Corona, Omicron Cases West Bengal Live: ডেল্টা থেকে তৈরি নয় ওমিক্রন, চলছে সমান্তরাল দুটো মহামারী, বিস্ফোরক দাবি ICMR-এর প্রাক্তন ভাইরোলজিস্টের

| Edited By: | Updated on: Jan 16, 2022 | 11:59 PM

WB Covid Cases Live Updates: দেশে সংক্রমণের হার এখনও ১৬ শতাংশেই রয়েছে। তবে বাড়ছে দৈনিক আক্রান্ত ও সক্রিয় রোগীর সংখ্যা।

Corona, Omicron Cases West Bengal Live: ডেল্টা থেকে তৈরি নয় ওমিক্রন, চলছে সমান্তরাল দুটো মহামারী, বিস্ফোরক দাবি ICMR-এর প্রাক্তন ভাইরোলজিস্টের
চিন্তা বাড়াচ্ছে করোনা। অলঙ্করণ: অভীক দেবনাথ।

দেশে ক্রমশ উর্ধ্বমুখী করোনার গ্রাফ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার মানুষ। বেড়েছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। ইতিমধ্যেই দেশের ২৮টি রাজ্যে পৌঁছে গিয়েছে ওমিক্রন সংক্রমণ। করোনা নিয়ে বিধিনিষেধ জারি করা হলেও দেশের একাধিক প্রান্তে ধরা পড়ছে নিয়ম ভাঙার চিত্র। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 16 Jan 2022 07:07 PM (IST)

    সংযুক্ত আরব আমিরশাহি থেকে আগত যাত্রীদের জন্য নির্দেশিকা বদল

    সংযুক্ত আরব আমিরশাহি ও দুবাই থেকে আগত যাত্রীদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে মুম্বই পুরসভা। জানা গিয়েছে এখন থেকে উল্লেখিত দেশগুলি থেকে মুম্বইতে আগত যাত্রীদের বাধ্যতামূলকভাবে ৭ দিনের নিভৃতবাসে থাকতে হবে না।  আগমনের সঙ্গে শুধুমাত্র আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক।

  • 16 Jan 2022 07:00 PM (IST)

    ভারতের ‘আর ভ্যালু’ কমে অশনি সঙ্কেত

    করোনা সংক্রমণ নিয়ে আবার অশনি সঙ্কেই আইআইটি মাদ্রাজের গবেষণায়। ভারতে ‘আর ভ্যালু’ কমে গিয়েছে। ‘আর ভ্যালু’ থেকে কত দ্রুত করোনা সংক্রমণ হচ্ছে তা বোঝা যায়। ‘আর ভ্যালু’-র পরিমাণ যত কম হবে, করোনা সংক্রমণ তত বেশি। জানুয়ারি ৭ থেকে ১৩ তারিখের মধ্যে ভারতের ‘আর ভ্যালু’ কমে ২.২ হয়েছে, এমনটাই জানিয়েছে আইআইটি মাদ্রাজের একটি গবেষণা। মুম্বইয়ের ‘আর ভ্যালু’ ১.৩, দিল্লির ‘আর ভ্যালু’ ২.৫, চেন্নাইয়ের ‘আর ভ্যালু’ ২.৪, কলকাতার ‘আর ভ্যালু’ ১.৬।

  • 16 Jan 2022 05:45 PM (IST)

    করোনা টিকাকরণের বর্ষপূর্তিতে নতুন পোস্টাল স্ট্যাম্পের আত্মপ্রকাশ

    করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণ সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। এক বছর ধরে দেশে চলছে কোভিড টিকাকরণ কর্মসূচি। টিকাকরণের এক বছরকে স্মরণীয় করে রাখতে নতুন পোস্টাল স্ট্যাম্পের উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন দেশের প্রাপ্তবয়স্কদের ৭০ শতাংশ করোনা টিকার দুটি ডোজ পেয়ে গিয়েছেন। এবং প্রাপ্তবয়স্কদের ৯৩ শতাংশ একটি করে টিকার ডোজ় পেয়েছেন।

    Union Health Minister Mansukh Mandaviya launches postage stamp on Covaxin  to mark one year of COVID-19 vaccination drive | Zee Business

