India’s COVID-19 & Omicron Cases: ৯ দিনেই ৬ গুণ বৃদ্ধি! ৬০ হাজারের দোরগোড়ায় করোনার দৈনিক সংক্রমণ

India's COVID-19 & Omicron Cases: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। গতকালই এই সংখ্যাটা ছিল ৩৭ হাজার ৩৭৯-এ। অর্থাৎ একদিনেই ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে দৈনিক সংক্রমণ।

India's COVID-19 & Omicron Cases: ৯ দিনেই ৬ গুণ বৃদ্ধি! ৬০ হাজারের দোরগোড়ায় করোনার দৈনিক সংক্রমণ
দেশে কি এসে পড়ল করোনার তৃতীয় ঢেউ? ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 11:44 AM

নয়া দিল্লি: ফের বড় লাফ দেশের দৈনিক করোনা সংক্রমণে (Daily COVID-19 Cases)। এক ধাক্কায় ৩৭ হাজার থেকে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫৮ হাজারে পৌঁছে গেল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। গতকালই এই সংখ্যাটা ছিল ৩৭ হাজার ৩৭৯-এ। অর্থাৎ একদিনেই ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে দৈনিক সংক্রমণ। অন্যদিকে, দেশে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যাও ২ হাজারের গণ্ডি পার করল।

৯দিনেই ৬ গুণ বৃদ্ধি পেয়েছে সংক্রমণ:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন, যা গতকালের আক্রান্তের সংখ্যার তুলনায় ৫৫ শতাংশ বেশী। গত ২৮ ডিসেম্বর দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজারের কাছাকাছি। মাত্র ৯ দিনেই সেই সংখ্যাটি প্রায় ৬ গুণ বৃদ্ধি পেয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৩৪ জনের। মৃতের সংখ্যায় এই আচমকা বৃদ্ধির কারণ হল, সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী, কেরলের করোনায় মৃতের তালিকা সংশোধন করে বিগত কয়েক মাসে মৃতের সংখ্য়ায় আরও ৪৩২টি মৃত্যু যোগ করা হয়েছে। এরফলেই এক ধাক্কায় অনেকটা বেড়েছে মৃতের সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে সাপ্তাহিক সংক্রমণের হার ২.৬০ শতাংশ। দৈনিক সংক্রমণের হার ৪.১৮ শতাংশ।

সক্রিয় রোগী ও সুস্থতার হার:

দেশে হঠাৎ করেই সংক্রমণ বৃদ্ধি পেলেও এখনও সুস্থতার হার সন্তোষজনকই রয়েছে। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৮.০১ শতাংশ। গত ২৪ ঘণ্টাতেই দেশে ১৫ হাজার ৩৮৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এই নিয়ে দেশে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৪৩ লক্ষ ২১ হাজার ৮০৩-এ।

দেশের মোট আক্রান্তের সংখ্য়ার মধ্যে সক্রিয় রোগীর সংখ্য়া ১ শতাংশেরও কম। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্য়া ২ লক্ষ ১৪ হাজার ৪, যা মোট সংক্রমণের ০.৬১ শতাংশ।

ওমিক্রন সংক্রমণ:

করোনা সংক্রমণ বাড়ার পাশাপাশি দেের ওমিক্রন সংক্রমণও বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৪৩ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায় , দেশে মোট ওমিক্রন রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩৫-এ। এরমধ্যে সর্বোচ্চ সংখ্যক আক্রান্তের খোঁজ মিলেছে মহারাষ্ট্র থেকেই, সেখানে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ৬৫৩। এরপরেই রয়েছে দিল্লির নাম, সেখানে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪৬৪।

সংক্রমণ রুখতে বিধিনিষেধ:

করোনা ও ওমিক্রন সংক্রমণ বাড়তেই একাধিক রাজ্যে বিধিনিষেধ জারি করা হয়েছে। দিল্লি ও কর্নাটকে সপ্তাহ শেষে কার্ফু জারি করা হয়েছে। নৈশ কার্ফু জারি করা হয়েছে একাধিক রাজ্যে। মুম্বইতে দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি পার করলেই লকডাউন জারি করা করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Bipin Rawat’s Chopper Crash: কী কারণে ভেঙে পড়েছিল বিপিন রাওয়াতে কপ্টার, আজই প্রতিরক্ষামন্ত্রীকে জানাবে তদন্তকারী দল