Indian Railway: ৮ বছর আগে যাত্রীর হারিয়ে যাওয়া ব্যাগের ১ লক্ষ টাকা ‘দাম’ মেটাল রেল

Indian Railway: রেলের দাবি ছিল, এ ক্ষেত্রে যাত্রীর অবহেলাই চুরি হওয়ার কারণ, কিন্তু সে কথায় আমল দেয়নি কমিশন। এদিকে যাত্রীর অভিযোগ, তিনি এফআইআর করার জন্য দরজায় দরজায় ঘুরেছেন, কোনও লাভ নেই।

Indian Railway: ৮ বছর আগে যাত্রীর হারিয়ে যাওয়া ব্যাগের ১ লক্ষ টাকা 'দাম' মেটাল রেল
ফাইল ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 12:50 AM

নয়া দিল্লি: ট্রেনে লাগেজ নিয়ে যাওয়ার ক্ষেত্রে যাত্রীরা অনেক সাবধানতা অবলম্বন করেন। তারপরও চুরির ঘটনা ঘটে, বিশেষ করে দূরপাল্লার ট্রেনে। তেমনই একটি ঘটনায় এবার রেলকে কড়া নির্দেশ দিল কনজিউমার কমিশন। ২০১৬ সালে এক ব্যক্তির ব্যাগ চুরি হয়ে যায়, যাতে প্রায় ৮০ হাজার টাকার জিনিস ছিল। সেই ব্যাগের জন্য এবার জরিমানা দিতে হলে রেলকে।

জানা গিয়েছে ঝাঁসি ও গোয়ালিয়র স্টেশনের মাঝে চুরি যায় ওই ব্যাগ। মালওয়া এক্সপ্রেসে ওই ঘটনা ঘটেছিল। যাত্রী অভিযোগে বলেছিলেন, যাত্রীদের নিরাপত্তা, সুরক্ষার দায়িত্ব নেওয়া তো রেলের কর্তব্য। কমিশনের বক্তব্য, কোন স্টেশনে দ্বারস্থ হবে, সেটাই বুঝতে পারছিল না তারা। কারণ যাত্রীর ট্রেনে চেপেছিলেন নয়া দিল্লি স্টেশন থেকে আর নেমেছিলেন ইন্দোর স্টেশনে।

রেলের দাবি ছিল, এ ক্ষেত্রে যাত্রীর অবহেলাই চুরি হওয়ার কারণ, কিন্তু সে কথায় আমল দেয়নি কমিশন। এদিকে যাত্রীর অভিযোগ, তিনি এফআইআর করার জন্য দরজায় দরজায় ঘুরেছেন, কোনও লাভ হয়নি। পরে শুরু হয় তদন্ত। রেলের বিরুদ্ধে পরিষেবায় ঘাটতি ও অবহেলার অভিযোগ তোলেন তিনি।

শুনানির পর কমিশন জানিয়েছে, পরিষেবায় বা সুরক্ষায় খামতি না থাকলে এমন ঘটনা ঘটতে পারত না। তাই অবিলম্বে ৮০,০০০ টাকা ক্ষতিপূরণ দিতে হবে রেলকে। এছাড়াও ক্ষতি ও হেনস্থার জন্য় ২০ হাজার টাকা ও মামলার খরচ বাবদ ৮০০০ টাকার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।