Missile Test by DRDO: মাথার ওপর শত্রু হাজির হলেই রণতরী থেকে উৎক্ষেপণ করা হবে এই মিসাইল, শক্তি বাড়ল নৌবাহিনীর

Missile Test by DRDO: ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তরফে জানানো হয়েছে. প্রায় ১৫ কিলোমিটারের মধ্যে থাকা লক্ষ্যে আঘাত হানতে পারে এই মিসাইল। সমুদ্রপথে কাছাকাছি রেঞ্জের মধ্যে শত্রুপক্ষকে রুখতে কার্যকরি হবে এই মিসাইল।

Missile Test by DRDO: মাথার ওপর শত্রু হাজির হলেই রণতরী থেকে উৎক্ষেপণ করা হবে এই মিসাইল, শক্তি বাড়ল নৌবাহিনীর
এই সেই মিসাইল (ছবি- ডিআরডিও-র টুইটার থেকে প্রাপ্ত)

চাঁদিপুর : প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের শক্তি আরও কিছুটা বাড়ল। ফের এক মিসাইল পরীক্ষায় সফল হল ডিআরডিও। মাটি থেকে একেবারে সোজা ওপরে গিয়ে নিশানায় আঘাত হানতে পারবে এই মিসাইল। মাটি থেকে আকাশে গিয়ে শত্রু নিধন করাই হবে এর কাজ। মঙ্গলবার ওডিশার চাঁদিপুর থেকে পরীক্ষামূলকভাবে এই মিসাইল উৎক্ষেপণ করা হয়। মূলত ভারতীয় নৌবাহিনীর জন্য এই মিসাইল কার্যকর হবে বলে জানা গিয়েছে। এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

একটি উল্লম্ব লঞ্চার থেকে নিক্ষেপ করা হয় ক্ষেপণাস্ত্রটি। অস্ত্রের সব অংশই সঠিকভাবে কাজ করেছে বলে জানা গিয়েছে। লঞ্চার ইউনিট, কন্ট্রোলার, ওয়েপন কন্ট্রোল সিস্টেম সবটাই সঠিকভাবে কাজ করেছে। ভবিষ্যতে ভারতীয় নৌবাহিনীর রণতরীতে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে এই মিসাইল। অর্থাৎ মাঝ সমুদ্রে থাকা রণতরীর মাথার ওপরে শত্রু আঘাত হানার চেষ্টা করলেই ব্যবহার করা হবে এটি।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও ভারতীয় নৌসেনা তরফে যৌছভাবে এই পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। এর আগে প্রথম এই মিসাইলের পরীক্ষা করা হয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। জানানো হয়েছে, একটি ইলেকট্রনিক নিশানাকে লক্ষ্য করেই লম্বালম্বি আঘাত করা হয় এই মিসাইলের মাধ্যমে। সব সিস্টেম প্রত্যাশা অনুযায়ী কাজ করেছে বলে জানানো হয়েছে। ডিআরডিও এবং নৌবাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা এই পরীক্ষার সময় নজর রাখছিলেন বলেও জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। তাঁদের তত্ত্বাবধানেই এই সফল পরীক্ষা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই পরীক্ষার সাফল্যের জন্য ডিআরডিও এবং ভারতীয় নৌবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, ভারতীয় যুদ্ধ জাহাজকে আরও শক্তিশালী করতে এই মিসাইল কার্যকরী হবে। ডিআরডিও চেয়ারপার্সন ডঃ জি সতীশ রেড্ডি এই সফল পরীক্ষার জন্য সদস্যদের অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন : Shringla meets Momen: ‘ভারত-বাংলাদেশ সম্পর্কের সোনালি অধ্যায় চলছে’, ঢাকা সফরে বন্ধুত্বের নতুন সংজ্ঞা শ্রিংলার

Published On - 6:43 am, Wed, 8 December 21

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla