নেই কোনও বিরতি, একটানা ৮ হাজার কিমি পাড়ি দিয়ে ভারতের মাটি ছুঁল রাফাল যুদ্ধ বিমান

২০১৬ সালে ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে ফ্রান্সের সঙ্গে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি করেছিল ভারত। গতবছরের ২৯ জুলাই প্রথম ধাপে পাঁচটি রাফাল বিমান ভারতে আসে।

নেই কোনও বিরতি, একটানা ৮ হাজার কিমি পাড়ি দিয়ে ভারতের মাটি ছুঁল রাফাল যুদ্ধ বিমান
হাসিমারায় এসে পৌঁছল রাফাল যুদ্ধবিমান।
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 11:23 AM

নয়া দিল্লি: আট হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে পঞ্চম দফায় ভারতের মাটি ছুঁল রাফাল যুদ্ধ বিমান (Rafale fighter jets)। বায়ুসেনার প্রধান মার্শাল আরকেএস ভাদুরিয়া (RKS Bhadauria) পাঁচদিনের ফ্রান্স সফরে গিয়ে সেখানের মেরিগন্যাক এয়ার বেস(Merignac Air Base) থেকে ভারতের উদ্দেশ্যে রাফালের যাত্রার সূচনা করেন। বুধবার এই যুদ্ধবিমানগুলি ভারতের মাটি স্পর্শ করে।

২০১৬ সালে ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে ফ্রান্সের সঙ্গে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি করেছিল ভারত। গতবছরের ২৯ জুলাই প্রথম ধাপে পাঁচটি রাফাল বিমান ভারতে আসে। এরপর আরও তিন দফায় ভারতীয় বায়ুসেনার ক্ষমতা বাড়াতে রাফাল যুদ্ধ বিমান আনা হয়। গতকাল ভারতে আসে পঞ্চম ধাপের রাফাল। যদিও এই দফায় মোট ক’টি যুদ্ধবিমান এসেছে, তা ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়নি।

এ দিন সকালে ভারতীয় বায়ুসেনার তরফে রাফাল যুদ্ধ বিমানের অবতরণের ভিডিয়ো পোস্ট করা হয়। তাতে লেখা হয়, “ফ্রান্সের মেরিগন্যাক এয়ার বেস থেকে সরাসরি ভারতে এসে পৌঁছল রাফাল যুদ্ধ বিমানের পঞ্চম ব্যাচ। এই যুদ্ধবিমানগুলি একটানা আট হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছে এয়ার টু এয়ার রিফুয়েলিং ব্যবস্থার সাহায্যে। এই কাজে সাহায্য করেছে ফ্রান্স ও ইউনাইনাইটেড আরব এমিরেটসের বায়ুসেনা। ভারতীয় বায়ুসেনার তরফে এই দুই বায়ুসেনাকেই ধন্যবাদ জানানো হচ্ছে।”

বুধবারই বায়ুসেনার মার্শাল একেএস ভাদুড়িরা একটি রাফাল যুদ্ধবিমান প্রশিক্ষণ কেন্দ্র দেখতে যান। সেখানে তিনি সময় অনুযায়ী রাফাল যুদ্ধবিমান পৌছে দেওয়ার জন্য ধন্যবাদও জানান। ফ্রান্সে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে এই সফর সম্পর্কে টুইট করে বলা হয়, “ভারতীয় বায়ুসেনার মার্শাল ফ্রান্সে আনুষ্ঠানিক সফরে গিয়ে পাইলটদের প্রশংসা করেছেন এবং কীভাবে রাফাল মাঝ আকাশে জ্বালানি ভরে ভারতের পথে যাত্রা শুরু করেছে, তা দেখেছেন। করোনা সংক্রমণের মাঝেও নির্দিষ্ট সময়ের মধ্যে যুদ্ধবিমানগুলি পৌঁছে দেওয়া ও পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ফ্রান্সকে ধন্যবাদ।”

প্রথম কয়েকটি দফায় আসা রাফাল যুদ্ধ বিমানগুলি রাখা আছে অম্বালায় বায়ুসেনার ঘাঁটিতে। দ্বিতীয় স্কোয়াড্রনটি থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারার বায়ুসেনার ঘাঁটিতে।

আরও পড়ুন: মহারাষ্ট্রে জারি আরও কঠোর নির্দেশিকা, নিয়ম ভাঙলেই জরিমানা ৫০ হাজার টাকা!