জিজ্ঞাসা: কিসান সম্মান নিধি প্রকল্পে ‘সায়’ রাজ্যের! কিন্তু পাবেন কীভাবে ৬,০০০ টাকা? জেনে নিন

রাজ্যে কৃষক সম্মান নিধি যাচাই করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক নজরে দেখে নেওয়া যাক, কৃষক সম্মান নিধি প্রকল্পের সব তথ্য...

জিজ্ঞাসা: কিসান সম্মান নিধি প্রকল্পে 'সায়' রাজ্যের! কিন্তু পাবেন কীভাবে ৬,০০০ টাকা? জেনে নিন
অলঙ্করণ-অভীক দেবনাথ
সুমন মহাপাত্র

|

Jan 05, 2021 | 8:50 PM

নয়া দিল্লি: সিঙ্ঘু সীমান্তে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় অন্নদাতারা। কেন্দ্রের সঙ্গে কৃষক নেতাদের একাধিক বৈঠকের পরও রফাসূত্র মেলেনি। আন্দোলনের মধ্যেই যে প্রকল্পে ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে মোট ১৮ হাজার কোটি টাকা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), সেই প্রকল্পই কৃষক সম্মান নিধি (PM Kisan Samman Nidhi)। একুশের নির্বাচনে বাংলা জিততে মুখিয়ে রয়েছে কেন্দ্রের শাসক দল। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অনবরত কৃষক আন্দোলনের উপর ভর করে প্রধানমন্ত্রীকে তোপ দাগছেন। তখনই রাজ্যে কৃষক সম্মান নিধি না চালু হওয়ায়, পাল্টা দিচ্ছিল পদ্ম শিবিরও। এমন পরিস্থিতিতে রাজ্যে কৃষক সম্মান নিধি যাচাই করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক নজরে দেখে নেওয়া যাক, কৃষক সম্মান নিধি প্রকল্পের সব তথ্য…

কৃষক সম্মান নিধির সুবিধা:

*যেসব কৃষকদের পারিবারিক জমির পরিমাণ ২ হেক্টর, তাঁদের প্রতি বছর ৬ হাজার টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে পরিবার মানে স্বামী, স্ত্রী ও অপ্রাপ্তবয়স্ক একটি শিশু। *এই প্রকল্পের টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে। *প্রতি বছর ৪ মাস অন্তর তিনটি দফায় কৃষকদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে। *রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসকরা উপযুক্তদের খুঁজে বের করবেন।

আরও পড়ুন: জিজ্ঞাসা: কীভাবে করবেন উচ্চ প্রাথমিক নিয়োগের ভেরিফিকেশন? কোনটা বৈধ কোনটা অবৈধ! জেনে নিন

কীভাবে করতে হবে আবেদন?

pmkisan.gov.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। সব নথি আপলোড করার পর বিভিন্ন বিষয় খতিয়ে দেখে অনুমোদন দেবে প্রশাসন। ব্যাঙ্ক অ্যাকাউন্টও খতিয়ে দেখে যোগ্য কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাবে কেন্দ্র।

আরও পড়ুন: জিজ্ঞাসা: চিকিৎসা থেকে ওষুধের খরচ কীভাবে মিলবে ‘স্বাস্থ্য সাথী’ কার্ডে? জানুন

কারা এই প্রকল্পের আওতার বাইরে?

*সব প্রাতিষ্ঠানিক জমির মালিকরা। *যেসব কৃষকরা সাংবিধানিক পদে রয়েছেন। *বর্তমান ও প্রাক্তন মন্ত্রী, সাংসদ, বিধায়ক, কাউন্সিলের সদস্য, মেয়র, জেলা পঞ্চায়েতের চেয়ারপার্সনরা। *বর্তমান ও প্রাক্তন কেন্দ্র ও রাজ্যস্তরের আধিকারিকরা। কেন্দ্র ও রাজ্যের বেতনভুক কর্মচারীরা। তবে গ্রুপ ডি ও ক্লাস ৪ পদের কর্মীরা আবেদন করতে পারবেন। *যাঁরা ১০ হাজার টাকা বা তার বেশি পেনসন পান। *যাঁরা গত বছর আয়কর দাখিল করেছেন। * কোনও প্রফেসনাল বডিতে থাকা চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আইনজীবী ও চার্টার অ্যাকাউন্টেন্ট।

আরও পড়ুন: জিজ্ঞাসা: করোনার ভ্যাকসিন কীভাবে পাবেন? জেনে নিন, রেজিস্ট্রেশন থেকে সম্পূর্ণ প্রক্রিয়া

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla