Modi Meets Russian FM: ‘শান্তি ফিরিয়ে আনতে মধ্যস্থতা করতে তৈরি ভারত’ রুশ বিদেশমন্ত্রীকে জানালেন মোদী

PM Narendra Modi: কূটনৈতিক বিশেষজ্ঞরা আরও একটি দিকের ওপর বিশেষ জোর দিচ্ছেন। তাদের মতে বিগত দু'সপ্তাহে ব্রিটেন, চিন, অস্ট্রিয়া, মেক্সিকো ও গ্রিসের মন্ত্রীরাও ভারত সফরে এসেছিলেন।

Modi Meets Russian FM: 'শান্তি ফিরিয়ে আনতে মধ্যস্থতা করতে তৈরি ভারত' রুশ বিদেশমন্ত্রীকে জানালেন মোদী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 10:54 PM

নয়া দিল্লি: শুক্রবার ভারত সফররত রাশিয়ান বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভের (Russian Foreign Minister Sergey Lavrov) সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এক মাসের বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেনের (Russia-Ukraine War) মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধের আবহে রাশিয়ান বিদেশমন্ত্রীর ভারত সফর বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করেছিল আন্তর্জাতিক মহল। রাশিয়ান বিদেশমন্ত্রী ল্যাভরভের সঙ্গে বৈঠকে তাৎপর্যপূর্ণ বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী রুশ বিদেশমন্ত্রীকে জানিয়েছেন, ‘শান্তি ফিরিয়ে আনতে দু’দেশের মধ্যে মধ্যস্থতা করতে তৈরি ভারত।’ ভারতের ওপর আন্তর্জাতিক মহল থেকে রাশিয়ার বিরুদ্ধে যাওয়ার প্রবল চাপ থাকা সত্ত্বেও এদিন রাশিয়ান বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করেন মোদী। তাদের দু’জনের মধ্য ৪০ মিনিট বৈঠক হয়েছে। আন্তর্জাতিক চাপের মধ্য মোদী-ল্যাভরভ বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

কূটনৈতিক বিশেষজ্ঞরা আরও একটি দিকের ওপর বিশেষ জোর দিচ্ছেন। তাদের মতে বিগত দু’সপ্তাহে ব্রিটেন, চিন, অস্ট্রিয়া, মেক্সিকো ও গ্রিসের মন্ত্রীরাও ভারত সফরে এসেছিলেন। কিন্তু তাদের কারও সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ বা বৈঠক করেননি প্রধানমন্ত্রী। কিন্তু আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে মোদীর সাক্ষাতকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মোদীর সঙ্গে বৈঠকে শান্তি আলোচনা ও সাম্প্রতিক পরিস্থিতির কথাও তুলে ধরেছেন রুশ বিদেশমন্ত্রী। তবে প্রধানমন্ত্রী যত দ্রুত সম্ভব রক্তপাত বন্ধ করার অনুরোধ জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রকাশিত এই বিবৃতিকেও বিশেষ গুরুত্ব দিতে চাইছে সংশ্লিষ্ট মহল। তাদের মতে প্রতিবেশি দুই দেশের মধ্যে চলে আসা যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক করতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে আগ্রহী ভারত। বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন রুশ বিদেশমন্ত্রী। তিনি বলেন, “আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত একটি গুরুত্বপূর্ণ দেশ। ভারত যদি সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে আমরা ইউক্রেনের নিরাপত্তা সুনিশ্চিত করব। পশ্চিমী দেশগুলি তাদের দায়িত্ব এড়িয়ে গিয়েছে। তবে ভারত শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে পারে।”

আরও পড়ুন Chief Justice On CBI: ‘সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন রয়েছে’, বিতর্ক উস্কে মন্তব্য প্রধান বিচারপতির