Corona Cases and Lockdown News: ৩ লাখ দৈনিক আক্রান্তে বিশ্বের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড গড়ল ভারত

| Updated on: Apr 23, 2021 | 10:06 AM

তিন লাখের গণ্ডি পার করল দেশে একদিনেই মোট করোনা আক্রান্তের সংখ্যা। এটিই দেশের তথা বিশ্বের সর্বকালের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

Corona Cases and Lockdown News: ৩ লাখ দৈনিক আক্রান্তে বিশ্বের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড গড়ল ভারত
শ্মশানে নিয়ে যাওয়া হচ্ছে করোনা রোগীর মৃতদেহ। ছবি:PTI

দিন-প্রতিদিন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে দেশের করোনা পরিস্থিতি। এতদিনের যাবতীয় রেকর্ড ভেঙে দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৪ হাজার ৮৩৫ জন। এটিই দেশের তথা বিশ্বের সর্বকালের সর্বাধিক সংক্রমণের রেকর্ড। পাশাপাশি বেড়েছে মৃতের সংখ্যাও। দেশে একদিনেই করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২১০৪ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা  ১ কোটি ৫৯ লাখ ৩০ হাজার ৯৬৫। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩৪ লাখ ৫৪ হাজার ৮৮০ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ২২ লাখ ৯১ হাজার ৪২৮। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 22 Apr 2021 07:36 PM (IST)

    অক্সিজেন ভাঁড়ার শূন্য দিল্লির ৬ হাসপাতালে

    অক্সিজেনের প্রবল আকাল দেখা দিয়েছে দিল্লিতে। আজ দিল্লি হাইকোর্টের তরফে রাজ্য সরকারের কাছে জানতে চাওয়া হয়েছিল, কোন কোন হাসপাতালে অক্সিজেনের ঘাটতি রয়েছে। এর জবাবে দিল্লি সরকারের তরফে ছয়টি হাসপাতালের নাম জানানো হয়, যেখানে অক্সিজেন সম্পূর্ণ শেষ বা একদমই তলানিতে ঠেকেছে। সরোজ সুপার স্পেশালিটি হাসপাতালের তরফে আজ সকালেই জানানো হয়েছি, তাদের কাছে একঘণ্টার অক্সিজেন রয়েছে। এছাড়াও তিরথ রাম শাহ হাসপাতাল, ইউকে নার্সি হোম, রাঠি হাসপাতাল ও সন্তোম হাসপাতালে অক্সিজেন নেই। হোলি ফ্যামিলি হাসপাতালে কেবল আড়াই ঘণ্টার অক্সিজেন পড়ে রয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার।

  • 22 Apr 2021 07:30 PM (IST)

    অক্সিজেন চাইতেই মন্ত্রীর জবাব ‘দুটো চড় মারব’

    করোনা পরিস্থিতি যাচাই করতে মধ্য প্রদেশের হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ পটেল। সেখানেই এক করোনা রোগীর আত্মীয় অক্সিজেনের আবেদন জানাতেই চড় মারার হুমকি দিলেন মন্ত্রী। দামোহ জেলার এক ব্যক্তি মন্ত্রীর কাছে হাতজোড় করে বলেন, “আমরা অক্সিজেন সিলিন্ডার পাইনি। আমাদের কেন অক্সিজেন দেওয়া হচ্ছে না?” এর জবাবেই মন্ত্রী বলেন, “অ্যায়সা বোলেগা তো দো খায়েগা” (এভাবে বললে দুটো চড় মারব)। মন্ত্রীর জবাবে কান্নায় ভেঙে পড়েন ওই ব্যক্তি। বলেন, “হ্যাঁ, সেটাই পাব। আমার মা ওখানে পরে রয়েছে। মাত্র পাঁচ মিনিটের জন্য অক্সিজেন দেওয়া হয়েছিল ওনাকে।”

  • 22 Apr 2021 05:29 PM (IST)

    মে মাসের শেষেই দেশে আসতে পারে রাশিয়ার করোনা টিকা, দাম কত?

    ভারতের বাজারে মে মাসের শেষেই পৌঁছতে পারে রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক-ভি’(Sputnik V)। বৃহস্পতিবার এমনটাই জানালেন এ দেশে ওই টিকার উৎপাদনকারী সংস্থা হায়দরাবাদের ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ। এদিন সংবাদ সংস্থা রয়টার্সকে ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজের মুখপাত্র জানান, আপাতত রাশিয়া থেকে ওই টিকা আমদানি করা হবে। পরে চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে তা উৎপাদন হবে ভারতেই।

    বিস্তারিত পড়ুন: মে মাসের শেষেই দেশে আসতে পারে রাশিয়ার করোনা টিকা, দাম কত?

  • 22 Apr 2021 02:29 PM (IST)

    টিকাকরণে ‘জাতীয় পরিকল্পনা’ কী? ‘আপদকালীন পরিস্থিতিতে’ কেন্দ্রের কাছে জানতে চায় সুপ্রিম কোর্ট

    গোটা দেশে হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। মারণ ভাইরাসকে রুখতে কার্যত হিমশিম খাচ্ছে একাধিক রাজ্য। অক্সিজেনের অভাব, শয্যা সঙ্কট, রমডেসিভিরের ঘাটতি। একাধিক সমস্যায় জেরবার গোটা দেশ। এমতাবস্থায় কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন আদালতে। সেই আবহেই অক্সিজেনের জোগান, টিকাকরণের পদ্ধতি ও ওষুধের জোগান পদ্ধতি জানতে চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।

    বিস্তারিত পড়ুন: টিকাকরণে ‘জাতীয় পরিকল্পনা’ কী? ‘আপদকালীন পরিস্থিতিতে’ কেন্দ্রের কাছে জানতে চায় সুপ্রিম কোর্ট

  • 22 Apr 2021 02:28 PM (IST)

    দেশে অক্সিজেনের ঘাটতি! করোনাবর্ষে বিদেশ রফতানি হয়েছে বিপুল অক্সিজেন

    শে করোনা (COVID) পরিস্থিতি ভয়াবহ। হাসপাতালে বেড নেই, অক্সিজেন নেই, ভ্যাকসিনের জোগান নেই। ওষুধেরও ঘাটতি। এই প্রতিকূল পরিস্থিতিতে বাণিজ্য মন্ত্রকের রিপোর্ট দেখে ঘুম উড়েছে অনেকের। বাণিজ্য মন্ত্রকের রিপোর্ট উল্লেখ করে বিভিন্ন সংবাদ মাধ্যমের দাবি, করোনাবর্ষেই গত বছেরের দ্বিগুণ অক্সিজেন রফতানি হয়েছে বিদেশে। আর তার জেরেই দেশে অক্সিজেনের বিপুল ঘাটতি। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ।

    বিস্তারিত পড়ুন: দেশে অক্সিজেনের ঘাটতি! করোনাবর্ষে বিদেশ রফতানি হয়েছে বিপুল অক্সিজেন

  • 22 Apr 2021 02:09 PM (IST)

    করোনা সংক্রমণ রুখতে 'ভাগ করোনা ভাগ' স্লোগান

    গ্রামের একাধিক বাসিন্দার জ্বর হওয়ায় ও প্রতিদিনই একজনের মৃত্যু হওয়ায় মধ্য প্রদেশের গণেশপুরা নামক একটি গ্রামের বাসিন্দারা মশাল হাতে গোটা গ্রাম ঘুরে "ভাগ করোনা ভাগ" স্লোগান দিলেন। মিছিল শেষে তাঁরা জ্বলন্ত মশালগুলি গ্রামের বাইরে ছুড়ে ফেলে দেন, যাতে করোনা সংক্রমণ গ্রামের বাইরেই থাকে।

    বিস্তারিত পড়ুন: ‘গো করোনা গো’-র পর এ বার ‘ভাগ করোনা ভাগ’, সংক্রমণ রুখতে মশাল হাতে মিছিল গ্রামে

  • 22 Apr 2021 02:05 PM (IST)

    ভারতের অতিরিক্ত বিমান চালানোর আর্জি খারিজ হিথরোর

    করোনা সংক্রমণ বাড়তেই ভারতকে লাল তালিকাভুর্ত করেছে ব্রিটেন। আগামিকাল থেকেই কার্যকর হবে নতুন নিয়ম। তার আগেই যাত্রী সুবিধায় অতিরিক্ত বিমান চালানোর আবেদন জানিয়েছিল ভারত। সেই আর্জি খারিজ করে দিল হিথরো বিমানবন্দর।অর্থাৎ ব্রিটেনগামী যে নির্দিষ্ট সংখ্যক বিমান চলছিল, তাই চালু থাকবে।

    বিস্তারিত পড়ুন: করোনা কাঁটায় ‘লাল তালিকাভুক্ত’ ভারতের অতিরিক্ত বিমান চালানোর আবেদনেও ‘না’ হিথরো বিমানবন্দরের

  • 22 Apr 2021 01:08 PM (IST)

