Ticketless passengers: কারও টিকিট নেই, কেউ টয়লেটে সিগারেট খাচ্ছেন! বিনা টিকিটের যাত্রীদের সবক শেখালো রেল

Indian Railway Fine: উত্তর প্রদেশের এই স্টেশনে প্রায় আটটি এক্সপ্রেস ট্রেনে আচমকা অভিযান চালায় টিকিট পরীক্ষক এবং আরপিএফ। সেই সব ট্রেনে বিনা টিকিটের যাত্রী নেহাত কম ছিল না। তাঁরা বিভিন্ন সংরক্ষিত কামরায় আসন দখল করে বসেছিলেন। কিন্তু টিকিট পরীক্ষকদের দেখেই বিনা টিকিটের যাত্রীরা ধরা পড়ার হাত থেকে বাঁচতে ট্রেনের পিছনের দিকে যেতে শুরু করেন।

Ticketless passengers: কারও টিকিট নেই, কেউ টয়লেটে সিগারেট খাচ্ছেন! বিনা টিকিটের যাত্রীদের সবক শেখালো রেল
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 24, 2024 | 1:56 PM

টিকিট না কেটেই ট্রেনে চড়ে বসেন অনেক যাত্রী। বিনা টিকিটেই যাত্রা করা অনেকে অভ্যাস বানিয়ে ফেলেছেন। এই যাত্রীরা এক্সপ্রেস ট্রেনে চড়ে সংরক্ষিত আসনের যাত্রীদের অসুবিধার সৃষ্টি করেন। কিন্তু অনেক ক্ষেত্রেই স্থানীয় বাসিন্দা নিত্যযাত্রীদের কিছু বলতে পারেন না। এদের মধ্যে কিছু জন থাকেন, যাঁরা প্রচণ্ড বেপরোয়া। তাঁরা আবার ট্রেনের মধ্যে করতে থাকেন ধূমপান। কেউ ট্রেনে বসেই, কেউ আবার ট্রেনের টয়লেটে ঢুকে মনের সুখে ধূমপান করতে থাকেন। বিনা টিকিটের যাত্রীদের নিয়ে এ রকম অভিযোগ প্রায়শই নামে। সেই অভিযোগ পেয়ে বিশেষ অভিযানে নেমেছিল রেল। তাতেই এসেছে সাফল্য। বিনা টিকিটের যাত্রীদের রীতিমতো সবক শিখিয়েছেন রেলের আধিকারিকরা। সম্প্রতি ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের কোশি কালান স্টেশন। সেখানে একাধিক এক্সপ্রেস ট্রেনে অভিযান চালিয়ে ৮২ হাজারেও বেশি টাকা জরিমানা করেছে রেল।

উত্তর প্রদেশের এই স্টেশনে প্রায় আটটি এক্সপ্রেস ট্রেনে আচমকা অভিযান চালায় টিকিট পরীক্ষক এবং আরপিএফ। সেই সব ট্রেনে বিনা টিকিটের যাত্রী নেহাত কম ছিল না। তাঁরা বিভিন্ন সংরক্ষিত কামরায় আসন দখল করে বসেছিলেন। কিন্তু টিকিট পরীক্ষকদের দেখেই বিনা টিকিটের যাত্রীরা ধরা পড়ার হাত থেকে বাঁচতে ট্রেনের পিছনের দিকে যেতে শুরু করেন। অনেকে আবার বাঁচতে ঢুকে পড়েছিলেন টয়লেটে। টয়লেটে অনেকে আবার ধূমপানও করছিলেন। কিন্তু এত কিছু করেও টিটি এবং আরপিএফ-এর হাত থেকে বাঁচতে পারেননি বিনাটিকিটের যাত্রীরা। তাঁদের আটক করে রেলের নির্দিষ্ট ধারা এবং অপরাধ অনুযায়ী ফাইন করেছে রেল।

উত্তর প্রদেশে এক দিনে ওই স্টেশন থেকে রেল জরিমানা আদায় করেছে ৮২ হাজার ৩৬০ টাকা। বিনা টিকিটে যাত্রা করা ১২৪ যাত্রীর থেকে ৪১ হাজার ১৭০ টাকা আদায় করা হয়েছে। এ ছাড়াও ১০০ জন যাত্রী যাত্রার কোনও অথোরাইজেশন ছিল না। ৩২ জন যাত্রী ধূমপান করছিলেন বা মদ্যপ অবস্থায় ছিলেন। বিনা টিকিটে যাত্রার প্রবণতা রুখতে আগামী দিনেও এ রকম অভিযান প্রায়শই চালানো হবে বলে জানানো হয়েছে রেলের তরফে।