Karnataka CM Emotional Outburst: ‘কোনও পদই চিরস্থায়ী নয়’, ইয়েদুরাপ্পার পর বাসবরাজও কি ছাড়বেন মুখ্যমন্ত্রীর গদি?

Karnataka CM Emotional Outburst: রবিবার শিগগাও(Shiggaon)-তে একটি জনসভায়  বক্তব্য় রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "এই পৃথিবীতে কোনও কিছুই স্থায়ী নয়। আমাদের জীবনও নয়। আমরা জানিনা কতদিন আমরা এই পরিস্থিতিতে থাকব, কোনও পদ বা অবস্থানও আজাীবনের জন্য থাকে না। এই কথাটা আমি সর্বক্ষণ মনে রাখি।"

Karnataka CM Emotional Outburst: 'কোনও পদই চিরস্থায়ী নয়', ইয়েদুরাপ্পার পর বাসবরাজও কি ছাড়বেন মুখ্যমন্ত্রীর গদি?
লকডাউন নিয়ে হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 9:33 AM

হাভেরি: সরকারের দ্বিতীয় বর্ষপূর্তির অনুষ্ঠানেই চোখে জল নিয়ে কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার কথা ঘোষণা করেছিলেন বিএস ইয়েদুরাপ্পা (BS Yediyurappa)। তাঁর জায়গায় মুখ্য়মন্ত্রী হয়েছিলেন বাসবরাজ বোম্মাই (Basavaraj Bommai)। কিন্তু কয়েক মাস কাটতেই তাঁর গলাতেও শোনা গেল আবেগের সুর। একটি জনসভায় কথা বলতে গিয়ে তিনি বললেন, “এই দুনিয়ায় কোনও পদই স্থায়ী নয়”। মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়েছে, এবার কী বাসবরাজও ছাড়তে চলেছেন মুখ্যমন্ত্রীর গদি?

রবিবার শিগগাও(Shiggaon)-তে একটি জনসভায়  বক্তব্য় রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “এই পৃথিবীতে কোনও কিছুই স্থায়ী নয়। আমাদের জীবনও নয়। আমরা জানিনা কতদিন আমরা এই পরিস্থিতিতে থাকব, কোনও পদ বা অবস্থানও আজাীবনের জন্য থাকে না। এই কথাটা আমি সর্বক্ষণ মনে রাখি।”

শিগগাও নিজের বিধানসভা কেন্দ্র হওয়ায় সাধারণ মানুষের প্রতি ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আপনাদের কাছে আমি কেবল বাসবরাজ, মুখ্যমন্ত্রী নই। আমি বরাবরই বলে এসেছি এই জায়গার বাইরে গেলে আমি স্বরাষ্ট্রমন্ত্রী বা সেচমন্ত্রী থাকতাম, কিন্তু এখানে আসলে, আপনাদের জন্য আমি কেবল বাসবরাজই হয়ে যাই।”

তিনি আরও বলেন, “আজ আমি মুখ্যমন্ত্রী হিসাবেও এসে একই কথা বলছি। বাইরে আমি সবার কাছে মুখ্যমন্ত্রী হতে পারি, কিন্তু আপনাদের কাছে আমি বাসবরাজ বোম্মাই-ই থাকব। কারণ বাসবরাজ নামটা স্থায়ী, পদটা নয়।”

দলের অন্দরে বেশ কিছু সময় ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল যে, বাসবারাজকেও হয়তো মুখ্যমন্ত্রী পদ থেকে সরানো হতে পারে। তবে প্রশাসনিক কাজ নিয়ে ক্ষেভ নয়, তাঁর শারীরিক অসুস্থতার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।  জানা গিয়েছে, কর্নাটকের নয়া মুখ্যমন্ত্রী দীর্ঘদিন ধরেই হাঁটুর সমস্য়ায় ভুগছেন এবং শীঘ্রই তাঁর অস্ত্রোপচার হতে পারে। তবে এই বিষয়ে এখনও কোনও সরকারি সিলমোহর পড়েনি।

দীর্ঘদিন বাদে নিজের কেন্দ্রে ফিরে মুখ্যমন্ত্রী একাধিকবার আবেগঘন হয়ে পড়েন। যখন তিনি শিগগাওতে ‘বাসবরাজ’ হিসাবে এসেছিলেন, তখন কীভাবে স্থানীয়রা তাঁকে ভালবেসে জোয়ারের রুটি ও ভাত খাইয়েছিলেন, সে কথাও বারবার উল্লেখ করেন তিনি। বাসবরাজ বলেন, “আমার ভাল কিছু বলার নেই। যদি আমি আমরাদের আশাতীত কাজ করতে পারি, সেটাই আমার কাছে যথেষ্ট। আমি বিশ্বাস করি ভালবাসা ও বিশ্বাসের থেকে বড় শক্তি আর কিছু হতে পারে না। আমি চেষ্টা করি আবেগঘন না হয়ে পড়ার, কিন্তু আপনাদের দেখে মাঝেমধ্যে নিজেকে সামলিয়ে রাখতে পারি না।”

গত ২৮ জুলাই সরকারের দ্বিতীয় বর্ষপূর্তির দিন মুখ্য়মন্ত্রী পদ থেকে সরে দাঁড়ান বিএস ইয়েদুরাপ্পা। পরেরদিনই মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয় বাসবরাজ বোম্মাইকে। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার সময়ই ইয়েদুরাপ্পা জানিয়েছিলেন, দলের সিদ্ধান্তকেই সম্মান জানিয়েছেন তিনি। তবে তাঁর গলাতেও শোনা গিয়েছিল আক্ষেপের সুর।

আরও পড়ুন: Rohini Court Blast Accused Attempt Suicide: পুলিশকে বিভ্রান্ত করেও লাভ হয়নি, জেলেই আত্মহত্যার চেষ্টা রোহিনী কোর্ট বিস্ফোরণে অভিযুক্তের!