Haryana Landslide Investigation: খনিজ উত্তোলন শুরুর একদিনের মধ্যেই কীভাবে নামল ধস, জানতে কমিটি তৈরি করছে সরকার

Haryana Landslide Investigation: বছরের প্রথম দিনেই খনি অঞ্চলে ধস নেমে মৃত্যু হয়েছে ৪ শ্রমিকের, আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

Haryana Landslide Investigation: খনিজ উত্তোলন শুরুর একদিনের মধ্যেই কীভাবে নামল ধস, জানতে কমিটি তৈরি করছে সরকার
ধসের কারণ জানতে কমিটি গঠন করছে হরিয়ানা সরকার। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 3:37 PM

চণ্ডীগঢ়: বছরের প্রথম দিনেই দাদাম খনি অঞ্চলে (Dadam Mine area) ধস নেমে মৃত্যু হয়েছে ৪ শ্রমিকের, আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। গোটা ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে উদ্বেগ প্রকাশ করার পরই হরিয়ানা সরকারের (Haryana Government) তরফে তদন্তের নির্দেশ দেওয়া হল। ভিওয়ানি (Bhiwani) জেলার দাদাম খনি অঞ্চলে ভূমিধসের তদন্ত করতে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

তদন্তকারী কমিটি:

শনিবার সকালে হরিয়ানার ভিওয়ানি জেলায় দাদাম খনি অঞ্চলে আচমকাই যে ধস নামে,তা সঠিক কী কারণে নেমেছে, তা জানতেই সরকারের তরফে একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, এই কমিটিতে শ্রমিক পক্ষের প্রতিনিধি, প্রত্যক্ষদর্শীরা ছাড়াও ভূ-বিশারদ ও বিভিন্ন বিশেষজ্ঞরা থাকবেন। তারা গোটা খনি অঞ্চল খতিয়ে দেখে একটি রিপোর্ট চলতি মাসের মধ্যেই সরকারের কাছে জমা দেবেন।  জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের উদ্বেগ প্রকাশের পরই কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

প্রত্যক্ষদর্শীদের দাবি:

দাদাম খনি অঞ্চলটি চারিদিক থেকে আরাভাল্লি পাহাড় দিয়ে ঘেরা। শনিবার সকালে একদল শ্রমিক পাহাড়ের উপরের একটি অংশে পাথর ভাঙার কাজ করছিল। সকালের শিফট শেষ হওয়ার পর শ্রমিকরা যখন বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিল, সেই সময়ই পাহাড়ের উপর থেকে বড় বড় পাথর নেমে আসে। প্রত্যক্ষদর্শীদের দাবি, লাগাতার পাথর কাটা ও ট্রাকে ভারী ভারী পাথর তোলার কারণে অনেকক্ষণ ধরেই মাটিতে কম্পন হচ্ছিল। এরপরই আচমকা পাথর ভেঙে পড়তে শুরু করে। দুর্ঘটনায় ৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে এবং কমপক্ষে ৬ জনের আটকে থাকার সম্ভাবনা রয়েছে। উদ্ধারকারী দলের তরফে জানানো হয়েছে, পাথরের ধ্বংসস্তূপ সাফ করতে আরও একদিন সময় লাগবে।

 উদ্বেগ প্রকাশ মুখ্যমন্ত্রীর:

দুর্ঘটনার খবর পেয়েই গতকাল উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khatter)। তিনি টুইট করে জানান, তিনি ক্রমাগত স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছেন। বিনা বাধায় সুষ্ঠভাবে যাতে উদ্ধারকার্য পরিচালিত হয়, তার জন্য সরকারের তরফে যথাসাধ্য সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে। এছাড়া আহত শ্রমিকদের দ্রুত চিকিৎসার ব্যবস্থাও করতে বলা হয়েছে।

টুইট স্বরাষ্ট্রমন্ত্রীরও:

দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)-ও। রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গেও কথা বলেছেন বলে তিনি জানান। টুইটে তিনি লেখেন, “হরিয়ানার ভিওয়ানি জেলার খনি অঞ্চলে ভূমিধসের ঘটনায় অত্যন্ত দুঃখিত। আমি মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গে কথা বলেছি। স্থানীয় প্রশাসন উদ্ধারকার্য চালাচ্ছে। যত বেশি সংখ্যক মানুষের প্রাণ বাঁচানোই আমাদের লক্ষ্য। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।”

বৃহস্পতিবারই উঠেছিল নিষেধাজ্ঞা:

হরিয়ানার এই অঞ্চলে বিপুল পরিমাণে কয়লা ও অন্যান্য খনিজ সম্পদ উত্তোলন করা হয়। সম্প্রতিই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের তরফে দাদাম খনি অঞ্চল ও খনক পাহাড়িতে খনিজ পদার্থ উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল দুই মাসের জন্য। গত বৃহস্পতিবারই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় এবং শুক্রবার থেকে ফের উত্তোলনের কাজ শুরু হয়েছে। একদিনের মধ্যেই নেমে এল বিপর্যয়।