Co-WIN Portal : Co-WIN-এ বড় ভবিষ্যৎ ভাবনা মোদী সরকারের

Co-WIN Portal : Co-WIN প্ল্যাটফর্মকে ভারতের সর্বজনীন ইমিউনাইজেশন প্রোগ্রাম (Universal Immunisation Programme) ও অন্যান্য জাতীয় স্বাস্থ্য প্রোগ্রামের জন্য ব্যবহার করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এর পাশাপাশি কোভিড টিকাকরণের যেরকম কাজ চলছে তা জারি থাকবে।

Co-WIN Portal : Co-WIN-এ বড় ভবিষ্যৎ ভাবনা মোদী সরকারের
গ্রাফিক্স সৌজন্যে : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 6:43 PM

নয়া দিল্লি : দু’বছরের দীর্ঘ কোভিড অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণ শুরু হয়েছিল দেশ জুড়ে। আর এই টিকাকরণ প্রক্রিয়া নিয়ন্ত্রণ করার জন্য সরকার কো-উইন (Co-WIN) নামের একটি ডিজিটাল প্ল্যাটফর্ম নিয়ে আসে। কোভিড টিকার জন্য স্লট বুকিং থেকে শুরু করে কোভিড টিকার শংসাপত্র সেই পোর্টাল থেকেই ডাউনলোড করা যায়। এবার কো-উইন প্ল্যাটফর্মকে ভারতের সর্বজনীন ইমিউনাইজেশন প্রোগ্রাম (Universal Immunisation Programme) ও অন্যান্য জাতীয় স্বাস্থ্য প্রোগ্রামের জন্য ব্যবহার করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। তবে এর জন্য কোভিডের টিকাকরণ সংক্রান্ত পরিষেবায় কোনও বিঘ্ন ঘটবে না বলেই জানানো হয়েছে।

বর্তমানে ইউনিভার্সাল ইমিউনাইজেশন প্রোগ্রামের অধীন যেকোনও টিকাকরণের বিভিন্ন রেকর্ড ম্য়ানুয়ালি রক্ষণাবেক্ষণ করা হয়। তবে এতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। নথিপত্র হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে একটি কার্যকরী তথ্য ব্যবস্থা গোটা বিষয়কে আরও ভালভাবে পরিচালনা করতে পারে। কো-উইন প্রধান ও জাতীয় স্বাস্থ্য সংস্থা (National Health Authority) সিইও ডাঃ আর এস শর্মা সংবাদ সংস্থা পিটিআই-কে বলেছেন, ‘একবার UIP কে Co-WIN এর মধ্য়ে অন্তর্ভুক্ত করা হলে দেশের সমগ্র টিকাকরণ ব্যবস্থা ডিজিটাইজড হয়ে যাবে। এর ফলে সুবিধাভোগীদের ট্র্যাক করা এবং রিয়েল টাইম মনিটরিংয়ের ক্ষেত্রেও সুবিধা হবে।’ তাঁর আরও সংযোজন, ‘নথিপত্র রাখার সমস্যা দূর হয়ে যাবে এর ফলে। সমগ্র টিকাকরণ প্রক্রিয়া ডিজিটাইজড হলে টিকাকরণের সঙ্গে সঙ্গেই শংসাপত্র মিলবে সুবিধাভোগীদের। তাঁরা সেটি ডাউনলোডও করতে পারবেন। ডিজি-লকারে এই শংসাপত্রগুলি সংরক্ষণ করা হবে।’ UIP-র পাশাপাশি অন্যান্য সর্বভারতীয় স্বাস্থ্য প্রোগ্রামের অন্তর্ভুক্তি হতে পারে এই পোর্টালে। তার মধ্যে রয়েছে, পরিবার পরিকল্পনা, শিশু ও মায়ের স্বাস্থ্য সম্বন্ধিত আরও কিছু প্রোগ্রাম।

বিশ্বের মধ্যে অন্যতম বৃহত্তম একটি টিকাকরণ প্রকল্প হল এই UIP। বিভিন্ন ভয়াবহ রোগ থেকে শিশু ও অন্তঃসত্ত্বা মায়েদের সুরক্ষিত রাখাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এর অধীনে সরকারের তরফে পোলিও, ডিপথেরিয়া, টিটেনাস, মিসলস ও হেপাটাইটিস বি এর মতো রোগের জন্য ১২ টি ভ্যাক্সিন শট দেওয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে। এক্ষেত্রে এই টিকাকরণের তথ্য় সংরক্ষিত রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই সেক্ষেত্রে একটি ইন্টিগ্রেটেড ইমিউনাইজেশন ইনফর্মেশন সিস্টেমের গুরুত্বের উপর জোর দিয়ে এক আধিকারিক জানিয়েছেন, এর ফলে দেশ, রাজ্য ও জেল স্তরে টিকাকরণ প্রোগ্রামের দক্ষ পরিচালনা করা সম্ভব হয়। আধিকারিক বলেছেন, ‘কোভিড-১৯ টিকাকরণের ক্ষেত্রে Co-WIN কার্যকারিতা দেখা গিয়েছে। তখন থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এই প্ল্যাটফর্মের অধীনে UIP-কেও অন্তর্ভুক্ত করা হবে।’