COVID-19 & Omicron Cases in India: উৎসবের ঠেলায় ৩৩ হাজার পার করোনার দৈনিক সংক্রমণ! ভয় ধরাচ্ছে ওমিক্রনও

Omicron Cases in India: সংক্রমণের প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের মতোই ফের একবার আক্রান্তের নিরিখে শীর্ষে উঠে এসেছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে নতুন করে ১১ হাজার ৮৭৭ জন করোনা আক্রান্ত হয়েছেন।

COVID-19 & Omicron Cases in India: উৎসবের ঠেলায় ৩৩ হাজার পার করোনার দৈনিক সংক্রমণ! ভয় ধরাচ্ছে ওমিক্রনও
দিল্লিতে জারি হল সপ্তাহন্তে কার্ফু। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 11:04 AM

নয়া দিল্লি: করোনা (COVID-19) ও ওমিক্রন(Omicron)-কে বুড়ো আঙুল দেখিয়েই ক্রিসমাস (Christmas) থেকে বর্ষবরণ (New Year Celebration) অবধি মেতে ছিল রাজ্য তথা দেশের জনসংখ্যার একটি বড় অংশই। এবার তার ফলও মিলছে হাতেনাতে, একদিকে  যেমন ব্যপক হারে বাড়ছে দেশের করোনা সংক্রমণ, তেমনই পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্য়াও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৭৫০ জন, যা আগের দিনের তুলনায় ২২.৫ শতাংশ বেশি। অন্যদিকে, দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও ধীরে ধীরে দুই হাজারের দিকে এগোচ্ছে।

করোনার হাইজাম্প:

বর্ষবরণের আনন্দে বিধিনিষেধের গেরো শিথিল হতেই, ফের সিধ কেটে ঢুকে পড়েছে করোনা। এক ধাক্কাতেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য় অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৩৩ হাজার ৭৫০ জন করোনা আক্রান্ত হয়েছেন, এই নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৪৯ লক্ষ ২২ হাজার ৮৮২-তে। গত ২৪ ঘণ্টায় বেড়েছে করোনায় মৃত্যুর সংখ্যাও। একদিনেই ১২৩ জনের মৃত্যু হওয়ায় দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৮১ হাজার ৮৯৩-তে।

ওমিক্রনের দাপট:

করোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন সংক্রমণও। গত  ২৪ ঘণ্টায় দেশে ১৭৫ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায়, দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৭০০-এ বেড়ে দাঁড়িয়েছে। এরমধ্যে ৬৩৯ জন এখনও অবধি সুস্থ হয়ে উঠেছেন। রাজ্য়ের নিরিখে সর্বাধিক আক্রান্তের খোঁজ মিলেছে মহারাষ্ট্র থেকেই, সেখানে বর্তমানে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫১০। এরপরই রয়েছে দিল্লি, সেখানে ৩৫১ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে।  কেরল (১৫৬), গুজরাট (১৩৬), তামিলনাড়ু (১২১), রাজস্থান (১২০)-এও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সর্বাধিক সংক্রমণ মহারাষ্ট্রেই:

সংক্রমণের প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের মতোই ফের একবার আক্রান্তের নিরিখে শীর্ষে উঠে এসেছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে নতুন করে ১১ হাজার ৮৭৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। পিছিয়ে নেই আমাদের রাজ্যও। ৬১৫৩ জন আক্রান্ত নিয়ে দৈনিক সংক্রমণের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩১৯৪ জন। কেরলো ২৮০২ জন ও তামিলনাড়ুতে ১৫৯৪ জন আক্রান্তের খোঁজ মিলেছে একদিনে।

৫ রাজ্য থেকেই ৭৫ শতাংশ সংক্রমণ:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশের ৭৫.৯ শতাংশ সংক্রমণই ৫ রাজ্য থেকে হচ্ছে। নতুন  আক্রান্তদের মধ্য়ে ৩৫.১৯ শতাংশের খোঁজই মহারাষ্ট্র থেকে মিলছে, অন্যদিকে মৃত্যু হারে ভয় ধরাচ্ছে কেরল।

সুস্থতার হার:

দেশে বর্তমানে সুস্থতার হার ৯৮.২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৮৪৬ জন। এই নিয়ে দেশে এখনও অবধি মোট ৩ কোটি ৪২ লক্ষ ৯৫ হাজার ৪০৭ জন করোনাকে হার মানিয়ে সুস্থ হয়ে উঠেছেন।  বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার ৫৮২।  গত ২৪ ঘণ্টাতেই সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২২ হাজার ৭৮১।

আরও পড়ুন: Omicron Variant Live Update: আজ থেকে টিকা পাবে ছোটরাও, নববর্ষের পর সংক্রমণের হাই জাম্পে বাড়ছে উদ্বেগ