Alcohol Drinking: ২১ বছর বয়স কমিয়ে এবার ১৮-তেই মদ্যপানের প্রস্তাব

Alcohol Drinking: মদ্যপান এবার থেকে বৈধ ১৮ বছর বয়সীদের জন্যও। মদ্যপানের বৈধ বয়স বাড়ানোর জন্য প্রস্তাব দিয়েছে কর্নাটক সরকার।

Alcohol Drinking: ২১ বছর বয়স কমিয়ে এবার ১৮-তেই মদ্যপানের প্রস্তাব
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 2:29 PM

বেঙ্গালুরু: মদ্যপানের বৈধ বয়স কমতে পারে কর্নাটক (Karnataka)। আবগারি নীতিতে কিছু পরিবর্তনের প্রস্তাব করেছে কর্নাকের বিজেপি সরকার। তাতে মদ্যপানের বৈধ বয়স কমানোর প্রস্তাব করা হয়েছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কর্নাটক সরকার মদ্যপানের বয়স ২১ বছর থেকে কমিয়ে ১৮ বছর করার কথা ভাবছে। অবসরপ্রাপ্ত আমলা ভি যশবন্তের অধীনে গঠিত একটি কমিটি সরকারের তরফে এই প্রস্তাব দিয়েছে বলে জানা যাচ্ছে। উল্লেখযোগ্যভাবে, কর্নাটকের আবগারি নিয়ম কিছুটা অস্পষ্ট। কর্নাটক আবগারি আইন ১৯৬৫ অনুসারে, এই রাজ্যে ন্যূনতম মদ্যপানের বয়স ১৮ বছর। যেখানে কর্নাটক আবগারি লাইসেন্স (সাধারণ শর্ত) ১৯৬৭-র নিয়ম অনুযায়ী আইনি বয়স ২১ বছর। এখন বর্তমানে কমিটির করা প্রস্তাবটি ১০ নম্বর বিধি সংশোধন করে মদ্যপানের বৈধ বয়স ২১ বছর থেকে ১৮ বছর করতে চাইছে।

কমিটি এই সংশোধনীকে সমর্থন করে বলেছে ,”যদি একজন ব্যক্তি ১৮ বছর বয়সে ভোট দিতে পারেন, তাহলে কেন তাঁদের মদ্যপানের অনুমতি দেওয়া হবে না?” প্রসঙ্গত, কর্নাটক সরকার ২০২৩ সালের অর্থবর্ষে আবগারি খাতে ২৯,০০০ কোটি টাকা রাজস্বের লক্ষ্য নির্ধারণ করেছে। বড়দিন ও নতুন বছরে ২০২১ সালের তুলনায় ১৪.৮৬ শতাংশ বৃদ্ধি পেলেও আবগারি রাজস্ব ১০.৬৩ শতাংশ হ্রাস পেয়েছে। এবার মদ্যপানের বয়সসীমা কমিয়ে আনায় রাজস্বের বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে।

নতুন বছরের প্রাক্কালে, ২০২১ সালে মোট ১.১ মিলিয়ন কার্টন বিয়ার বিক্রি হয়েছিল। সেখানে এই বছর  মোট ১.৫ মিলিয়ন কার্টন বিয়ার বিক্রি হয়েছিল। দেশি মদের ক্ষেত্রে, গত বছর মোট ১.৯ মিলিয়ন কার্টন বিক্রি হয়েছিল। সেখানে ২০২২ সালে মোট বিক্রি হয়েছে ২.৬ মিলিয়ন কার্টন। অর্থাৎ ৬.১৭ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে মদ বিক্রিতে।