাট বিজেপি সূত্রে খবর, আপাতত গুজরাটের মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে থাকা ব্যক্তিদের মধ্যে নাম রয়েছে নীতিন প্যাটেল, মনসুখ মাণ্ডব্য, আরসি ফালদু, পুরুষোত্তম রুপালা। এদের মধ্যে নীতিন প্যাটেল বর্তমানে গুজরাটের উপমুখ্যমন্ত্রী। মনসুখ মাণ্ডব্য রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর পদে। তৃতীয় ব্যক্তি, অর্থাৎ আরসি ফালদু গুজরাট সরকারের কৃষি ও মৎসমন্ত্রী। অন্যদিকে পুরুষোত্তম রুপালাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার সদস্য। গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে আপাতত এই ৪ জনের নামই সম্ভাবনার তালিকায় রয়েছে।

যদিও এদের মধ্যে দু’জন কেন্দ্রীয় মন্ত্রী হওয়ায় বাকি দু’জনের সম্ভাবনা আপসেই উজ্জ্বল হয়ে যাচ্ছে। আরেকটি সূত্র জানাচ্ছে, লাক্ষাদ্বীপ এবং দমন দিউয়ের বিতর্কিত রাজ্যপাল প্রফুল খোদা প্যাটেলকেও গুজরাটের মুখ্যমন্ত্রী করা হতে পারে। রূপাণীর এই ইস্তফায় যেন গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলের ছায়াই দেখতে পাচ্ছে রাজনৈতিক মহল। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনের ১৬ মাস আগে আনন্দীবেনও একইভাবে গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। বর্তমানে উত্তর প্রদেশের রাজ্যপালের পদে রয়েছেন আনন্দীবেন প্যাটেল।

বিজয় রূপাণী যদিও এখনও পর্যন্ত নিজের ইস্তফার জন্য কোনও ব্যাখ্যা দেননি। উল্টে তিনি মুখ্যমন্ত্রিত্বের সুযোগ পাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান। রূপাণী বলেন, “আমার মতো দলীয় কর্মীকে মুখ্যমন্ত্রী হয়ে মানুষের সেবা করার জন্য দলের কাছে আমি কৃতজ্ঞ। আমার মুখ্যমন্ত্রিত্বের গোটা সময়টা আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরামর্শ পেয়েছি। তাঁর নেতৃত্বে গুজরাটের উন্নয়ন নতুন উচ্চতা স্পর্শ করেছে। এই রাজ্য এবং রাজ্যের মানুষের সেবা করার সুযোগ দেওয়ায় আমি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।”

আরও পড়ুন: Mukul Roy: উধাও মুকুলের নেমপ্লেট, রাজধানীর ১৮১ নম্বর সাউথ অ্যাভিনিউতে যেন শ্মশানের নীরবতা

রূপাণী আরও বলেন, “গুজরাটের উন্নয়ন যাত্রা এ বার নতুন নেতৃত্বের অধীনে যাওয়া উচিত বলে আমি মনে করি। সঙ্গে নতুন প্রাণশক্তি ও উৎসাহ থাকবে। এই কথা মাথায় রেখেই আমি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছি।” গুজরাটের পরবর্তী মুখ্য়মন্ত্রী বেছে নেওয়ার প্রক্রিয়া অবশ্য ইতিমধ্যেই শুরু করে দিয়েছে বিজেপি। শনিবারই বিজেপির সাধারণ সম্পাদক বিএল সন্তোষের নেতৃত্বে দফায় দফায় বৈঠক হয়েছে। সপ্তাহখানেকের মধ্যেই গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহলও।

আরও পড়ুন: Bhawanipur Bypoll: বুথপ্রতি দু’জন করে এজেন্ট! তৃণমূলের চেনা ছকেই মমতাকে ফাঁদে ফেলতে চায় বিজেপি