‘ধ্বংস করতে হবে সন্ত্রাসের পরিকাঠামো’, আফগান পরিস্থিতি নিয়ে নাম না করেই পাকিস্তানকে তোপ ভারতের

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন, "প্রতিবেশী হিসেবে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারত যথেষ্টই উদ্বিগ্ন। কারণ সে দেশে পরিস্থিতির উন্নতির কোনও লক্ষণই দেখা যাচ্ছে না।"

'ধ্বংস করতে হবে সন্ত্রাসের পরিকাঠামো', আফগান পরিস্থিতি নিয়ে নাম না করেই পাকিস্তানকে তোপ ভারতের
আফগানিস্তানের শান্তির পক্ষে সওয়াল ভারতের।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 12:55 PM

নয়া দিল্লি: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সাধারণ সভায় আফগানিস্তানের উত্তপ্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয় ভারতের পৌরহিত্যে। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, “আফগানিস্তানে শান্তি চাইলে প্রথমেই সন্ত্রাসের পরিকাঠামোকে ধ্বংস করতে হবে।”

মে মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনা ধীরে ধীরে সরতেই মাথাচাড়া দিয়ে ওঠে তালিবান সমস্য়া। ফের একবার শক্তি প্রদর্শন করতে শুরু করে তালিবান জঙ্গিরা। ইতিমধ্যেই দেশের প্রায় ৮৫ থেকে ৯০ শতাংশ দখল করে নিয়েছে তালিবান। চেষ্টা চালাচ্ছে কাবুল, কান্দাহার ও হেরাটের মতো বড় ও গুরুত্বপূর্ণ শহরগুলি দখল করার। পাল্টা লড়াই চালাচ্ছে আফগান সেনাও। আমেরিকাও সাহায্যের হাত বাড়িয়েছে।  দুই দেশের সেনাবাহিনী একসঙ্গে এয়ার স্ট্রাইক চালানো হচ্ছে তালিবান ঘাঁটিগুলির উপরে।

এ দিকে, এই বছরই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পৌরহিত্য করার দায়িত্ব পেয়েছে ভারত। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে গতকালই আলোচনা করে সদস্য় দেশগুলি। নিরাপত্তা পরিষদের সাধারণ সভায় ভারতের তরফে পরামর্শ দেওয়া হয়, পরিস্থিতি স্বাভাবিক করতে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করতে হবে। আফগানিস্তানে শান্তি চাইলে সন্ত্রাসের পরিকাঠামো ধ্বংস করতে হবে।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন, “প্রতিবেশী হিসেবে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারত যথেষ্টই উদ্বিগ্ন। কারণ সে দেশে পরিস্থিতির উন্নতির কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। আফগানিস্তানে গৃহযুদ্ধের সময় যে কালো অধ্যায়ের সৃষ্টি হয়েছিল, তা ফের যেন তৈরি না হয়। আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলিতেও যাতে সন্ত্রাস, বিচ্ছিন্নতাবাদ ও উগ্রবাদী পরিস্থিতির সৃষ্টি না হয়, তা নিশ্চিত করতে হবে।”

নাম না করেই পাকিস্তানকে আক্রমণ করে ভারতের তরফে বলা হয়, যে কোনও ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপকেই বরদাস্ত করা চলবে না। একইসঙ্গে আফগান সীমান্ত ব্যবহার করে সন্ত্রাসবাদীরা যাতে অন্য কোনও দেশকে আক্রমণ বা হুমকি না দেয়, সেই বিষয়টিও নিশ্চিত করতে হবে। যারা অর্থ ও অস্ত্রশস্ত্র দিয়ে মদত জোগাচ্ছে, তাদের জবাবদিহি করতে হবে।

চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির হত্য়া ও আফগান প্রতিরক্ষামন্ত্রীর উপর হামলার ঘটনার প্রেক্ষিতে ভারতের রাষ্ট্রদূত বলেন, “স্পিন বোল্ডাকে ১০০-রও বেশি আফগান বাসিন্দাকে হত্যা করা হয়েছে। আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে, যা গোটা অঞ্চলেই শান্তি ব্য়হত করছে। সুতরাং আন্তর্জাতিক কমিউনিটির উচিত পরিস্থিতি খতিয়ে দেখে কঠোর পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া উচিত।”

স্বাধীন, গণতান্ত্রিক আফগানিস্তানের দাবি রেখে টিএস তিরুমূর্তি বলেন, “আমরা বরাবরই আফগান শাসিত ও নিয়ন্ত্রিত শান্তি প্রক্রিয়াকেই সমর্থন করছি। বিগত দুই দশকে আফগানিস্তানে যে উন্নয়ন হয়েছে, তা যেন কোনওভাবেই ক্ষতিগ্রস্ত না হয়।” আরও পড়ুন: অতীত থেকে শিক্ষা, দিল্লি নাবালিকা ধর্ষণকাণ্ডে রাহুলের বিতর্কিত টুইট সরাল টুইটার