Meghalaya and Nagaland Election Result: মসনদে বসবে কে? মেঘালয় ও নাগাল্যান্ডে মিলবে বুথ ফেরত সমীক্ষা?

Meghalaya and Nagaland Election Result: আজ প্রকাশ হবে তিন রাজ্যের নির্বাচনী ফলাফল। মেঘলায় ও নাগাল্যান্ডে বুথ ফেরত সমীক্ষা হুবহু মিলে যায় কি না তাই দেখার।

Meghalaya and Nagaland Election Result: মসনদে বসবে কে? মেঘালয় ও নাগাল্যান্ডে মিলবে বুথ ফেরত সমীক্ষা?
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 12:43 AM

শিলং ও কোহিমা: রাত পোহালেই তিন রাজ্যের নির্বাচনী ফলাফল (Election Result)। ভাগ্য নির্ধারণ হবে কয়েকশো প্রার্থী। ত্রিপুরার পাশাপাশি মেঘালয় ও নাগাল্যান্ডের বিধানসভার নির্বাচনের ফলাফল প্রকাশ পাবে বৃহস্পতিবার। গত ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হয়েছে উত্তর-পূর্বের এই দুই রাজ্যে। মেঘালয়ে মোটামুটি শান্তিপূর্ণভাবেই হয়েছে নির্বাচন। তবে নাগাল্যান্ডে ভোট গ্রহণের আগে ও পরে বিজ্ঞিপ্ত অশান্তির খবর পাওয়া গিয়েছে।

মেঘালয় ও নাগাল্যান্ড, দুই রাজ্যেই ৬০ টি বিধানসভার মধ্যে ৫৯ কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। নাগাল্যান্ডে আকুলুটো কেন্দ্রের বিজেপি প্রার্থী কাজ়হেটো কিনিমি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন জিতে যাওয়ায় সেখানে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। আর এদিকে মেঘালয়ের এক প্রার্থী মারা যাওয়ায় সেখানেও ৫৯ টি আসনে ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। আর আজ এই ৫৯ টি আসনের ফলাফলই প্রকাশ করা হবে। এদিকে দুই রাজ্যে অনেক হারে ভোট পড়েছে। নাগাল্যান্ডে দিনের শেষে ৮২ শতাংশের বেশি ভোট পড়েছে। আর মেঘের রাজ্যে ভোটের হার ৮৫ শতাংশের বেশি। এবার এই ভোটের উপরই দাঁড়িয়ে রাজনৈতিক দল ও তাদের প্রার্থীদের ভবিষ্যত।

বুথ ফেরত সমীক্ষা বলছে, নাগাল্যান্ডে ফের ক্ষমতায় ফিরছে বিজেপিই। বিজেপির সঙ্গে থাকছে ন্যাশনাল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (National Democratic Progressive Party)। একাধিক সংবাদ মাধ্যমের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, নাগাল্যান্ডে বিজেপি-এনডিপিপি-র জোট পেতে পারে ৪০ থেকে ৪৪ টির মতো আসন। অর্থাৎ ক্ষমতা ধরে রাখছে বিজেপি। আর এনপিএফ পেতে পারে ৫ থেকে ৮ টি আসন। কংগ্রেসের ঝুলিতে থাকতে পারে ০ থেকে ২ টি আসন। এদিকে মেঘালয়ের বুথ ফেরত সমীক্ষা বলছে এনপিপি সেখানে ২১ থেকে ২৪ টি আসন পেতে পারে। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৩ থেকে ৯ টি আসন। আর বিজেপি জিততে পারে ৫ থেকে ৯ টি আসন। সেখানে অন্যান্যরা পেতে পারে ২২ থেকে ৩১ টি আসন। অর্থাৎ একক সংখ্যা গরিষ্ঠতা পাচ্ছে না কোনও দলই। মেঘালয়ে ফের ত্রিশঙ্কু বিধানসভা তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে। এবার বুথ ফেরত সমীক্ষা মিলে যাবে নাকি ঠিক এর উল্টোটা ঘটবে তা ফল প্রকাশের পরই জানা যাবে।