Army Recruitment Exam: যুগান্তকারী সিদ্ধান্ত! CRPF, BSF, CISF -এ নিয়োগের পরীক্ষা হবে ১৩টি ভাষায়

Home ministry: তরুণ প্রজন্মের মধ্যে কেন্দ্রীয় স্বশস্ত্র পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার প্রবণতা যাতে বৃদ্ধি পায়, সেজন্যই আধা সামরিক নিয়োগের পরীক্ষায় আঞ্চলিক ভাষায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্টাফ সিলেকশন কমিশন একটি চুক্তি সাক্ষর করেছে।

Army Recruitment Exam: যুগান্তকারী সিদ্ধান্ত! CRPF, BSF, CISF -এ নিয়োগের পরীক্ষা হবে ১৩টি ভাষায়
বিএসএফImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Updated on: Feb 12, 2024 | 7:15 AM

নয়া দিল্লি: আগেই পরিকল্পনা হয়েছিল। এবার সরকারিভাবে ঘোষিত হল। আধা সামরিক বাহিনী অর্থাৎ CRPF, BSF, CISF -এ নিয়োগের পরীক্ষা মোট ১৩টি ভাষায় নেওয়া হবে। অর্থাৎ ইংরেজি, হিন্দির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও পরীক্ষা নেওয়া হবে। যার মধ্যে কন্নড় ভাষাও থাকবে। এবছর থেকেই এই নিয়ম কার্যকর হচ্ছে। যা সামরিক বাহিনীতে নিয়োগের পরীক্ষায় ইতিহাস গড়তে চলেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্যোগেই এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তরুণ প্রজন্মের মধ্যে কেন্দ্রীয় স্বশস্ত্র পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার প্রবণতা যাতে বৃদ্ধি পায়, সেজন্যই আধা সামরিক নিয়োগের পরীক্ষায় আঞ্চলিক ভাষায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্টাফ সিলেকশন কমিশন একটি চুক্তি সাক্ষর করেছে। সেই চুক্তি মোতাবেক CRPF, BSF, CISF -এ নিয়োগের পরীক্ষা ১৩টি আঞ্চলিক ভাষায় নেওয়া হবে। এই বিষয়ে ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে এসএসসি। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে আধা সামরিক বাহিনীর পুলিশ বিভাগে পরীক্ষার জন্য ভাষা আর কোনও বাধা হবে না। ফলে দেশজুড়ে পরীক্ষার্থীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাবে বলে আশাবাদী স্বরাষ্ট্র মন্ত্রক।

প্রসঙ্গত, এবছর আগামী ২০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের মধ্যে আধা সামরিক বাহিনীতে নিয়োগের পরীক্ষা হবে। মূলত, কনস্টেবল (জেনারেল ডিউটি) পদের জন্য পরীক্ষা হবে। ভারতের মোট ১২৮টি শহরে পরীক্ষা হবে। এবছর প্রায় ৪৮ লক্ষ প্রার্থী পরীক্ষায় বসতে চলেছেন।