বাড়ল ‘ফাসট্যাগ’ সংযুক্তির সময়সীমা, ১৫ ফেব্রুয়ারি থেকে টোল প্লাজ়ায় বন্ধ নগদ লেনদেন!

দেশের ৫২৫ টি টোল প্লাজ়ায় বলবৎ হওয়ার কথা ছিল এই নিয়ম। কিন্তু নতুন নির্দেশিকায় বাড়ল 'ডেডলাইন।'

বাড়ল 'ফাসট্যাগ' সংযুক্তির সময়সীমা, ১৫ ফেব্রুয়ারি থেকে টোল প্লাজ়ায় বন্ধ নগদ লেনদেন!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 31, 2020 | 6:42 PM

নয়া দিল্লি: নগদের বদলে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে টোল সংগ্রহের পতে হাঁটতে চাইছে কেন্দ্র। তাই পয়লা জানুয়ারির মধ্যে ‘ফাসট্যাগ’ (FAStag) বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছিলেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কিন্তু ফের বাড়ল ‘ফাসট্যাগ’ বাধ্যতামূলক হওয়ার সময়সীমা। পয়লা জানুয়ারির পরিবর্তে ১৫ ফেব্রুয়ারির মধ্যে প্রত্যেক গাড়িতে ‘ফাসট্যাগ’ সংযুক্ত করা বাধ্যতামূলক বলে জানিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ (NHAI)।

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের পক্ষ থেকে জাতীয় সড়ক কর্তৃপক্ষকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে টোল সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষও জানিয়েছেন, বিপুল গতিতে বাড়ছে ‘ফাসট্যাগ’ ব্যবহারকারীদের সংখ্যা। আগের নির্দেশিকায় জানানো হয়েছিল, ৪ বা তার বেশি চাকাযুক্ত গাড়ির ক্ষেত্রে পয়লা জানুয়ারি থেকে শুধুমাত্র ‘ফাসট্যাগে’র মাধ্যমেই টোল মেটানো যাবে। দেশের ৫২৫ টি টোল প্লাজ়ায় বলবৎ হওয়ার কথা ছিল এই নিয়ম। কিন্তু নতুন নির্দেশিকায় বাড়ল ‘ডেডলাইন।’

কী এই ‘ফাসট্যাগ’?

টোল প্লাজ়ায় গাড়ির ভিড় কমানোর জন্যই সম্পূর্ণ টোল সংগ্রহ এই পদ্ধতিতে করতে চাইছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। ‘ফাসট্যাগ’ পদ্ধতিতে প্রত্যেক গাড়িতে থাকবে একটি স্টিকার। যার মাধ্যমে টোল প্লাজ়া দিয়ে গাড়ি গেলেই রেডিয়ো ফ্রিকোয়েন্সি পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবেই গাড়ি মালিকের ‘ফাসট্যাগ’ অ্যাকাউন্ট থেকে কেটে যাবে টাকা। অ্যাকাউন্টে টাকা ফুরিয়ে গেলে টোল প্লাজ়া থেকেই ফের টাকা রিচার্জ করা যাবে ‘ফাসট্যাগ’ অ্যাকাউন্টে। দেশের মোট ২০ টির বেশি ব্যাঙ্কে পাওয়া যাচ্ছে ‘ফাসট্যাগ।’ এছাড়াও টোল প্লাজ়া থেকে সংগ্রহ করা যাবে এই স্টিকার। ‘ফাসট্যাগ’ সংক্রান্ত কোনও সমস্যা সমাধানের জন্যও পৃথক কাউন্টার খোলা হয়েছে টোল প্লাজ়ায়।

আরও পড়ুন: কাকার বন্দুক নিয়ে এসে স্কুলের মধ্যেই সহপাঠীকে গুলিতে ঝাঁঝরা করে দিল ১৪ বছরের কিশোর