  • 16 Jan 2022 04:57 PM (IST)

    ওমিক্রন মহামারি ও করোনা মহামারি পৃথক, দাবি ভাইরোলজিস্টের

    ওমিক্রন সংক্রমণ কোভিড মহামারি থেকে বিচ্যুত বলেই দাবি করলেন বিশিষ্ট ভাইরোলজিস্ট ডাঃ টি জেকব জন। তাঁর দাবি এর থেকে ধরে নিতে একসঙ্গে দুটি মহামারি চলছে। একটি করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে, অন্যটি ওমিক্রনের কারণে। মহামারির অগ্রগতি সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি জানিয়েছে, ওমিক্রন উহান-ডি৬১৪জি, আলফা, বিটা, গামা, ডেল্টা, কাপ্পা বা মিউ থেকে উৎপন্ন হয়নি। এই ব্যাপারে তিনি নিশ্চিত বলেই জানিয়েছেন ডাঃ টি জেকব জন।

  • 16 Jan 2022 04:29 PM (IST)

    দুটি সমান্তরাল অতিমারি? ওমিক্রনের বাড়বাড়ন্তের মাঝে উঠছে নতুন প্রশ্ন

    COVID community transmission

    দেশে হু হু করে বাড়ছে করোনা। ছবিটি প্রতীকী।

    দেশে করোনার সংক্রমণ (COVID 19 Cases in India) ফের একবার লাগামছাড়া হয়ে উঠেছে। করোনার এই নতুন ঢেউয়ে একটি বড় অংশের সংক্রমণের জন্য ওমিক্রন ভ্যারিয়েন্টকেই (Omicron Variant) দায়ী বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ। এমন এক সময়ে, আরও একটি বিষয় নিয়ে চর্চা শুরু হয়েছে। ওমিক্রন কি সম্পূর্ণ আলাদা একটি অতিমারি? তবে কি একইসঙ্গে সমান্তরালভাবে দুটি অতিমারি চলছে? তারই উত্তর খুঁজছেন বিশিষ্ট ভাইরোলজিস্ট তথা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) প্রাক্তন প্রধান চিকিৎসক টি জ্যাকব জন। তাঁর মতে, খুব সম্ভবত দুটি অতিমারি একইসঙ্গে চলছে — একটি ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে এবং অন্যটি ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে।

    আরও পড়ুন: Omicron Variant: দুটি সমান্তরাল অতিমারি? ওমিক্রনের বাড়বাড়ন্তের মাঝে উঠছে নতুন প্রশ্ন

  • 16 Jan 2022 03:45 PM (IST)

    ‘ভারত গর্বিত’ টিকাকরণ কর্মসূচির বর্ষপূর্তিতে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

    করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণ সবথেকে বেশি গুরুত্বপূর্ণ, চিকিৎসকদের তরফে বারবার এই দাবি করে আসা হয়েছে। দীর্ঘ দুই বছর ধরে করোনা ভাইরাস মানুষের জীবনযাত্রাকে আমূল বদলে দিয়েছে। মুখে মাস্ক আর হ্যান্ড স্যানিটাইজার হয়ে উঠেছে সর্বক্ষণের সঙ্গী। ২০২১ সালের ১৬ জানুয়ারি থেকে করোনা টিকাকরণ শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। টিকাকরণের বর্ষপূর্তিতে দেশবাসীকে ইতিবাচক বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মোদীর মতে, করোনা টিকাকরণর ফলে ভাইরাসের বিরুদ্ধে লড়াই অনেক বেশি শক্তিশালী হয়েছে এবং প্রচুর মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে।

    বিস্তারিত পড়ুন PM Modi on vaccination: ‘ভারত গর্বিত’ টিকাকরণ কর্মসূচির বর্ষপূর্তিতে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

  • 16 Jan 2022 02:20 PM (IST)

    ‘সফলতম’, ৩৬৫ দিনে দেশে দেওয়া হল ১৫৬ কোটি ডোজ, টিকাকরণ নিয়ে উচ্ছ্বসিত স্বাস্থ্যমন্ত্রী

    ভারতে কোভিড টিকাকরণ এক বছরে পা রাখল। ঠিক এক বছর আগেই ভারত করোনার মহামারি রুখতে ১৩৮ কোটি দেশবাসীর বিরুদ্ধে টিকাকরণ শুরু করেছিল। এই এক বছরে টিকাকরণে যোগ্য ব্যক্তিদের মধ্যে ৯০ শতাংশ জনগণ টিকার প্রথম ডোজ পেয়েছেন এবং ৬০ শতাংশ জনগণ টিকার দুটি ডোজই পেয়েছেন। সম্প্রতি কেন্দ্রের তরফে প্রিকশনারি ডোজ বা বুস্টার ডোস দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। চলতি মাসেই স্বাস্থ্য কর্মী ও ষাটোর্ধ্ব ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের টিকা দেওয়া শুরু হয়েছে।

    বিস্তারিত পড়ুন : Covid-19 Vaccination : ‘সফলতম’, ৩৬৫ দিনে দেশে দেওয়া হল ১৫৬ কোটি ডোজ, টিকাকরণ নিয়ে উচ্ছ্বসিত স্বাস্থ্যমন্ত্রী

  • 16 Jan 2022 02:07 PM (IST)

    টিকাকরণ কেন্দ্র পরিদর্শনে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী

    দেশে এক বছর পূরণ হল টিকাকরণ কর্মসূচির। এ দিন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ভোপালের জয়পি হাসপাতালে টিকাকরণ কর্মসূচি পরিদর্শনে যান।

  • 16 Jan 2022 02:05 PM (IST)

    দিল্লিতে আরও কমবে সংক্রমণ, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

    দিল্লিতে ক্রমশ নিম্নমুখী করোনা সংক্রমণ। গতকালই আক্রান্তের সংখ্য়া ২০ হাজারে নেমে এসেছে, আজ আক্রান্তের সংখ্য়া আরও কম হবে বলেই জানান দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন। তিনি বলেন, "আজ ১৭ হাজার করোনা আক্রান্তের খোঁজ মিলতে পারে। রাজ্যে সংক্রমণের হারও হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।"

  • 16 Jan 2022 01:24 PM (IST)

    টিকাকরণের বর্ষপূর্তিতে শুভেচ্ছাবার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

    আজ থেকে এক বছর আগেই দেশে শুরু হয়েছিল করোনার গণটিকাকরণ কর্মসূচি। সেই টিকাকরণ কর্মসূচির বর্ষপূর্তি উপলক্ষে সমগ্র দেশবাসীকে শুভেচ্ছাবার্তা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, "একতা থাকলে আমরা যে কোনও লক্ষ্য অর্জনে সফল হব।"

  • 16 Jan 2022 01:21 PM (IST)

    করোনা মোকাবিলার প্রস্তুতি খতিয়ে দেখলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

    করোনা সংক্রমণ মোকাবিলায় রাজ্য় কতটা প্রস্তুত, তা খতিয়ে দেখলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ। এদিন তিনি লখনউয়ের কেজিএমইউতে করোনা মোকাবিলার প্রস্তুতি খতিয়ে দেখেন। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে টিকাকরণ কর্মসূচি এতটাই ভাল গতিতে এগিয়েছে যে তৃতীয় ঢেউয়ের প্রভাব পড়েনি রাজ্যে।

  • 16 Jan 2022 01:03 PM (IST)

    উর্ধ্বমুখী ওমিক্রন সংক্রমণ

  • 16 Jan 2022 12:16 PM (IST)

    মৃতের সংখ্যায় উদ্বেগ বাড়াচ্ছে বাংলা-কেরল

    দেশে গত ২৪ ঘণ্টায় যে ৩১৪ জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে ১০৬ জনই কেরলের। এরপরেই রয়েছে পশ্চিমবঙ্গের নাম। সেখানে একদিনেই ৩৯ জনের মৃত্যু হয়েছে একদিনে। দেশে মোট মৃতের সংখ্যার মধ্যে ১ লক্ষ ৪১ হাজার ৭৭৯ জনই মহারাষ্ট্রের বাসিন্দা। করোনা সংক্রমণে কেরলে মোট মৃত্যু হয়েছে ৫০ হাজার ৬৭৪ জনের। কর্নাটকে মোট মৃতের সংখ্যা ৩৮ হাজার ৪১৮, তামিলনাড়ুতে ৩৬ হাজার ৯৬৭। দিল্লিতে এখনও অবধি সংক্রমণে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৩৩৫ জনের, উত্তর প্রদেশে ২২ হাজার ৯৫৩ জনের এবং পশ্চিমবঙ্গে ২০ হাজার ৫২ জনের।

