Karnataka Hijab Row: কলেজ খুলতেই ফের বিতর্ক, হিজাব পরায় ফেরানো হল ৩০ পড়ুয়াকে

Karnataka College Re-opening: রাজ্যে শান্তি বজায় রাখতে বাগালকোট, ব্যাঙ্গালোর, চিক্কাবাল্লাপুরা, গাদাগ, শিবমোগা, তুমকুর, মাইসোর, উদুপি ও দক্ষিণ কন্নড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

Karnataka Hijab Row: কলেজ খুলতেই ফের বিতর্ক, হিজাব পরায় ফেরানো হল ৩০ পড়ুয়াকে
হিজাব বিতর্কের মাঝেই কর্নাটকে খুলছে কলেজ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 11:35 AM

বেঙ্গালুরু: হিজাব নিয়ে বিতর্ক (Hijab Controversy) থামছেই না কর্নাটকে(Karnataka)। গত জানুুয়ারি মাসে কর্নাটকের উদুপি জেলায় হিজাব পরিহিত ৫ ছাত্রীকে কলেজে ঢুকতে না দেওয়াকে কেন্দ্র করে যে বিতর্কের শুরু হয়েছিল, তা আদালত অবধি গড়িয়েছে। গত সপ্তাহেই কয়েকদিনের জন্য স্কুল, কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবারই স্কুল খুলেছে রাজ্যের স্কুল, একাধিক স্কুলে হিজাব পরিহিত পড়ুয়াদের ঢুকতে না দেওয়াকে কেন্দ্র করে নতুন করে বিতর্ক শুরু হয়। এরইমধ্যে আজ থেকে কর্নাটকে প্রি-ইউনিভার্সিটি ও ডিগ্রি কলেজ(College Reopening)-গুলি খুলছে। অন্যদিকে, আজ ফের হিজাব বিতর্ক নিয়ে কর্নাটক হাইকোর্টে শুনানি শুরু হবে। রাজ্যে শান্তি বজায় রাখতে বাগালকোট, ব্যাঙ্গালোর, চিক্কাবাল্লাপুরা, গাদাগ, শিবমোগা, তুমকুর, মাইসোর, উদুপি ও দক্ষিণ কন্নড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সকালে কলেজ ও প্রি-ইউনিভার্সিটিগুলির খোলার আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, “আজ থেকে রাজ্যের কলেজগুলি খুলছে। আমার সকলের কাছে অনুরোধ, আদালতের রায়কে সম্মান করুন। আদালতের চূড়ান্ত রায়ের জন্য অনুরোধ করুন। কলেজ, ম্যানেজমেন্ট, শিক্ষক ও পড়ুয়াদের উচিত নিজেদের মধ্যে বিরোধ মিটিয়ে নেওয়া। সমস্ত সমস্যারই সমাধান হবে। শিশুদের জন্য শিক্ষা অত্যন্ত জরুরি। আর ভাল শিক্ষার জন্য একটি ভাল পরিবেশ গঠন করা উচিত।”

এদিকে, কলেজ খুলতেই একাধিক জায়গায় অশান্তির খবর মিলেছে। কর্নাটকের শিবমোগায় ৩০ জন পড়ুয়া হিজাব পরে আসায়, তাদের কলেজে ঢুকতে বাধা দেওয়া হয়। হিজাব খুলতে বলায় তারা কলেজ চত্বর থেকে বেরিয়ে আসেন বলে জানা গিয়েছে। পড়ুয়াদের দাবি, এতদিন অবধি তারা ক্লাসরুমে হিজাব পরেই আসতেন। কিন্তু কর্নাটক হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশের পরই এদিন তাদের হিজাব পরে ঢুকতে বাধা দেওয়া হয়। এদিকে, পড়ুয়ারাও হিজাব খুলতে অস্বীকার করে এবং তারা কলেজ ছেড়ে বেরিয়ে আসেন।