প্যাংগংয়ে সেনা প্রত্যাহার সম্পূর্ণ, পুরনো অবস্থানে ফিরল ভারত-চিনের সেনাবাহিনী

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: Feb 19, 2021 | 12:39 PM

সম্প্রতি সেনাস্তরীয় বৈঠকেই প্যাংগং হ্রদের দুই ধার থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে দুই পক্ষই রাজি হয়েছিল। এরপরই সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়েছিল।

প্যাংগংয়ে সেনা প্রত্যাহার সম্পূর্ণ, পুরনো অবস্থানে ফিরল ভারত-চিনের সেনাবাহিনী
ফাইল চিত্র।

লাদাখ: দীর্ঘ আট মাসের অপেক্ষার পর অবশেষে প্যাংগং হ্রদের দুই ধার থেকে পিছু হটল চিনের সেনাবাহিনী। ভারতের তরফেও সেনা প্রত্যাহার করা হয়েছে। সূত্র অনুযায়ী, সম্প্রতি প্রকাশিত স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছে, দীর্ঘদিন ধরে লাদাখের প্যাংগং হ্রদের দুই ধারে ভারত ও চিনের যে বিশাল সংখ্যাক সেনা মোতায়েন ছিল, তা সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হয়েছে।

মাক্সার টেকনোলজির প্রকাশিত উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, জানুয়ারির শেষ ভাগেও প্যাংগং হ্রদের উত্তরভাগে চিনের মিলিটারি ক্যাম্প দেখা গিয়েছিল, তা আর দেখা যাচ্ছে না। প্রকাশিত চিত্রে প্যাংগং হ্রদের দুই পাড়ই ফাঁকা থাকায় ভারত ও চিনের তরফে মোতায়েন করা সেনাবাহিনী, যাবতীয় ট্যাঙ্ক ও অন্যান্য সামরিক সজ্জা প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে।

প্যাংগং থেকে সেনা প্রত্যাহার সম্পূর্ণ হলেও এখনও ডেপস্যাং, হট স্প্রিং ও গোর্গা অঞ্চলে সেনা মোতায়েন রয়েছে। এই অঞ্চলগুলি থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনায় আগামিকাল সকাল ১০টায় দুই দেশের সেনাস্তরের দশম বৈঠক হবে।

আরও পড়ুন: তুষার ঝড়ে বিপর্যস্ত পর্যটকদের গাড়ি, ত্রাতার ভূমিকায় ভারতীয় সেনা

গতবছর এপ্রিল মাসে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) ঘিরে দুই দেশের মধ্যে বিরোধ শুরু হয়। জুন মাসে তা ভয়াবহ রূপ ধারণ করে। ২০ জুন গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ (Galwan Clash) শুরু হয়। ঘটনায় ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। চিনের তরফে হতাহতের কথা প্রথমে স্বীকার না করা হলেও গতকাল তাঁরা জানান, গালওয়ানের সংঘর্ষে পিপলস লিবারেশন আর্মির পাঁচ জওয়ান প্রাণ হারিয়েছিল।

পূর্ব লাদাখের প্যাংগং হ্রদ সহ একাধিক এলাকায় ভারত ও চিনের তরফে সেনা মোতায়েন করা হয়েছিল। সীমান্তে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ও আন্তর্জাতিক মহলে চাপ সৃষ্টি হওয়ার পরই দুই দেশের মধ্যে সেনা ও কূটনৈতিকস্তরে আলোচনা শুরু হয়। চলতি মাসেই দুই দেশের মধ্যে নবম দফার সেনাস্তরীয় বৈঠকে স্থির করা হয়, প্যাংগং হ্রদের দুই ধার থেকেই সেনা প্রত্যাহার করা হবে। চিনের তরফে প্যাংগং হ্রদের উত্তর ভাগ থেকে সেনা প্রত্যাহার করে ফিঙ্গার-৮ এ সেনা মোতায়েন করা হবে। অন্যদিকে, ভারতীয় সেনাও পিছু হটে ফিঙ্গার-৩ তে অবস্থান করবে।

এই বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাজ্যসভায় বলেছিলেন, ” ধাপে ধাপে, নিয়ন্ত্রিত পদ্ধতিতে সেনা প্রত্যাহারের কাজ শুরু করা হয়েছে। প্যাংগং থেকে সেনা প্রত্যাহারের পর বাকি সংঘর্ষস্থলগুলি থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনায় বসবে দুই দেশের সেনাবাহিনীর কমান্ড্যাররা।”

আরও পড়ুন: কাশ্মীরের সোপিয়ানে পুলিশি এনকাউন্টারে নিকেশ ৩ জঙ্গি, বাদগামে শহিদ ১ পুলিশকর্মী

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla