Internet Ban: অশান্তির জের, মণিপুরে ইন্টারনেট পরিষেবায় নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ল

Manipur Violence: ইন্টারনেট পরিষেবা ১০ জুন পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, রাজ্যে যাতে নতুন করে অশান্তি না ছড়ায়, সেজন্য মণিপুরে এখনও পর্যন্ত প্রায় ১০ হাজার সেনা ও অসম রাইফেলসের জওয়ান মোতায়েন রয়েছে।

Internet Ban: অশান্তির জের, মণিপুরে ইন্টারনেট পরিষেবায় নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ল
মণিপুরে সেনা টহলদারি অব্যাহত।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 10:23 AM

ইম্ফল: অশান্ত মণিপুরের (Manipur) পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। সোমবারও কিছু এলাকায় বিক্ষিপ্ত অশান্তি ছড়িয়েছিল। তাই ঝুঁকি নিতে নারাজ প্রশাসন। রাজ্যে ইন্টারনেটে (Internet) নিষেধাজ্ঞার সময়সীমা আরও বাড়ল। আগামী ১০ জুন, শনিবার দুপুর ৩টে পর্যন্ত পর্যন্ত মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। মণিপুর সরকারের তরফে সোমবার সন্ধ্যায় এব্যাপারে নির্দেশিকা জারি করা হয়েছে।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, মেইতি ও কুকি সম্প্রদায়ের সংঘর্ষের জেরে গত ৩ মে থেকে মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। গত ৫ জুন ইন্টারনেট পরিষেবা চালু করা হবে বলে সম্প্রতি রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছিল। কিন্তু, সোমবার ফের রাজ্যের কিছু এলাকায় বিক্ষিপ্ত অশান্তি হয়। তার জেরেই ইন্টারনেট পরিষেবা ১০ জুন পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, রাজ্যে যাতে নতুন করে অশান্তি না ছড়ায়, সেজন্য মণিপুরে এখনও পর্যন্ত প্রায় ১০ হাজার সেনা ও অসম রাইফেলসের জওয়ান মোতায়েন রয়েছে।

প্রসঙ্গত, মেইতি ও কুকি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে গত মাসের ৩ থেকে উত্তপ্ত হয়ে ওঠে মণিপুর। মূলত, মেইতি সম্প্রদায়ের তপশিলি উপজাতি তকমার দাবিতেই তাদের সঙ্গে কুকি সম্প্রদায়ের বিরোধ। দুই সম্প্রদায়ের সংঘর্ষে এখনও পর্যন্ত ৭০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বহু মানুষের ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। পরিস্থিতি সামাল দিতে গত সপ্তাহে মণিপুরে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। চারদিনের ওই সফরে তিনি রাজ্যের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন এবং অশান্তি থামাতে রাজ্যবাসীর কাছে শান্তির আবেদন জানান। মেইতি সহ অন্যান্য সকল জনগোষ্ঠী সুবিচার পাবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। পাশাপাশি বিক্ষোভকারীদের অস্ত্র আত্মসমর্পণ করার কথা জানিয়ে কড়া বার্তাও দেন স্বরাষ্ট্রমন্ত্রী। যারা হিংসায় জড়িত তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন তিনি।