‘তৃতীয়, চতুর্থ অনেক ওয়েভ আসবে যদি না…’, মোদী সরকারকে বার্তা রাহুলের

কংগ্রেস নেতার দাবি, ভারতে সঠিক পথে টিকাকরন (Vaccination) হচ্ছে না। কেন্দ্রীয় সরকার গুরুত্ব না দিলে বিপদ বাড়তে পারে বলে বার্তা রাহুলের (Rahul Gandhi)।

'তৃতীয়, চতুর্থ অনেক ওয়েভ আসবে যদি না...', মোদী সরকারকে বার্তা রাহুলের
ফাইল চিত্র।

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউ (Second Wave of coronavirus) চলছে দেশ জুড়ে। সংক্রমণের ভয়ে বহু জায়গায় চলছে লকডাউন (Lockdown)। এরই মধ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) দাবি, সঠিক পথে সব কিছু না এগোলে তৃতীয়, চতুর্থ এমন অনেক ওয়েভ আসতে পারে। দ্বিতীয় ওয়েভের জন্য সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) দায়ী করেছেন রাহুল। তিনি বলেন, ‘নাটকীয়তা আর দায়িত্বজ্ঞানহীনতার জন্যই এই ঘটনা ঘটেছে।’ ভারতের ভ্যাকসিন স্ট্র্যাটেজি বা টিকাকরনের কৌশল ঠিক নেই বলেই মন্তব্য করেছেন তিনি।

আজ, শুক্রবার এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করেন তিনি। সেখানে বলেন, ‘লকডাউন সাধারণ মানুষকে করোনা ভাইরাস থেকে দূর রাখছে ঠিকই, তবে লকডাউন সামাজিক দূরত্ব বা মাস্ক পরে সাময়িকভাবে সংক্রমণ আটকানো সম্ভব। কিন্তু দেশ থেকে করোনা ভাইরাস সমূলে বিনাশ করতে সব মানুষকে টিকা দেওয়া প্রয়োইন। মোদী সরকারকে বার্তা দিয়ে তিনি বলেন, ‘দেশে ভ্যাকসিন দেওয়ার কৌশল ঠিক করুন। ভাইরাসের মিউট্যান্টকে আর বাড়তে দেবেন না। যদি কৌশল ঠিক না করেন, তাহলে তৃতীয়, চতুর্থ এরকম আরও অনেক ওয়েভ আসবে।’

দেশের মাত্র ৩ শতাংশ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে উল্লেখ করে রাহুল বলেন, ‘৯৭ শতাংশ মানুষকে সংক্রমিত হওয়ার সুযোগ দিচ্ছেন আপনারা। ভারতে করোনায় মৃত্যুর জন্য সরাসরি দায় সরকারের ও প্রধানমন্ত্রীর। মোদীকে সরাসরি দোষারোপ করে তিনি বলেন, ‘দ্বিতীয় ওয়েভের জন্য মোদীই দায়ী।’ প্রধানমন্ত্রী মোদীকে ইভেন্ট ম্যানেজার বলে কটাক্ষ করেন রাহুল। তাঁর কথায়, ‘প্রধানমন্ত্রী কোনও স্ট্র্যাটেজি বোঝেন না। সবকিছুই ওনার কাছে যে একটা ইভেন্ট।

কেন্দ্রীয় সরকার মৃত্যুর হিসেব সঠিক দিচ্ছে না বলেও অভিযোগ তুলেছেন রাহুল। তাঁর দাবি ভারতে করোনায় মৃত্যুর যে সংখ্যা সামনে আসছে তা মিথ্যা। সরকারের উচিৎ সত্যিটা বলা। তিনি বলেন, ‘মৃত্যু নিয়ে মিথ্যা বলে করোনা ভাইসারকে সাহায্য করা হচ্ছে। এটা আর রাজনীতি করার জায়গায় নেই। এখন মানুষের প্রাণ বাঁচানোটাই মূল প্রশ্ন।

আরও পড়ুন: বিপদের নাম ব্ল্যাক ফাঙ্গাস! এ বার রামপুরহাটে সংক্রমিত ৮৬ বছরের বৃদ্ধা

রাহুলের এই বিরোধিতার জবাব দিয়েছে সরকারও। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ  জাভড়েকর বলেন, ‘রাহুলজির যদি এতোই চিন্তা, তাহলে উনি কংগ্রেস শাসিত রাজ্যগুলোর দিকে মন দিন। ওই সব রাজ্যে টিকাকরন সঠিক প্রক্রিয়ায় হচ্ছে না।’ চলতি বছরের শেষে সব ভারতীয় টিকাপ্রাপ্ত হবেন বলেও ঘোষণা করেছেন তিনি।

Click on your DTH Provider to Add TV9 Bangla