India’s Daily COVID-19 Cases: সপ্তাহ শেষেও মিলল না স্বস্তি, একদিনেই আক্রান্ত ২ লক্ষ ৭১ হাজার! সামান্য কমল সংক্রমণের হার

COVID-19 Tally: কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার, যা গতকালের আক্রান্তের সংখ্য়ার তুলনায় সামান্য বেশি।

India's Daily COVID-19 Cases: সপ্তাহ শেষেও  মিলল না স্বস্তি, একদিনেই আক্রান্ত ২ লক্ষ ৭১ হাজার! সামান্য কমল সংক্রমণের হার
রেলস্টেশনে চলছে করোনা পরীক্ষা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 12:05 PM

নয়া দিল্লি: দেশে সামান্য বাড়ল করোনা সংক্রমণ (COVID-19)। কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার, যা গতকালের আক্রান্তের সংখ্য়ার তুলনায় সামান্য বেশি। অন্যদিকে একদিনেই সংক্রমণে মৃত্যু হয়েছে ৩১৪ জনের। দেশে সংক্রমণের হার (Positivity Rate) সামান্য় হ্রাস পেয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার ২০২ জন। এই নিয়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫ লক্ষ ৫০ হাজার ৩৭৭-এ। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্য়ার ৪.৮১ শতাংশ সক্রিয় রোগী।  দেশে বর্তমানে ওমিক্রন আক্রান্তের সংখ্য়াও ৭ হাজারের গণ্ডি পার করেছে। বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৭৪৩ জন। বর্তমানে ২৮ রাজ্যে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক ভ্যারিয়েন্ট।

সামান্য কমল সংক্রমণের হার:

দৈনিক আক্রান্তের সংখ্যা গতকালের তুলনায় কিছুটা বাড়লেও, কিছুটা কমেছে সংক্রমণের হার। দেশে বর্তমানে দৈনিক সংক্রমণের হার ১৬.২৮ শতাংশ। শনিবারই এই হার ছিল ১৬.৬৬ শতাংশ। অর্থাৎ সামান্য হলেও কমেছে সংক্রমণের হার। অন্যদিকে সাপ্তাহিক সংক্রমণের হার বর্তমানে ১৩. ৬৯ শতাংশ। অন্যদিকে, দেশে কিছুটা কমেছে সুস্থতার হার। বর্তমানে দেশের সুস্থতার হার ৯৪.৫১ শতাংশ।

মৃতের সংখ্যায় উদ্বেগ বাড়াচ্ছে বাংলা-কেরল:

<দেশে গত ২৪ ঘণ্টায় যে ৩১৪ জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে ১০৬ জনই কেরলের। এরপরেই রয়েছে পশ্চিমবঙ্গের নাম। সেখানে একদিনেই ৩৯ জনের মৃত্যু হয়েছে একদিনে। দেশে মোট মৃতের সংখ্যার মধ্যে ১ লক্ষ ৪১ হাজার ৭৭৯ জনই মহারাষ্ট্রের বাসিন্দা। করোনা সংক্রমণে কেরলে মোট মৃত্যু হয়েছে ৫০ হাজার ৬৭৪ জনের। কর্নাটকে মোট মৃতের সংখ্যা ৩৮ হাজার ৪১৮, তামিলনাড়ুতে ৩৬ হাজার ৯৬৭। দিল্লিতে এখনও অবধি সংক্রমণে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৩৩৫ জনের, উত্তর প্রদেশে ২২ হাজার ৯৫৩ জনের এবং পশ্চিমবঙ্গে ২০ হাজার ৫২ জনের।

রাজ্যভিত্তিক সংক্রমণ:

মহারাষ্ট্রে একদিনেই করোনা আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৪৬২ জন, সংক্রমণে মৃত্যু হয়েছে ২৩ জনের। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১ লক্ষ ৭০ হাজার ৪৮৩-তে। একদিনেই ১২৫ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায় রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১৭৩০। অন্যদিকে, মুম্বইতে যারাই করোনার ‘সেল্ফ টেস্টিং কিট’ কিনবেন, তাদের আধার কার্ডের তথ্য জানাতে হবে। গতকাল থেকেই এই নতুন নিয়ম চালু করা হয়েছে। মুম্বইয়ে করোনা পরীক্ষা ও সংক্রমণের হিসাব রাখতেই এই নতুন নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র কিশোরী পেডনেকর।

অন্যদিকে, দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৭১৮ জন, যা আগের দিনের তুলনায় ১৫.৫ শতাংশ কম। তবে দিল্লিতে সংক্রমণের হার এখনও ৩০ শতাংশের বেশিই রয়েছে। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৯৩ হাজার ৪০৭।

তামিলনাড়ুতেও দৈনিক সংক্রমণ ২৪ হাজারের গণ্ডি পার করেছে। কেবল চেন্নাইতেই একদিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ৯ হাজার পার করেছে। উত্তর পূর্ব ভারতেও বেড়েছে সংক্রমণ।

আরও পড়ুন: Corona, Omicron Cases West Bengal Live: গুটি পায়ে ৩ লক্ষের দিকে এগোচ্ছে দৈনিক সংক্রমণ, রবিবারে লকডাউন তামিলনাড়ুতেও