সাড়ে ৪ হাজারেই বাংলাদেশ! ৫ নভেম্বর থেকে চালু হচ্ছে বিমান চলাচল

TV9 বাংলা ডিজিটাল: করোনাভীতি কাটিয়ে অবশেষে চালু হচ্ছে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক বিমান (International Flight)। তাও আবার অত্যন্ত কম ভাড়ায়। সোমবার বেসরকারি উড়ানসংস্থা স্পাইসজেটের (Spicejet) তরফ থেকে জানানো হয়, আগামী ৫ নভেম্বর থেকে ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক বিমান (India-Bangladesh International Flight) পরিষেবা চালু হবে। আপাতত প্রতি সপ্তাহে মোট আটটি বিমান চলাচল করবে। প্রতিবেশী দুই দেশের নিত্যযাত্রীদের কথা মাথায় রেখে […]

সাড়ে ৪ হাজারেই বাংলাদেশ! ৫ নভেম্বর থেকে চালু হচ্ছে বিমান চলাচল
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 9:54 AM

TV9 বাংলা ডিজিটাল: করোনাভীতি কাটিয়ে অবশেষে চালু হচ্ছে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক বিমান (International Flight)। তাও আবার অত্যন্ত কম ভাড়ায়। সোমবার বেসরকারি উড়ানসংস্থা স্পাইসজেটের (Spicejet) তরফ থেকে জানানো হয়, আগামী ৫ নভেম্বর থেকে ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক বিমান (India-Bangladesh International Flight) পরিষেবা চালু হবে। আপাতত প্রতি সপ্তাহে মোট আটটি বিমান চলাচল করবে। প্রতিবেশী দুই দেশের নিত্যযাত্রীদের কথা মাথায় রেখে সাধ্যের মধ্যেই রাখা হয়েছে বিমানভাড়া।

করোনার প্রকোপে প্রায় সাত মাস বন্ধ ছিল আন্তর্জাতিক উড়ান (International Flight)। আনলক (Unlock) প্রক্রিয়ায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা। চিকিৎসা, ব্যবসা ও অন্যান্য কারণে বহু মানুষ ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করেন। সেই যাত্রীদের কথা মাথায় রেখেই ফের প্রতিবেশি দেশে বিমান চলাচল শুরু করতে চলেছে ভারত। তবে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই চলবে বিমানগুলি।

স্পাইসজেট সংস্থার তরফে জানানো হয়, সপ্তাহে চার দিন ননস্টপ বিমানগুলি চলাচল করবে কলকাতা থেকে চট্টগ্রামের মধ্যে। এছাড়াও ঢাকার সঙ্গে কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ের সংযোগকারী বিমানও চলাচল করবে। বিবৃতিতে একইসঙ্গে সংস্থার ১১তম আন্তর্জাতিক গন্তব্যস্থল হিসাবে চট্টগ্রামের নাম ঘোষণা করা হয়।

সংস্থার বিবৃতিতে আরও জানানো হয়, বোয়িং ৭৩৭ (Boing 737) ও বম্বাডিয়ার কিউ ৪০০ (Bombardier Q400) বিমানগুলিই এই রুটে যাতায়াত করবে। স্পাইসজেট (Spicejet)-র চিফ কমার্শিয়াল অফিসার শিল্পা ভাটিয়া বলেন,”আমরা বরাবরই বাংলাদেশের বিমানের চাহিদা দেখেছি। আমরা নিশ্চিত যে নতুন বিমানগুলি এই রুটের যাত্রীদের আরামদায়কভাবে নিজের গন্তব্যে পৌঁছতে সাহায্য করবে।”

সম্প্রতি কেন্দ্রীয় অসামরিক বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) জানান, ১৭ অক্টোবর “এয়ার বাবল প্যাক্ট”-র অধীনে দুই দেশের মধ্যে আন্তর্জাতিক বিমান চলাচলের চুক্তি স্বাক্ষর হয়েছে এবং বর্তমানে দুই ভারত-বাংলাদেশে প্রতি সপ্তাহে মোট ২৮টি উড়ান যাতায়াত করবে। এরপরই প্রতিবেশি দেশে বিমান চলাচলের ঘোষণা করে উড়ান সংস্থাগুলি। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে বিনা বাধায় বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য “এয়ার বাবল প্যাক্ট” চালু করা হয়েছে।

ভাড়া কত?

