Weather Update: অসময়ের বৃষ্টিতে মার্চ স্বস্তি দিলেও এপ্রিল থেকেই গায়ে ফোস্কা ফেলবে স্বাভাবিকের তুলনায় বেশি গরম!

IMD Prediction: আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, মার্চ মাসে স্বাভাবিকের তুলনায় ২৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এরফলে দেশের অধিকাংশ রাজ্যেই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কম ছিল। গত মাসে মধ্য, দক্ষিণ, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি ছিল।

Weather Update: অসময়ের বৃষ্টিতে মার্চ স্বস্তি দিলেও এপ্রিল থেকেই গায়ে ফোস্কা ফেলবে স্বাভাবিকের তুলনায় বেশি গরম!
তাপপ্রবাহের সতর্কতা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2023 | 9:37 AM

নয়া দিল্লি: প্রতি বছর মার্চ থেকেই প্যাচপ্যাচে গরম থাকে। কিন্তু এবারে তার ব্যতিক্রম হয়েছে। মাসের শুরু থেকে শেষে, কখনও নিম্নচাপের প্রভাবে, আবার কখনও কালবৈশাখীর দাপটে ঝড়বৃষ্টি হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই স্বস্তি মিলেছে গরম থেকে। এপ্রিলের প্রথম দিনও বৃষ্টিভেজা সকাল দিয়েই শুরু হওয়ায় অনেকেই ভেবেছিলেন, এবারের গরম হয়তো আর আগের মতো কষ্টদায়ক হবে না। কিন্তু ঠিক উল্টোটাই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর (IMD)। অসময়ের বৃষ্টিতে মার্চে স্বস্তি মিললেও এপ্রিলে স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি গরম থাকবে। জুনের মাঝামাঝি সময়ে যেখানে তাপমাত্রার পারদ সবথেকে বেশি ওঠে, সেই তাপমাত্রা এপ্রিলেই থাকতে পারে। তাপপ্রবাহের (Heatwave) সম্ভাবনা রয়েছে দেশের একাধিক রাজ্যে।

শনিবার মৌসম ভবন বা ইন্ডিয়া মেটেওরলজিক্যাল বিভাগের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, তিন মাস ধরে চলা গ্রীষ্মকালে মধ্য, পূর্ব ও উত্তর-পশ্চিমের রাজ্যগুলির অধিকাংশ এলাকাতেই তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। জলবায়ু পরিবর্তন ও বিশ্বায়নের কারণে তাপমাত্রার ব্যাপক পরিবর্তন হচ্ছে। বৃষ্টি হোক বা গরম, যেকোনও আবহাওয়াই চরম আকার নিচ্ছে।  ২০২২ সালে তাপপ্রবাহের কারণে সাধারণ মানুষের যে কষ্ট এবং বিশ্বের গম সরবরাহে প্রভাব পড়েছিল, এবার তা আরও ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে।

এবারের এপ্রিল মাসে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি তাপপ্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে। বিহার, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, গুজরাট, পঞ্জাব, হরিয়ানা ও ছত্তীসগঢ়ে সবথেকে বেশি তাপপ্রবাহ হওয়ার সম্ভাবনা।

চলতি বছরের মার্চ মাসে বিনা মরশুমের বৃষ্টির কারণে গম, সর্ষে ও পেঁয়াজ উৎপাদনে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। এরফলে শাক-সবজির মূল্য়বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে। কৃষকেরা রোদ ঝলমলে আবহাওয়ার জন্য প্রার্থনা করলেও, এপ্রিল থেকে যে তাপপ্রবাহ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে, তার জেরে ফসল ও চাষের জমির আরও ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, মার্চ মাসে স্বাভাবিকের তুলনায় ২৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এরফলে দেশের অধিকাংশ রাজ্যেই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কম ছিল। গত মাসে মধ্য, দক্ষিণ, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি ছিল। সেই তুলনায় উত্তর-পশ্চিম ভারতে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছিল।

তীব্র গরমের সঙ্গে মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই কেন্দ্রের তরফে প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে। শক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এপ্রিলে বিদ্যুতের চাহিদা নতুন রেকর্ড তৈরি করতে পারে। চাহিদা বাড়বে এয়ার কন্ডিশন, ফ্যান ও কুলারের মতো ঘর ঠান্ডা রাখার মেশিনের। এই বিপুল বিদ্যুতের চাহিদার জোগান দিতে সমস্ত বিদ্যুৎ প্ল্যান্টগুলিকে কয়লা আমদানির নির্দেশ দেওয়া হয়েছে। এপ্রিল মাস থেকে বাড়বে ডিজেলের ব্যবহারও।