করোনা কাঁটায় স্থগিত আইআইটি-জেইই পরীক্ষা

এ বার আপাতত বাতিল হয়ে গেল আইআইটি জেইই মেইন পরীক্ষা।

করোনা কাঁটায় স্থগিত আইআইটি-জেইই পরীক্ষা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 12:12 PM

নয়া দিল্লি: দেশে করোনার করাল থাবা। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভাসছে গোটা দেশ। এই আবহে আবারও স্থগিত পরীক্ষা। এ বার আপাতত বাতিল হয়ে গেল আইআইটি জেইই মেইন পরীক্ষা। এপ্রিল মাসের ২৭, ২৮, ২৯, ৩০ তারিখ হওয়ার কথা ছিল এই পরীক্ষা। কবে পরীক্ষা হবে সে বিষয়ে পরে জানাবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানিয়েছেন পরীক্ষার অন্তত ১৫ দিন আগে তা জানানো হবে।

এর আগেও একাধিক পরীক্ষা বাতিল হয়েছে করোনা আবহে। প্রথমে মহারাষ্ট্র সরকার বোর্ডের দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা বাতিল ঘোষণা করেছিল। তারপর শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ও উচ্চ পর্যায়ের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে সিবিএসই দশম শ্রেণির পরিক্ষা বাতিল ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তারপর বাতিল হয় মেডিক্যাল স্নাতকোত্তর নিট পরীক্ষা। বুধবার কেন্দ্রীয় বোর্ড বিজ্ঞপ্তি দিয়ে আইসিএসই (ICSE) ও আইএসসি (ISC) বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা মুলতুবি রাখার কথা জানিয়েছিল। করোনা আবহে লাগাত আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ফলে এহেন পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বোর্ডগুলি।

সিবিএসই পরীক্ষা বাতিলের আর্জি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে জানিয়েছিল বিরোধীরা। একযোগে সওয়াল করেছিলেন কেজরীবাল, রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা। কেন্দ্র সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার পরও বাতিল করার আর্জি জানিয়েছিলেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া। যদিও সেই আবেদনে এখনও সাড়া দেয়নি কেন্দ্র। শিক্ষামন্ত্রী জানিয়েছেন দশম শ্রেণির মূল্যায়ন হবে বিকল্প পদ্ধতিতে তবে দ্বাদশ শ্রেণি নিয়ে এখনও সেরকম কোনও চিন্তা ভাবনার কথা জানা যায়নি।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬১ হাজার ৫০০ জন। এটিই সর্বকালের সর্বাধিক আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৫০১ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৪৭ লাখ ৮৮ হাজার ১০৯-এ। এরমধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১৮ লাখ ১ হাজার ৩১৬। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭৭ হাজার ১৫০-এ।

আরও পড়ুন: বারাণসীর করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে বৈঠক সাংসদ নরেন্দ্র মোদীর