করোনা ‘সুনামি’ ঠেকাতে কর্নাটকে ২ জানুয়ারি পর্যন্ত ‘নাইট কার্ফু’

“নতুন করোনাভাইরাস স্ট্রেন-এর কথা মাথায় রেখে আগামী ২ জানুয়ারি পর্যন্ত রাজ্যে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফিউ চলবে। আমি সকলের সহযোগিতা আশা করছি।”

করোনা ‘সুনামি’ ঠেকাতে  কর্নাটকে ২ জানুয়ারি পর্যন্ত ‘নাইট কার্ফু’
Follow Us:
| Updated on: Dec 23, 2020 | 6:15 PM

বেঙ্গালুরু: করোনা ত্রাসের মুখে অবস্থান বদল কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার (BS Yediyurappa)। মহারাষ্ট্রের নাইট কার্ফু প্রসঙ্গে মঙ্গলবার সাংবাদিকদের ইয়েদুরাপ্পা জানিয়েছিলেন, তাঁর রাজ্যে এখনই নাইট কার্ফুর প্রয়োজন নেই। এই মন্তব্যের ২৪ ঘণ্টা না কাটতেই ১৮০ ডিগ্রি ঘুরে ‘বাড়তি সতর্কতা’র কথা বলে কর্নাটকে ২ জানুয়ারি পর্যন্ত ‘নাইট কার্ফু’ (Night Curfew) জারির কথা ঘোষণা করলেন।

আরও পড়ুন: দেশে কোভিডমুক্ত ৯৬ লক্ষ, তবুও চিন্তা বাড়াচ্ছে করোনার নয়া ‘স্ট্রেন’

শীতে আসতে পারে নতুন করোনা ঢেউ! আকার নিতে পারে ‘সুনামির’! এর প্রভাব হতে পারে আরও বিকট, আরও ভয়ঙ্কর। করোনা নিয়ে দেশব্যাপী চিকিৎসকদের এই আশঙ্কাকে আরও জোরাল করেছে নতুন ‘স্ট্রেন’ (Coronavirus Strain)। ব্রিটেনে করোনার ‘মিউট্যান্ট স্ট্রেন’ এখন বিশ্বের চিন্তার কারণ। কেন্দ্র জানিয়েছে, এই ‘স্ট্রেন’-এ ভারতের এখনও কেউ আক্রান্ত হয়নি। তবে পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায়, সে কারণে আগাম সতর্কতা নিল মহারাষ্ট্র ও কর্নাটক। উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) আগেই তাঁর সরকারের তরফে জানিয়েছেন, “৫ জানুয়ারি পর্যন্ত মহারাষ্ট্রে রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত নাইট কার্ফু চলবে।” এবার কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানিয়ে দিলেন, নতুন বছরেও জারি থাকবে ‘নাইট কার্ফু’।

আরও পড়ুন: করোনা আবহে শর্তসাপেক্ষে জালিকাট্টুর অনুমতি তামিলনাড়ুতে

এদিন তিনি সংবাদমাধ্যমকে জানান, জানুয়ারির ২ তারিখ পর্যন্ত গোটা কর্নাটকে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত ‘নাইট কার্ফু’ চলবে। আরও পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়, ক্রিসমাসের সপ্তাহে রাত ১০টার পর আর কোনও অনুষ্ঠান করা যাবে না। নতুন বছরের শুরুর ২টো দিনেও এই একই নিয়ম কার্যকর থাকবে।

আরও পড়ুন: নতুন স্ট্রেনের খোঁজে কনসর্টিয়াম গড়ার পরিকল্পনা ভারতেও

রাজ্যবাসীর সহযোগিতা চেয়ে বিএস ইয়েদুরাপ্পা এদিন বলেন, “নতুন করোনাভাইরাস স্ট্রেন-এর কথা মাথায় রেখে আগামী ২ জানুয়ারি পর্যন্ত রাজ্যে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু চলবে। আমি সকলের সহযোগিতা আশা করছি।”

কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রীও একই বিধি নিষেধের কথা জানিয়েছেন। ডঃ কে সুধাকর বলেন, “ব্রিটেনের করোনা স্ট্রেন থেকে রক্ষা পেতেই নাইট কার্ফু জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা ভিন্ন রাজ্য থেকে আসছেন তাদের ওপরও নজর রাখা হচ্ছে।” তিনি আরও বলেন, নাইট কার্ফু হলেও আন্তঃরাজ্য কোনও ‘নিষেধাজ্ঞা’ জারি করা হচ্ছে না। পূর্ব ঘোষণা মতো দশম ও দ্বাদশের ক্লাস শুরু হবে ১ জানুয়ারি।