সারা দেশেই বিনা মূল্যে করোনা ভ্যাকসিন! বড় ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

শনিবার তিনি সাংবাদিকদের বলেন, "শুধু দিল্লিতে নয়, দেশের সর্বত্রই বিনা মূল্যে মিলবে করোনা প্রতিষেধক।"

সারা দেশেই বিনা মূল্যে করোনা ভ্যাকসিন! বড় ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর
ছবি- এএনআই
Follow Us:
| Updated on: Jan 02, 2021 | 12:43 PM

নয়া দিল্লি: বছরের শুরুতেই বিশেষজ্ঞ দলের অনুমোদন পেয়েছে অক্সফোর্ডের করোনা প্রতিষেধক কোভিশিল্ড (Covishield)। এবার নতুন বছর দ্বিতীয় দিনে আরও একটি সুখবর দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan)। শনিবার তিনি জানিয়েছেন, দেশের সর্বত্রই বিনা মূল্যে মিলবে করোনা প্রতিষেধক।

শনিবার তিনি সাংবাদিকদের বলেন, “শুধু দিল্লিতে নয়, দেশের সর্বত্রই বিনা মূল্যে মিলবে করোনা প্রতিষেধক।” কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন জানুয়ারির যে কোনও সপ্তাহে শুরু হবে করোনা টিকাকরণ। ইতিমধ্যেই শনিবার সারা দেশে চলছে করোনা টিকাকরণের ‘ড্রাই রান।’ যেখানে কো-উইন অ্যাপের মাধ্যমে সেরে ফেলা হচ্ছে টিকাকরণের মহড়া। আগেই ৪ রাজ্যে করোনা টিকাকরণের মহড়া চালিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণের ‘ওয়ার্ম আপ’ করে নিচ্ছে ভারত সরকার।

দেশে করোনা প্রতিষেধেকের অনুমোদন চেয়ে আবেদন করেছিল ফাইজ়ার, কোভিশিল্ড ও কোভ্যাকসিন। বিশেষজ্ঞ দল কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে। কয়েক দিনের মধ্যেই দেশবাসীর কাছে পৌঁছতে শুরু করবে অক্সফোর্ডের করোনা প্রতিষেধক। দেশে অক্সফোর্ড ভ্যাকিসন প্রস্তুত করছে সেরাম ইনস্টিটিউট। সেরাম কর্তা আগেই জানিয়েছেন, প্রথম পর্বের টিকার সিংহভাগই পাবে ভারত। ডোজ় প্রতি ২৫০ টাকারও কম দাম ছিল কোভিশিল্ডের। যা অন্য বাকি প্রতিষেধকের তুলনায় কম। এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণায় স্পষ্ট হল, সেই টাকাও খরচ করতে হবে না আম জনতাকে।

আরও পড়ুন: আজ বাংলার তিন জায়গায় করোনা ভ্যাকসিনের ড্রাই রান

প্রসঙ্গত, দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৩৫ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা এখন ৩,৪০২ কমে ২ লক্ষ ৫৪ হাজার ২৫৪। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৩ হাজার ১৮১ জন। ভারতে এপর্যন্ত মোট প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৪৮ হাজার ৯৯৪ জন।