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিমান ভাড়াও অত্যন্ত কমই রাখা হয়েছে। কলকাতা-চট্টগ্রামের বিমানের ভাড়া শুরু হচ্ছে ৪২৫৫টাকা থেকে। চট্টগ্রাম থেকে কলকাতা আসার ভাড়া শুরু হচ্ছে ৪৯৩৯টাকা থেকে। কলকাতা-ঢাকা রুটের ভাড়া শুরু হচ্ছে ৫৪৭৮টাকা থেকে, দিল্লি থেকে ঢাকা যাওয়ার ভাড়া শুরু ৭৭৪৯টাকা থেকে। ঢাকা থেকে দিল্লিগামী বিমানের ভাড়া শুরু হচ্ছে ১০,১৩৫ টাকা থেকে। চেন্নাই থেকেও ঢাকার উদ্দেশে চলবে বিমান, এর ভাড়া শুরু হচ্ছে ৫১২৮টাকা থেকে এবং ঢাকা থেকে চেন্নাইগামী বিমানের ভাড়া ৭৩০৮টাকা থেকে শুরু বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

এয়ার বাবল (Air Bubble) চুক্তি কী?

করোনা ভাইরাসের কারণে স্থগিত থাকা আন্তর্জাতিক বিমান চলাচলকে স্বাভাবিক করতে দুই দেশের মধ্যে সাময়িক চুক্তিকেই এক কথায় এয়ার বাবল বা ট্রান্সপোর্ট বাবল বলা হয়। এই চুক্তির মাধ্য়মে যাত্রীদের গন্তব্যে পৌছে নানা স্থানে যাতায়াতে নিষেধাজ্ঞা বা কোয়ারান্টিনে থাকার মতো সমস্যার সম্মুখীন যাতে না হয়, সেই বিষয়টিই নিশ্চিত করা হয়েছে। যে দেশগুলি এই চুক্তির অন্তর্গত, সেই সব দেশে ভ্রমণ করার জন্য দূতাবাসের অনুমতিও নিতে হবে না যাত্রীদের। তবে প্রতিটি দেশের ক্ষেত্রেই নির্দিষ্ট কিছু নিয়ম স্থির করা হয়েছে যাত্রী সুরক্ষায়।

বাংলাদেশ যাত্রার ক্ষেত্রে কী কী নিয়ম রয়েছে-

চলতি বছরের ২৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৩১ জানুয়ারি অবধি বাংলাদেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

ভারত থেকে বাংলাদেশ যাওয়ার নিয়মাবলি-

১. বাংলাদেশের বাসিন্দা বা নাগরিকরা ভারত থেকে বাংলাদেশে যেতে পারবেন। এছাড়া অন্য দেশের নাগরিকদের কাছে যদি বাংলাদেশের বৈধ ভিসা থাকে, তবে তারাও বাংলাদেশ যেতে পারবেন। ২. ভারতের নাগরিক, যাদের কাছে বাংলাদেশের বৈধ ভিসা রয়েছে, তারাও বিমানে উঠতে পারবেন। সংশ্লিষ্ট উড়ানসংস্থাকে টিকিট কাটা বা বোর্ডিং পাস দেওয়ার আগে যাত্রীর গন্তব্যস্থলে কোনও নিষেধাজ্ঞা রয়েছে কিনা, সেই বিষয়টি নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ থেকে ভারতে আসার ক্ষেত্রে-

১. ভারতীয় নাগরিকরা যাতায়াত করতে পারবেন। ২. বাংলাদেশের পাসপোর্টধারী যে সমস্ত নাগরিক ভারতে বসবাস করেন এবং যাদের কাছে “অল ওভারসিজ় সিটিজ়েন অব ইন্ডিয়া”-র কার্ড রয়েছে, তাঁরাও ভারতে আসতে পারবেন। ৩.বাংলাদেশের নাগরিক বা বাসিন্দা এবং বিদেশী,যাদের কাছে স্বরাষ্ট্রমন্ত্রকের ইন্ডিয়ান মিশনের যে কোনও বিভাগে ইস্যু করা ভিসা থাকবে, তারাও বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করতে পারবেন।