Karnataka: ‘মুখ্যমন্ত্রীর কুর্সির দাম ২৫০০ কোটি টাকা’, বিস্ফোরক অভিযোগ কংগ্রেস নেতার

Congress: নেতৃত্ব বদলের জল্পনাকে বরাবরই খারিজ করে দিয়ে এসেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এমনকী ইয়েদুরাপ্পাকে সরানোর যখন গুঞ্জন উঠেছিল, সেই জল্পনা খারিজ করে দেওয়া হয়েছিল।

Karnataka: 'মুখ্যমন্ত্রীর কুর্সির দাম ২৫০০ কোটি টাকা', বিস্ফোরক অভিযোগ কংগ্রেস নেতার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 8:20 PM

বেঙ্গালুরু: কড়া ভাষায় বিজেপিকে নিশানা করলেন কর্নাটকের বিরোধী দলনেতা তথা কংগ্রেস বিধায়ক বিকে হরিপ্রসাদ। শুক্রবার বিজেপিকে কটাক্ষ করে হরিপ্রসাদ জানিয়েছেন, সিনিয়র বিজেপির নেতা রাজ্যের মুখ্যমন্ত্রী পদের জন্য ২ হাজার ৫০০ কোটি টাকা দাম হেঁকেছেন। বেশ কয়েকদিন ধরেই বিজেপি শাসিত কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে বাসবরাজ বোম্মাইকে সরিয়ে দেওয়ার জল্পনা তৈরি হয়েছে। সেই জল্পনার মাঝেই কংগ্রেস নেতার এমন মন্তব্য নিয়ে আলোচনা শুরু হয়েছে। তিনি বলেন, “মুখ্যমন্ত্রী হওয়ার প্রত্যাশা অনেকের মধ্যে রয়েছে এবং প্রতিদ্বন্দ্বীও অনেক। এখানে বড় টাকার অঙ্ক রয়েছে।”

সম্প্রতি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার রাজনীতি থেকে অবসর ঘোষণার সিদ্ধান্ত নিয়ে নানা গুঞ্জন তৈরি হয়েছে। ইয়েদুরাপ্পার বাড়িতে ছুটে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী বোম্মাই। কয়েকদিন আগেই লিঙ্গায়েত সমাজের প্রতিনিধই ইয়েদুরাপ্পাকে বিজেপির কেন্দ্রীয় সংসদীয় প্যানেলে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইয়েদুরাপ্পার বাড়তি গুরুত্ব বোম্মাইকে ছেঁটে ফেলার প্রাথমিক পদক্ষেপ বলেই মনে করছেন অনেকে। তবে বিজেপির জাতীয় সম্পাদক অরুণ সিং যাবতীয় গুঞ্জনকে অস্বীকার করে জানিয়েছেন, বোম্মাইকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর ব্যাপারে গুজব ছড়িয়েছে। তিনি জানিয়েছেন, আগামী ২০২৩ বিধানসভা নির্বাচনে বোম্মাইকে সামনে রেখেই দল লড়াই করবে। তিনি বলেন, “বোম্মাইকে সরানোর কোনও প্রশ্নই নেই। তিনিই মুখ্যমন্ত্রী থাকবেন। আমাদের নেতৃত্বের তাঁর প্রতি পূর্ণ আস্থা রয়েছে। তিনি নিশ্চিতভাবে নিজের মেয়াদ পূরণ করবেন।” কর্নাটকের উচ্চশিক্ষা মন্ত্রী এবং বাসভরাজ বোমাইয়ের আরেক অনুগত সৈনিক অশ্বথনারায়ণ জানিয়েছেন নির্বাচন পর্যন্ত বোম্মাই মুখ্যমন্ত্রী থাকবেন। তিনি বলেন, “বোম্মাইও মুখ্যমন্ত্রী থাকবেন এবং আবার তিনিই মুখ্যমন্ত্রী হবেন। আমি বুঝতে পারছি না এসব গুজব কে রটাচ্ছে।”

নেতৃত্ব বদলের জল্পনাকে বরাবরই খারিজ করে দিয়ে এসেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এমনকী ইয়েদুরাপ্পাকে সরানোর যখন গুঞ্জন উঠেছিল, সেই জল্পনা খারিজ করে দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তীকালে ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী পদ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বিজেপি সূত্রে জানা গিয়েছে, ইয়েদুরাপ্পা ও বোম্মাইকে সমান গুরুত্ব দিয়ে লিঙ্গায়ত-ভোক্কালিগা ভারসাম্য বজায় রাখতে চাইছে শীর্ষ নেতৃত্ব। রাজ্যে এই দুই সম্প্রদায়ের হাতে অনেক ভোটব্যাঙ্ক রয়েছে। ইয়েদুরাপ্পা লিঙ্গায়েত সমাজের প্রতিনিধি ও বোম্মাই ভোক্কালিগার। আগামী দিনে রাজ্য কী পরিস্থিতি তৈরি হয় এটাই এখন দেখার।