করোনা কাঁটায় ‘লাল তালিকাভুক্ত’ ভারতের অতিরিক্ত বিমান চালানোর আবেদনেও ‘না’ হিথরো বিমানবন্দরের

সম্প্রতি ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে আপাতত সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে। ব্রিটেন ও আয়ারল্যান্ডের নাগরিক ছাড়া অন্য কোনও দেশের নাগরিক, যারা বিগত ১০দিনে ভারতে গিয়েছেন, তাঁদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

করোনা কাঁটায় 'লাল তালিকাভুক্ত' ভারতের অতিরিক্ত বিমান চালানোর আবেদনেও 'না' হিথরো বিমানবন্দরের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 12:14 PM

লন্ডন: দেশে করোনা সংক্রমণ বাড়তেই আপাতত সংযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা করেছে ব্রিটেন। ২৪ এপ্রিল, শনিবার থেকেই ব্রিটেনের লাল তালিকায় প্রবেশ করবে ভারত। তার আগেই ভারত থেকে অতিরিক্ত বিমানের আবেদনও খারিজ করে দিল হিথরো বিমানবন্দর।

দেশের করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে এর আগে একাধিক দেশকে লাল তালিকাভুক্ত করেছে ব্রিটেন। সম্প্রতি ১০০ জনেরও বেশি মানুষ ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা আক্রান্ত ধরা পড়তেই ভারতের সঙ্গেও আপাতত সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। মঙ্গলবারই ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এই সিদ্ধান্ত ঘোষণা করে বলেন, “এই বিপদের সময়ে আমাদের কিছু কড়া সিদ্ধান্ত নিতে হয়েছে। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ভারতকেও লাল তালিকাভুক্ত করা হচ্ছে। এর অর্থ হল, ব্রিটেন বা আয়ারল্যান্ডের বাসিন্দা নন এমন কোনও ব্যক্তি, যদি বিগত ১০ দিন ভারতে থাকেন, তবে তাঁকে ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হবে না।”

ভারতের পাশাপাশি প্রতিবেশী দেশ পাকিস্তান ও বাংলাদেশেও এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা চলাকালীনও যদি কেউ ব্রিটেনে প্রবেশ করেন, তাঁদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইনে থাকার যাবতীয় খরচও যাত্রীদেরই বহন করতে হবে। অন্যদিকে, বিট্রেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফরও বাতিল করা হয়।

এই নিষেধাজ্ঞা জারির পরই ভারতের তরফে অতিরিক্ত বিমান চালানোর আবেদন পাঠানো হয়। কিন্তু সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় সেই আবেদনও বাতিল করে দেওয়া হয়।

আরও পড়ুন: নেই কোনও বিরতি, একটানা ৮ হাজার কিমি পাড়ি দিয়ে ভারতের মাটি ছুঁল রাফাল যুদ্ধ বিমান