Kamal Nath Resigns : পিকের ‘প্রেসক্রিশন’ মেনেই চলছে ‘ট্রিটমেন্ট’! পদ ছাড়লেন কমল নাথ

Kamal Nath Resigns : পিকের প্রেসক্রিপশন মেনে কংগ্রেসের অন্দরে 'এক ব্যক্তি, এক পদ' নীতির বাস্তবায়ন শুরু হল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিন কংগ্রেসের পরিষদীয় দলনেতা হিসেবে পদত্যাগ করলেন মধ্য়প্রদেশের কংগ্রেসের প্রধান কমল নাথ।

Kamal Nath Resigns : পিকের 'প্রেসক্রিশন' মেনেই চলছে 'ট্রিটমেন্ট'! পদ ছাড়লেন কমল নাথ
গ্রাফিক্স : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 7:03 PM

ভোপাল : কংগ্রেসে যোগদান থেকে বিরত থেকেছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। কিন্তু এ যাবৎ কংগ্রেসের সভানেত্রীর সঙ্গে একাধিক বৈঠকে পিকে জাতীয় রাজনীতিতে কংগ্রেসের পুনরুত্থানের জন্য কিছু ‘ওষুধ’ প্রেসক্রিপশনে লিখেছিলেন। তিনি দলে যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করার পর জল্পনা তৈরি হয়েছিল তাহলে তাঁর দেওয়া পরামর্শও কি গ্রহণ করবে কংগ্রেস? গতকালই সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে কংগ্রেসের বর্ষীয়ান নেতা পি চিদম্বরম জানিয়েছিলেন যে, পিকে-র পরামর্শ খতিয়ে দেখে তা উপযুক্ত মনে হলে মেনে চলা হবে। বৃহস্পতিবার তাঁর সেই মন্তব্যেরই প্রতিফলন দেখা গেল মধ্যপ্রদেশে। ‘এক পদ, এক নীতি’ মেনে নিজের দায়িত্বে থাকা দুটি পদের একটি পদ থেকে ইস্তফা দিলেন কংগ্রেস নেতা কমল নাথ। তিনি এদিন কংগ্রেসের পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ করেন।

পিকে কংগ্রেসকে যে দাওয়াই দিয়েছিলেন তার মধ্যে একটি হল কংগ্রেসের অন্দরে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা। সেই উদ্দেশ্যে কংগ্রেসের অন্দরে কিছু কাঠামোগত পরিবর্তন করার পরামর্শ দিয়েছিলেন পিকে। তার মধ্য়ে অন্যতম হল ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি। তবে পিকে দলে যোগ না দিলেও তাঁর পরামর্শ মেনে দলকে নতুন ঢঙে সাজানো শুরু করেছে কংগ্রেস। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। এই নীতি মেনেই মধ্য়প্রদেশে কংগ্রেসে পরিষদীয় দলনেতা হিসেবে পদত্যাগ করেন কমল নাথ। তিনি এতদিন পরিষদীয় দলনেতা ও মধ্যপ্রদেশ কংগ্রেস প্রধান এই দুই পদ একা হাতে সামলেছেন। এদিন তাঁর পদত্যাগ হাতে পেয়ে কংগ্রেসের তরফে জানানো হয়েছে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন। মধ্য়প্রদেশে বর্তমানে কংগ্রেসের পরিষদীয় দলনেতা হলেন ডঃ গোবিন্দ সিং।

আরও পড়ুন : TV9 Explained: ‘হিন্দি রাষ্ট্রভাষা ছিল, আছে এবং থাকবে’, অজয়ের দেবগণের এই দাবি আদৌ সত্যি?

আরও পড়ুন : Ajay Devgn Hindi Row: ‘হিন্দি রাষ্ট্রভাষা’, অজয় দেবগণের মন্তব্যে দক্ষিণী রাজ্য তোলপাড়, তুঙ্গে রাজনৈতিক বিতর্ক

আরও পড়ুন : PM Modi In Assam: ‘ডবল ইঞ্জিন সরকার এই অঞ্চলকে নয়া রূপ দিয়েছে’, অসম থেকে গোটা উত্তর-পূর্বকে বার্তা মোদীর