Jammu Twin Blasts: ভারতে প্রথম ‘সুগন্ধি বোমা’ হামলা, জোড়া বিস্ফোরণের তদন্তে মিলল ‘বিস্ফোরক’ তথ্য

Perfume IED recovered in India: গত ২১ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের ঠিক কয়েকদিন আগে, জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছিল জম্মুর নারওয়াল। সেই হামলায় ব্যবহার করা হয়েছিল 'সুগন্ধি বোমা'।

Jammu Twin Blasts: ভারতে প্রথম 'সুগন্ধি বোমা' হামলা, জোড়া বিস্ফোরণের তদন্তে মিলল 'বিস্ফোরক' তথ্য
এই রকম সুগন্ধির বোতলেই ঠাসা ছিল বিস্ফোরক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 5:24 PM

শ্রীনগর: গত ২১ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের ঠিক কয়েকদিন আগে, জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছিল জম্মুর নারওয়াল। ২০ মিনিটের ব্যবধানে ঘটা দুই জোরালো বিস্ফোরণে আহত হয়েছিলেন ৯ জন। এই ঘটনার তদন্তে নেমে ‘বিস্ফোরক’ তথ্য পেল জম্মু ও কাশ্মীর পুলিশ। বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং জানিয়েছেন, এই ঘটনায় ‘পারফিউম বম্ব’ বা ‘সুগন্ধি বোমা’ ব্যবহার করা হয়েছিল। পুলিশের দাবি, ভারতে এই প্রথম সন্ত্রাসবাদী হামলায় এই ধরনের পারফিউম ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ব্যবহার করা হল। শুধু তাই নয়, নারওয়ালের জোড়া বিস্ফোরণের ঘটনায় প্রধান অভিযুক্ত হিসেবে লস্কর-ই-তৈবার এক সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছে। সে একসময় জম্মুর এক সরকারি স্কুলের শিক্ষক ছিল। তার কাছ থেকে আরও একটি পারফিউম আইইডি উদ্ধার করা হয়েছে।

ডিজিপি জানিয়েছেন, ওই ব্যক্তির নাম আরিফ। সে জম্মুর রিয়াসি জেলার বাসিন্দা, একসময় স্থানীয় সরকারি স্কুলে শিক্ষকতা করত। গত তিন বছর ধরে পাকিস্তানি সন্ত্রাসবাদীদের সঙ্গে তার যোগাযোগ ছিল। কাসিম নামে পাকিস্তানের এক লস্কর-ই-তৈবা কমান্ডার ছিল তার হ্যান্ডলার। কেন্দ্রশাসিত এলাকাটিতে সম্প্রতি যে সন্ত্রাসবাদী হামলাগুলি হয়েছে, সেগুলির জন্য এই কাসিমই দায়ী। গত ডিসেম্বর মাসে আরিফের হাতে তিনটি পারফিউম আইডি পৌঁছে দিয়েছিল কাসিম। ২১ জানুয়ারি, এর মধ্যে দুটি আইডি নারওয়ালের দুই জায়গায় রেখেছিল আরিফ। পরের দিন সেই দুটি আইডিতেই বিস্ফোরণ ঘটেছিল।

তবে শুধু নারওয়ালের হামলাই নয়, ২০২২ সালের মে মাসে বৈষ্ণো দেবী তীর্থযাত্রী ভর্তি বাসে যে বোমা হামলা হয়েছিল, সেটিও ঘটিয়েছিল আরিফই। পুলিশের জেরায় অপরাধ স্বীকারও করেছে সে। ওই ঘটনায় চারজনের মৃত্যু হয়েছিল এবং ২৪ জন আহত হয়েছিলেন।

ডিজি দিলবাগ সিং বলেছেন, “এই প্রথম আমরা একটি পারফিউম আইইডি উদ্ধার করেছি। এর আগে ভারতে কখনও কোনও সুগন্ধি আইইডি পাওয়া যায়নি।” ডিজি আরও জানিয়েছেন, এই ক্ষেত্রে পারফিউম বা সুগন্ধির শিশিতে বিস্ফোরক রাখা থাকে। যদি কেউ শিশিটি খোলার চেষ্টা করে বা বোতলের মুখে চাপ দেয়, তাহলেই আইইডিটিতে বিস্ফোরণ ঘটে। এর আগে বিশ্বের বিভিন্ন দেশে, এই ধরনের ঘরে তৈরি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ব্যবহার করে হামলা চালাতে দেখা গিয়েছে। তবে, ভারতে এই প্রথমবার নাশকতা ঘটাতে এই বিশেষ ধরনের আইইডি ব্যবহার করা হল। ডিজির আরও অভিযোগ, সন্ত্রাসবাদের পথে সাফল্য না পেয়ে এখন জম্মু ও কাশ্মীরের মানুষের মধ্যে ‘সাম্প্রদায়িক বিভাজন’ তৈরি করতে চাইছে পাকিস্তান।