    দ্বিতীয়বারও করোনাকে হারালেন ইয়েদুরাপ্পা

    গত সপ্তাহেই করোনা রিপোর্ট পজ়িটিভ এসেছিল কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার। সঙ্গে সঙ্গে বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। আজ সকালে তিনি হাসপাতাল থেকে ছাড়া পান। এই নিয়ে তিনি দুইবার করোনা আক্রান্ত হলেন। হাসপাতাল থেকে বেরিয়েই তিনি বলেন, "করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। এক একটি বাড়িতেই তিন-চারজন করে করোনা আক্রান্ত হচ্ছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন বলেছেন, এর থেকে বাঁচার একমাত্র উপায় হল মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখা।"

  • 22 Apr 2021 01:03 PM (IST)

    করোনার বলি আরও এক কংগ্রেস নেতা

    করোনা সংক্রমণে প্রাণ হারালেন দিল্লির প্রাক্তন মন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা একে ওয়ালিয়া(৭২)। গতকাল রাত দেড়টা নাগাদ তাঁর মৃত্য়ু হয়। দলীয় সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগেই করোনা আক্রান্ত হয়ে দিল্লির অ্যাপোলো হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। গতকাল রাত থেকেই শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। মধ্যরাতে তাঁর মৃত্যু হয়। প্রাক্তন মন্ত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া থেকে শুরু করে বহু কংগ্রেস নেতা।

  • 22 Apr 2021 10:16 AM (IST)

    হরিয়ানার হাসপাতালে চুরি হল করোনা ভ্যাকসিন

    হরিয়ানার জিন্দের সিভিল হাসপাতাল থেকে চুরি হল ১৭১০ডোজ় করোনা ভ্যাকসিন। এরমধ্যে কোভিশিল্ডের ১২৭০ টি ডোজ় ও কোভ্যাক্সিনের ৪৪০টি ডোজ় চুরি হয়েছে। চুরি করা হয়েছে একাধিক ফাইলও।

  • 22 Apr 2021 10:11 AM (IST)

    অফিসে ১৫ শতাংশ উপস্থিতির নির্দেশ দিল মহারাষ্ট্র সরকার

    মহারাষ্ট্রে জারি হল “ব্রেক দ্য চেইন” নিয়মবিধি। নিয়মভঙ্গকারীদের কড়া শাস্তি দিতে ধার্য করা হয়েছে ৫০ হাজার টাকা অবধি জরিমানাও। বুধবার রাতেই মহারাষ্ট্র সরকারের তরফে নতুন কোভিডবিধি জারি করা হয়। আজ, বৃহস্পতিবার রাত আটটা থেকে ১ মে সকাল সাতটা অবধি এই নিয়মবিধি জারি থাকবে। নতুন নিয়মবিধিতে বলা হয়েছে, করোনা নিয়ন্ত্রণের কাজের সঙ্গে যুক্ত, এমন অফিস ছাড়া বাকি সমস্ত সরকারি ও বেসরকারি অফিসগুলিতে সর্বাধিক ১৫ শতাংশ উপস্থিতি হার থাকবে। একইসঙ্গে বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যা ৫০ থেকে কমিয়ে ২৫ করা হয়েছে।

    বিস্তারিত পড়ুন: মহারাষ্ট্রে জারি আরও কঠোর নির্দেশিকা, নিয়ম ভাঙলেই জরিমানা ৫০ হাজার টাকা!

  • 22 Apr 2021 10:08 AM (IST)

    করোনা সংক্রমণে প্রয়াত সীতারাম ইয়েচুরির ছেলে

    কোভিডের (COVID-19) দ্বিতীয় ঢেউ  কেড়ে নিয়ে গেল সিপিএমের সাধারণ সম্পাদ সীতারাম ইয়েচুরির (Sitaram Yechury) বড় ছেলে আশিস ইয়েচুরিকে (৩৪)।বৃহস্পতিবার সকাল ৬টায় গুরুগ্রামের একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

    বিস্তারিত পড়ুন: ‘কোভিড নিয়ে গেল আমার বড় ছেলেকে!’ সন্তান হারানোর কথা নিজেই জানালেন সীতারাম ইয়েচুরি

  • 22 Apr 2021 10:06 AM (IST)

    রেকর্ড সংখ্যক মৃত্যু একদিনেই

    দেশে করোনা আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে  ২১০৪ জনের। এরমধ্যে মহারাষ্ট্রেই মৃতের সংখ্যা সর্বাধিক। সেখানে একদিনেই মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। পিছিয়ে নেই দিল্লিও, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২৪৯ জনের।

Published On - Apr 22,2021 7:36 PM

Follow Us: