৩ মাসের বিরতির পর ফের বৈঠক চায় চিন, কোন অংশে সেনা প্রত্যাহারের আলোচনা হবে এ বার?

India-China 12th Corps Commander Meeting: তিন মাস আগে দুই দেশের মধ্যে শেষবার আলোচনা করা হয়। ১১ তম সেনাস্তরীয় বৈঠকেও গোগরা, হট স্প্রিং ও দেপস্যাং থেকে সেনা প্রত্যাহারের বিষয়েই আলোচনা করা হয়েছিল।

৩ মাসের বিরতির পর ফের বৈঠক চায় চিন, কোন অংশে সেনা প্রত্যাহারের আলোচনা হবে এ বার?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 8:44 AM

নয়া দিল্লি: বছর পার হয়ে গেলেও এখনও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে জট এখনও কাটেনি। ভারত ও চিনের মধ্যে সেনা প্রত্যাহার নিয়ে কথাবার্তা হলেও তা বাস্তবে বেশিদূর কার্যকর হয়নি। এরই মাঝে ফের একবার শোনা গেল, পূর্ব লাদাখে সেনা প্রত্যাহার নিয়ে আগামী কয়েকদিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন। চুসুলেই ১২ তম সেনা কম্যান্ডার স্তরের বৈঠকে সেনা প্রত্যাহারের আগামী ধাপ আলোচনা করা হতে পারে।

সূত্র অনুযায়ী, চিনের তরফেই আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়। চিনের তরফে আগামী ২৬ জুলাই এই বৈঠকে বসার প্রস্তাব দেওয়া হলেও কার্গিল দিবসের প্রস্তুতিতে ভারতীয় সেনা ব্যস্ত থাকায় অন্য কোনও একটি দিন স্থির করতে বলা হয়েছে আলোচনার জন্য। জানা গিয়েছে, চুসুলের বৈঠকে ভারতীয় সেনার প্রতিনিধিরা হট স্প্রিং, গোগরা ও দেপস্যাং থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনা করবে।

গত বছর মে মাস থেকে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে চিনের সঙ্গে ভারত যে সংঘর্ষে জড়ায়, তা ভয়াবহ আকার ধারণ করে গালওয়ান সংঘর্ষে। এরপরই দুই দেশের তরফেই সেনা স্তরে বৈঠকের মাধ্যমে সীমান্ত নিয়ে সমস্য়া মেটানো ও সেনা প্রত্যাহারের বিষয়টি আলোচনা করা হয়।

তিন মাস আগে দুই দেশের মধ্যে শেষবার আলোচনা করা হয়। ১১ তম সেনাস্তরীয় বৈঠকেও গোগরা, হট স্প্রিং ও দেপস্যাং থেকে সেনা প্রত্যাহারের বিষয়েই আলোচনা করা হয়েছিল।  আরও পড়ুন: বরফ গলাতে ভরসা ‘এক কাপ গরম চা’, আজই কি মিটবে ক্য়াপ্টেন-সিধুর দূরত্ব?