পিছিয়ে গেল সিবিএসই-র লিখিত পরীক্ষা, জানানো হল নির্ঘণ্ট

সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে থেকে। চলবে ১০ জুন পর্যন্ত।

পিছিয়ে গেল সিবিএসই-র লিখিত পরীক্ষা, জানানো হল নির্ঘণ্ট
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Dec 31, 2020 | 7:16 PM

নয়াদিল্লি: ঘোষণা করা হল ২০২১ সালের সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার দিন (CBSE Board Exam 2021)। সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে থেকে। চলবে ১০ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার একথা ঘোষণা করে টুইট করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। জানানো হয়েছে, অনলাইনে নয়, স্কুলে গিয়েই পরীক্ষা দিতে হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেছেন, “সিবিএসই-র ফল ১৫ জুলাইয়ের মধ্যেই প্রকাশিত হবে। ফলে বিদেশের যে পড়ুয়ারা সিবিএসই বোর্ডের পরীক্ষা দেবেন, তাঁদের কোনও ক্ষতি হবে না।”

প্রসঙ্গত গত সপ্তাহেই শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে অনলাইন বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়ে দেন, কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে পাঠ্যসূচি সম্পূর্ণ করার লক্ষ্যে আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বোর্ড পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। অনলাইন মাধ্যমেও বোর্ড পরীক্ষা নেওয়া সম্ভব নয়। প্রত্যন্ত গ্রামাঞ্চলে এখন ইন্টারনেট পরিষেবা ভাল নয়। ফলে সেই এলাকার পড়ুয়ারা ডিজিটাল প্ল্যাটফর্মে স্বচ্ছন্দ হতে পারেনি।

আরও পড়ুন: বাড়ল ‘ফাসট্যাগ’ সংযুক্তির সময়সীমা, ১৫ ফেব্রুয়ারি থেকে টোল প্লাজ়ায় বন্ধ নগদ লেনদেন!

অনলাইন শিক্ষণ পদ্ধতির কথা মাথায় রেখে পাঠ্যসূচিতে আরও কাট-ছাঁট করা যায় কি না, সে সম্পর্কে বৈঠকে আলোচনা করেন শিক্ষামন্ত্রী। এরপরই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পিছিয়ে দেওয়া হয়েছে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষাও।