Covid-19 Vaccination : ‘সফলতম’, ৩৬৫ দিনে দেশে দেওয়া হল ১৫৬ কোটি ডোজ, টিকাকরণ নিয়ে উচ্ছ্বসিত স্বাস্থ্যমন্ত্রী

Covid-19 vaccine : ভারতে কোভিড টিকাকরণ এক বছরে পা রাখল। ঠিক এক বছর আগেই ভারত করোনার মহামারি রুখতে ১৩৮ কোটি দেশবাসীর বিরুদ্ধে টিকাকরণ শুরু করেছিল।

Covid-19 Vaccination : ‘সফলতম’, ৩৬৫ দিনে দেশে দেওয়া হল ১৫৬ কোটি ডোজ, টিকাকরণ নিয়ে উচ্ছ্বসিত স্বাস্থ্যমন্ত্রী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 2:15 PM

নয়া দিল্লি : ভারতে কোভিড টিকাকরণ এক বছরে পা রাখল। ঠিক এক বছর আগেই ভারত করোনার মহামারি রুখতে ১৩৮ কোটি দেশবাসীর বিরুদ্ধে টিকাকরণ শুরু করেছিল। এই এক বছরে টিকাকরণে যোগ্য ব্যক্তিদের মধ্যে ৯০ শতাংশ জনগণ টিকার প্রথম ডোজ পেয়েছেন এবং ৬০ শতাংশ জনগণ টিকার দুটি ডোজই পেয়েছেন। সম্প্রতি কেন্দ্রের তরফে প্রিকশনারি ডোজ বা বুস্টার ডোস দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। চলতি মাসেই স্বাস্থ্য কর্মী ও ষাটোর্ধ্ব ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের টিকা দেওয়া শুরু হয়েছে।

১৬ জানুয়ারি ২০২১ এ প্রথম টিকাকরণ শুরু হওয়ার পর থেকে অনেক জল বয়ে গিয়েছে। ১৩০ কোটি টিকাকরণের লক্ষ্যে পৌঁছানোর জন্য টিকার ঘাটতি মেটানোর জন্য সংগ্রামও করতে হয়েছে। অনেক প্রতিকূলতা পেরিয়েও গত এক বছরে মোট ১৫৬ কোটি ৭৬ লক্ষ সংখ্যক কোভিড টিকা দেওয়া হয়েছে। গত এক বছর ধরে চলা বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযানকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বিশ্বের সফলতম টিকাকরণ অভিযান হিসেবে উল্লেখ করেছেন। টুইটে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী লিখেছেন, “আজ বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ অভিযানের এক বছর পূর্ণ হল।” এই সাফল্যের জন্য তিনি টুইট বার্তায় সব স্বাস্থ্যকর্মী ও বৈজ্ঞানিকদের শুভেচ্ছা জানান।

ভারতে কয়েক ধাপে টিকাকরণ প্রক্রিয়া:

ভারতে এই বৃহত্তম টিকাকরণ অভিযান ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে,

১৬ জানুয়ারি, ২০২১ : প্রথম সারিতে থেকে যাঁরা করোনার মোকবিলা করেছেন তাঁদের এবং স্বাস্থ্য কর্মীদের জন্য টিকাকরণ শুরু হয়।

১ মার্চ, ২০২১ : ষাটোর্ধ্ব ব্যক্তি ও ৪৫-৬০ বছরের মধ্যে ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি আছে তাঁদের জন্য় টিকাকরণ শুরু হয়।

১ এপ্রিল, ২০২১ : ৪৫ বছরের বেশি বয়সের সবার জন্য টিকাকরণ শুরু হয়

১ মে, ২০২১ : সব প্রাপ্ত বয়স্ক (১৮+) টিকাকরণের জন্য গণ্য হিসেবে বিবেচিত

নভেম্বর, ২০২১ : ১০০ শতাংশ টিকার প্রথম ডোজ লক্ষ্য পূরণের জন্য সরকার ‘হর ঘর দস্তক’ (ঘরে ঘরে গিয়ে টিকাকরণ কর্মসূচি) শুরু করে।

৩ জানুয়ারি, ২০২২ : ১৫-১৮ বছর বয়সীদের জন্য কোভিড-১৯ টিকাকরণ শুরু করে

১০ জানুয়ারি ২০২২ : কোভিড যোদ্ধা এবং ষাটোর্ধ্ব কোমর্বিড ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ বা প্রিকশনারি ডোজ দেওয়া শুরু হয়।

গত এক বছরে আটটি কোভিড টিকাকে ভারতে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য মান্যতা দেওয়া হয়েছে। তার মধ্যে আছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুটনিক ভি, মডার্না, জনসন এবং জনসনের একক ডোজ ভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার  ZyCoV-D, ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভোভ্যাক্স এবং বায়োলজিক্যাল ই-এর কর্বেভ্যাক্স। তবে দেশে টিকাকরণের মূলত কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডের ব্যবহারই দেখা গিয়েছে। সফল টিকাকরণের এক বছর পূর্তিতে টুইটে প্রধানমন্ত্রীর জয়জয়কার করেছেন বহু বিজেপি নেতা।

আরও পড়ুন : Kejriwal in Goa: ‘দিল্লি সরকারের সততা প্রমাণ করেছেন প্রধানমন্ত্রী নিজেই’, গোয়াতে বার্তা কেজরীবালের