উপত্যকায় জঙ্গিদমনে সাফল্য নিরাপত্তাবাহিনীর ঝুলিতেই, বর্ষশেষে জানালেন পুলিস প্রধান

বৈঠকের শেষভাগে তিনি জানান, সবথেকে স্বস্তির বিষয় হল বিগত বছরগুলির তুলনায় বর্তমানে যুব সম্প্রদায়ের জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার প্রবণতা ক্রমশ হ্রাস পাচ্ছে।

উপত্যকায় জঙ্গিদমনে সাফল্য নিরাপত্তাবাহিনীর ঝুলিতেই, বর্ষশেষে জানালেন পুলিস প্রধান
সাংবাদিক বৈঠকে জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং।
Follow Us:
| Updated on: Dec 31, 2020 | 7:59 PM

শ্রীনগর: ২০২০ সাল কেমন কাটাল উপত্যকাবাসী? জঙ্গি হানায় সারা বছরই বিধস্ত থাকা দুই রাজ্যে এবছরের সামগ্রিক চিত্রটা কেমন ছিল, বর্ষশেষে সেই বিষয়টিই তুলে ধরলেন জম্মু-কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অব পুলিস দিলবাগ সিং (Dilbag Singh)। জানালেন, বাকি বছরের তুলনায় চলতি বছরে জঙ্গিহানার (Terrorist Activity) সংখ্যা কমেছে। ১০০টিরও বেশি এনকাউন্টারে (Encounter) সফল হয়েছে নিরাপত্তাবাহিনী (Security Force)।

জম্মু-কাশ্মীর পুলিসের বার্ষিক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “জম্মু-কাশ্মীরে আমরা প্রায় ১০০টিরও বেশি সফল তল্লাশি অভিযান চালিয়েছি। এরমধ্যে ৯০টি কাশ্মীরে ও বাকি ১৩টি জম্মুতে হয়েছে। গোটা বছরের এনকাউন্টারে মোট ২২৫জন জঙ্গিকে খতম করা হয়েছে। এরমধ্যে ২০৭ জন কাশ্মীরে ও ১৮ জন জঙ্গি জম্মুতে প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ৪৭জন আবার বিভিন্ন জঙ্গি সংগঠনের শীর্ষ নেতৃত্ব ছিলেন।”

পুলিস প্রধান জানান, জঙ্গিদের সঙ্গে লড়তে গিয়ে নিরাপত্তাবাহিনীর বেশ কিছু বীর জওয়ান প্রাণও হারিয়েছেন। ১৬ জন পুলিসকর্মীর পাশাপাশি ৪৪জন নিরাপত্তাবাহিনীর জওয়ান উপত্যকায় সংঘর্ষে প্রাণ হারিয়েছেন। উপত্যকায় জঙ্গিদের হাতে সাধারণ মানুষের মৃত্যুর সংখ্যাও গতবছরের তুলনায় কমেছে। ২০১৯ সালে ৪৪জন বাসিন্দা প্রাণ হারিয়েছিলেন, এই বছর সেই সংখ্যা কমে ৩৮-এ দাঁড়িয়েছে।

আরও পড়ুন: পিছিয়ে গেল সিবিএসই-র লিখিত পরীক্ষা, জানানো হল নির্ঘণ্ট

জঙ্গি দমন অভিযানের সাফল্য বিশ্লেষণ করতে গিয়ে তিনি জানান, সারা বছর ধরে নানা অভিযানে মোট ৪২৬টি অস্ত্র, ৯০০০এরও বেশি ম্যাগাজিন ও বিপুল সংখ্যক বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। মোট ২৯৯ জন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে এবং ১২জন জঙ্গি নিজেই আত্মসমর্পণ করেছেন।

সামগ্রিকভাবে উপত্যকার চিত্র গতবছরের তুলনায় ভাল হলেও চলতি বছরে বিভিন্ন জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার সংখ্যা কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে। তবে এদের মধ্যে ৭০ শতাংশই জঙ্গি সংগঠন ত্যাগ করে ফিরে এসেছেন অথবা তাঁদের বের করে দেওয়া হয়েছে। সদ্য জঙ্গি সংগঠনে যোগ দেওয়া ৪৬জন জঙ্গিকে গ্রেফতার ও ৭৬জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে।

প্রতিবেশী দেশকে সরাসরি আক্রমণ করেই তিনি বলেন, “জম্মু এলাকায় জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি ও সাম্প্রদায়িক ঝামেলা সৃষ্টি করার ক্রমাগত প্রচেষ্টা করছে পাকিস্তান (Pakistan)। তবে সেই উদ্দেশ্য পূরণ হয়নি, বিগত তিন-চার বছরের তুলনায় এই বছর অনুপ্রবেশকারীর সংখ্যাও অনেক কম। ফলে তাঁদের স্থানীয় লোকজনের উপরই ভরসা করতে হচ্ছিল। ড্রোন (Drone)-র মাধ্যমে অস্ত্র, বিস্ফোরক ও টাকা পাঠানোর চেষ্টা করলেও অধিকাংশ ক্ষেত্রেই তা বিফল হয়েছে।”

বৈঠকের শেষভাগে তিনি জানান, সবথেকে স্বস্তির বিষয় হল বিগত বছরগুলির তুলনায় বর্তমানে যুব সম্প্রদায়ের জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার প্রবণতা ক্রমশ হ্রাস পাচ্ছে।

আরও পড়ুন: কাকার বন্দুক নিয়ে এসে স্কুলের মধ্যেই সহপাঠীকে গুলিতে ঝাঁঝরা করে দিল ১৪ বছরের কিশোর