Indian Army: সিকিমে প্রবল তুষারপাতে আটকে পড়া ৩৭০ পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনীর ‘ত্রিশক্তি কর্পস’

Rescue Operation: ১১ মার্চ মধ্য রাত অবধি এই উদ্ধারকাজ চলে। সেনাবাহিনীর তরফে এখনও অবধি ৩৭০ জন পর্যটককে উদ্ধার করে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়েছে।

Indian Army: সিকিমে প্রবল তুষারপাতে আটকে পড়া ৩৭০ পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনীর 'ত্রিশক্তি কর্পস'
উদ্ধার হওয়া পর্যটকরা।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 8:17 AM

সিকিম: ঘুরতে গিয়ে বিপত্তি। প্রবল তুষারপাতের (Heavy Snowfall) জেরে পূর্ব সিকিমে (East Sikkim) আটকে পড়েন কয়েকশো পর্যটক (tourists)। তাদের মধ্যে অধিকাংশই আবার বাঙালি। শনিবার জানা গিয়েছিল, প্রবল তুষারপাতের কারণে ছাঙ্গু লেক ও নাথু-লা পাসের কাছে কমপক্ষে ৯০০ পর্যটক আটকে পড়েছেন। সঙ্গে সঙ্গেই উদ্ধারকাজ শুরু করে স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনী (Indian Army)। রবিবার সেনাবাহিনীর তরফে বিবৃতি জারি করে জানানো হল, পুলিশ ও প্রশাসনের সহযোগিতায় ভারতীয় সেনাবাহিনী পূর্ব সিকিম থেকে ৩৭০ জন পর্যটককে উদ্ধার করেছে। শনিবারই তাদের উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার সকাল থেকেই আবহাওয়া খারাপ হতে শুরু করে সিকিমে। শুরু হয় তুষারপাত। এদিকে, বরফ দেখতে জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলিতে ভিড় জমান পর্যটকরা। প্রায় ৯০০ পর্যটককে নিয়ে আনুমানিক ১০০টি গাড়ি নাথু লা ও ছাঙ্গু লেক থেকে ফিরছিল, কিন্তু প্রবল তুষারপাতের কারণে তা মাঝরাস্তাতেই আটকে পড়ে। বরফের মাঝে বিপদে পড়েন পর্যটকরা। রাস্তা বন্ধ হয়ে যাওয়ার পরই স্থানীয় পুলিশ ও প্রশাসনে খবর দেওয়া হয়। সঙ্গে সঙ্গেই ভারতীয় সেনাবাহিনীর ‘ত্রিশক্তি কর্পস’ পুলিশ ও প্রশাসনের সহযোগিতায় উদ্ধারকাজ শুরু করে।

সেনা সূত্রে জানানো হয়েছে, প্রবল তুষারপাতের মাঝে আটকে পড়া পর্যটকদের এই উদ্ধারকাজের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন হিমরাহাত’। ১১ মার্চ মধ্য রাত অবধি এই উদ্ধারকাজ চলে। সেনাবাহিনীর তরফে এখনও অবধি ৩৭০ জন পর্যটককে উদ্ধার করে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। তাদের আশ্রয়ের পাশাপাশি গরম শীতের পোশাক, প্রয়োজনীয় ওষুধ ও খাবারের ব্যবস্থাও করা হয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, উদ্ধার হওয়া পর্যটকদের মধ্যে ১৭৮ জন পুরুষ, ১৪২ জন মহিলা ও ৫০ জন শিশু রয়েছে। তাদের সকলের জন্যই থাকার ও খাবারের ব্যবস্থা করা হয়েছে। পরে, রবিবার সকালে জিআরইএফ-র সহযোগিতায় সেনাবাহিনী বরফ সরিয়ে রাস্তা সাফ করে। সকাল ৯টা থেকে যান চলাচলের অনুমতি দেওয়া হয়। পর্যটক বোঝাই আটকে পড়া বাকি গাড়িগুলি এরপরে গ্যাংটকে ফিরে যায়।