Corona in West Bengal : মাছ-মাংসের লোভে করোনা ভুলল খাদ্যরসিক বাঙালি, রবিবাসরীয় বাজারে নেই শারীরিক দূরত্ব

Covid-19 : খাদ্য় রসিক বাঙালির রবিবারের পাতে মাছ-মাংস না পড়লে চলে! রবিবারের বাজারে উপচে পড়া ভিড় দেখা গেল। করোনাবিধি শিকেয় তুলে চলছে বাজারে বিকিকিনি।

Corona in West Bengal : মাছ-মাংসের লোভে করোনা ভুলল খাদ্যরসিক বাঙালি, রবিবাসরীয় বাজারে নেই শারীরিক দূরত্ব
বাজারে ভিড়, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 11:41 AM

কলকাতা : দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। কোভিডে দৈনিক মৃত্যু সংখ্যায় গোটা দেশে শীর্ষে বাংলা। তবুও হুঁশ ফিরছে না জনসাধারণের।  রবিবারের বাজারে উপচে পড়া ভিড় দেখা গেল। করোনাবিধি শিকেয় তুলে চলছে বাজারে বিকিকিনি। খাদ্য় রসিক বাঙালির রবিবারের পাতে মাছ-মাংস না পড়লে চলে! তা যতই সরকার বিধিনিষেধ লাগু করুক না কেন। প্রাণের আগে পেট। তাই তো বাড়তে থাকা দৈনিক মৃত্য়ু সংখ্যাতেও হুঁশ ফিরছে না আম জনতার।

করোনা পরিস্থিতির মধ্য়েই করোনাবিধি শিকেয় তুলে চলছে বাজার-হাট। TV9 বাংলার প্রতিনিধি কলকাতার বাজারহাট ঘুরে আজকের বাজারের সার্বিক চিত্র তুলে ধরেছেন। ভিড়ে ঠাসা বাজারে দেখা গিয়েছে সারি সারি মাস্কবিহীন মুখ। তবে কাউকে কাউকে মাস্ক পরতেও দেখা গিয়েছে। তবে হ্যাঁ তার অন্যতম কারণ পুলিশি নজরদারি। রাসমণি বাজার থেকে এক প্রতিনিধি জানিয়েছেন, পুলিশি নজরদারি যেখানে আছে সেখানে সাধারণ মানুষেরা মাস্ক পরছেন এবং করোনাবিধি মেনে চলছেন। কলকাতা পুলিশ ও পৌরসভার তরফে বিভিন্ন নজরদারি করতে দেখা যাচ্ছে। তাঁরা চ্যালেঞ্জ নিয়েছেন মানুষদের সচেতনতা প্রচারের জন্য। তাঁরা বিভিন্ন বাজারে নজরদারি চালিয়ে যেখানে দেখছেন কোনও ব্যক্তি মাস্ক পরে নেই তাঁদের আটক করছেন। কিন্তু এই কড়া নজরদারির ফাঁকফোকর দিয়েই মাস্ক নামিয়ে নিঃশ্বাস নিচ্ছেন বহু মানুষ। এইসব অসচেতন মানুষকে কারণ জিজ্ঞাসা করলে বলা হচ্ছে, তাঁদর নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে। রাসমণি বাজার থেকে প্রতিনিধি জানিয়েছেন, রাসমণি বাজারে পুলিশের তখন কোনও টহলদারি চলছে না। তাই লোকজনও করোনাবিধি মানছেন না। নিজের ইচ্ছেমতো ঘুরে বেড়াচ্ছেন।

হাজতবাসের ভয়ে কেউ কেউ মাস্ক তো পরে নিচ্ছেন ঠিকই কিন্তু তাতে আদৌ কাজ দিচ্ছে কিনা সে প্রশ্নও উঠে আসে। কারণ মাস্ক পরলেও কারোর মাস্ক ঝুলছে থুতনির নিচে তো কারোর কানের পাশে। কেউ কেউ মাস্ক তো পরেছেন তবে হাঁচি-কাশির আগে মাস্ক খুলে হাঁচছেন বা কাশছেন। সুতরাং মাস্ক পরার সমস্ত তাৎপর্যই এইখানে ক্ষীণ হয়ে যাচ্ছে। এর পাশাপাশি কিছু কিছু মানুষ যে সচেতন সেই ছবিও ফুটে উঠেছে। কিছু কিছু মানুষ সব করোনা বিধি মেনে যথাযথভাবে মাস্ক পরে বাজার করছেন এবং দূরত্ববিধিও মেনে চলছেন। সচেতনতা নিয়ে একটি মিশ্র দৃষ্টিভঙ্গি মানুষের মধ্যে দেখা যাচ্ছে।

একজন ক্রেতা জানিয়েছেন, “আমরা নিজেরাই পারি করোনাকে রুখতে। খেতে তো হবেই। তাই বাজারে আসতেই হবে।  সেক্ষেত্রে আমরা যদি নিজেরা একটু নিয়ম মেনে চলি তবে করোনাকে রোখা যাবে। যেই দোকানে আগে থেকেই অনেক লোক আছে সেখানে সবাই মিলে ভিড় না করে দূরত্ববিধি মেনে ফাঁকা ফাঁকাভাবে বাজার করি এবং মুখে মাস্ক পরি তাহলে করোনাকে রোখা যাবে। ”

আরও পড়ুন : Republic Day Tableau : পশ্চিমবঙ্গের ট্যাবলোতে নিমরাজির পাল্টা জবাব, রাজনাথকে চিঠি অধীরের