  • 16 Jan 2022 12:15 PM (IST)

    সংক্রমণর ওঠানামা

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার ২০২ জন। এই নিয়ে দেশে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫ লক্ষ ৫০ হাজার ৩৭৭-এ। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্য়ার ৪.৮১ শতাংশ সক্রিয় রোগী।  দেশে বর্তমানে ওমিক্রন আক্রান্তের সংখ্য়াও ৭ হাজারের গণ্ডি পার করেছে। বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৭৪৩ জন। বর্তমানে ২৮ রাজ্যে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক ভ্যারিয়েন্ট।

  • 16 Jan 2022 12:04 PM (IST)

    মাছ-মাংসের লোভে করোনা ভুলল খাদ্যরসিক বাঙালি, রবিবাসরীয় বাজারে নেই শারীরিক দূরত্ব

    দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। কোভিডে দৈনিক মৃত্যু সংখ্যায় গোটা দেশে শীর্ষে বাংলা। তবুও হুঁশ ফিরছে না জনসাধারণের।  রবিবারের বাজারে উপচে পড়া ভিড় দেখা গেল। করোনাবিধি শিকেয় তুলে চলছে বাজারে বিকিকিনি। খাদ্য় রসিক বাঙালির রবিবারের পাতে মাছ-মাংস না পড়লে চলে! তা যতই সরকার বিধিনিষেধ লাগু করুক না কেন। প্রাণের আগে পেট। তাই তো বাড়তে থাকা দৈনিক মৃত্য়ু সংখ্যাতেও হুঁশ ফিরছে না আম জনতার।

    বিস্তারিত পড়ুন : Corona in West Bengal : মাছ-মাংসের লোভে করোনা ভুলল খাদ্যরসিক বাঙালি, রবিবাসরীয় বাজারে নেই শারীরিক দূরত্ব

  • 16 Jan 2022 10:35 AM (IST)

    মিজোরামেও বাড়ছে করোনা সংক্রমণ

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মিজোরামে নতুন করে ৮৭৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২জনের। এই নিয়ে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৯২১।

  • 16 Jan 2022 10:32 AM (IST)

    সাপ্তাহিক লকডাউন ফিরল জম্মু-কাশ্মীরেও

    করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ফের একবার জম্মু-কাশ্মীরে সপ্তাহ শেষে লকডাউন চালু হয়েছে। কেবলমাত্র অত্যাবশ্যকীয় পণ্য ও জরুরি পরিষেবার ক্ষেত্রেই যাতায়াতের অনুমতি দেওয়া হয়েছে।

  • 16 Jan 2022 10:15 AM (IST)

    লকডাউনে দারুণ সাড়া চেন্নাইয়ে

    করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে গোটা তামিলনাডু জুড়ে রবিবারগুলিতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। এদিন সকালে চেন্নাইয়ের বিভিন্ন রাস্তায় দেখা যায় তারই প্রতিফলন।

  • 16 Jan 2022 10:13 AM (IST)

    চুলোয় বিধিনিষেধ, রবিবারে উপচে পড়া ভিড় দাদর মার্কেটে

    করোনা সংক্রমণ ক্রমশ বাড়ছে, এদিকে হুঁশ ফিরছে না সাধারণ মানুষের। যেখানে মুম্বইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজার পার করেছে, সেখানেই রবিবার সকালে দাদর সবজি বাজারে দেখা গেল ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভিড়।

  • 16 Jan 2022 09:15 AM (IST)

    দেশে একদিনেই আক্রান্ত ২ লক্ষ ৭১ হাজার

    দেশে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনার দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার জন।

Published On - Jan 16,2022 9:13 AM

Follow Us: