G Kishan Reddy: কেসিআর বিশ্বাস করেন বাঙ্গারু তেলঙ্গানার উচ্চমানের পরিকাঠামোর প্রয়োজন নেই: কেন্দ্রীয় মন্ত্রী কিষাণ রেড্ডি

G Kishan Reddy: এদিন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি তেলঙ্গানার স্কুলগুলির প্রতি অবহেলার অভিযোগ তুলে ধরেছেন টুইটারে।

G Kishan Reddy: কেসিআর বিশ্বাস করেন বাঙ্গারু তেলঙ্গানার উচ্চমানের পরিকাঠামোর প্রয়োজন নেই: কেন্দ্রীয় মন্ত্রী কিষাণ রেড্ডি
জি কিষাণ রেড্ডি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2023 | 12:16 AM

হায়দরাবাদ: অবহেলিত হচ্ছে তেলঙ্গানা! পারতপক্ষে এমনই অভিযোগে সরব হলেন কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি। মঙ্গলবার তিনি নিজের টুইটার হ্যান্ডেলে তেলঙ্গানের উন্নয়নের প্রতি ‘ভারতীয় রাষ্ট্র সমিতির অন্ধত্বে’র কথা তুলে ধরেছেন। তেলঙ্গানার বিভিন্ন ক্ষেত্রে বাজেট বরাদ্দের কথা উল্লেখ করে সকল প্রধান সামাজিক খাতে ব্যয় হ্রাস করা হচ্ছে বলে কেসিআর সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর অভিযোগ, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী এবং বিআরএস সরকার রাজ্যের জনগণের কল্যাণকে উপেক্ষা করছে এবং এই জাতীয় পদক্ষেপগুলিতেই রাজ্য সরকারের অগ্রাধিকারের দিকগুলি স্পষ্টভাবে নির্দেশ করছে। শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা, রাস্তাঘাট, গ্রামীণ ও শহরের ক্ষেত্রে বরাদ্দ কমছে এবং বরাদ্দের হ্রাস পাওয়ার জন্য আইনশৃঙ্খলা অবহেলিত হচ্ছে বলে অভিযোগ জি কিষাণ রেড্ডির।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি তেলঙ্গানার স্কুলগুলির প্রতি অবহেলার অভিযোগ তুলে ধরেছেন টুইটারে। তাঁর অভিযোগ, দরিদ্রদের পড়াশোনার জায়গা তেলঙ্গানার সরকারি স্কুলগুলির পরিকাঠামোর উন্নয়নের ব্যাপারে কোনও প্রচেষ্টা করা হয়নি।

মানবসম্পদ এবং শিক্ষাক্ষেত্রে বিআরএস সরকারের বরাদ্দ অত্যন্ত কম এবং সেটা জাতীয় গড় থেকেও অনেকটাই কম। এ প্রসঙ্গে মানবসম্পদ ও শিক্ষাক্ষেত্রে গড়ে কী পরিমাণ বরাদ্দ হওয়া উচিত তার উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী লিখেছেন, কেন্দ্রীয় সরকারের এই খাতে বরাদ্দের জাতীয় গড় ১৪.৮‌ শতাংশ। সেখানে তেলঙ্গানায় রাজ্য সরকার মাত্র ৭.৬ শতাংশ শিক্ষা খাতে ব্যয় করে।

আবার স্বাস্থ্য পরিষেবা খাতে তেলঙ্গানা সরকারের বাজেট বরাদ্দের কথা উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী জানান, এই খাতে মাত্র ৫ শতাংশ স্বাস্থ্য পরিষেবায় বরাদ্দ করা হয়েছে। যেখানে জাতীয় গড়ে রাজ্যের থেকে ৬.৩ শতাংশ বেশি। এ প্রসঙ্গে রেড্ডির মন্তব্য স্বাস্থ্য পরিষেবায় তেলঙ্গানা হল ‘দেশের রত্ন’। কিন্তু বাজেট বরাদ্দের ক্ষেত্রে এই ক্ষেত্রে সরকারের বিশেষ কোনও নজর নেই বলে আক্ষেপ প্রকাশ করেন তিনি।

এদিন উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন ও সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি তেলঙ্গানার পরিকাঠামো উন্নয়ন খাতেও রাজ্য সরকারের বরাদ্দের কথা তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেছেন। টুইটারে তিনি লেখেন, এই অঞ্চলের আর্থিক উন্নয়নের জন্য রাস্তা এবং ব্রিজ তৈরি খুবই গুরুত্বপূর্ণ। এ প্রসঙ্গে কটাক্ষের সুরে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘মুখ্যমন্ত্রী কেসিআর বিশ্বাস করেন যে, বাঙ্গারু তেলঙ্গানার উচ্চমানের পরিকাঠামোর প্রয়োজন নেই।’ তাই এই খাতে সেতু এবং রাস্তার জন্য বরাদ্দ করা হয়েছে মাত্র মাত্র ৩.৭ শতাংশ, যা জাতীয় গড় বরাদ্দের তুলনায় মাত্র ৪.৫ শতাংশ।

একইসঙ্গে এদিন তেলঙ্গানার নগরোন্নয়নের খাতে বরাদ্দ উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী লেখেন, তেলঙ্গানা সরকার বাজেটে নগরোন্নয়নের খাতে মাত্র ২.৮ শতাংশ বরাদ্দ করেছে। তেলঙ্গানায় জাতীয় গড়ের তুলনায় কম খরচ হয়। এ প্রসঙ্গে কটাক্ষের সুরে কেন্দ্রীয় মন্ত্রী টুইটারে লিখেছেন, “এই ঘটনায় অবশ্য অবাক হওয়ার কিছু নেই। যেখানে দেখা যাচ্ছে হায়দরাবাদের উন্নয়নের ক্ষেত্রেও কিছু এলাকা সম্পূর্ণ অবহেলিত।”

কেবল নগর নয়, গ্রামীণ ক্ষেত্রেও মূল চাহিদা এবং প্রয়োজনীয়তাগুলি তেলঙ্গানা সরকার উপেক্ষিত করে চলেছে বলে অভিযোগ জি কিষাণ রেড্ডির। প্রতি বছর কেসিআর সরকারের গ্রামীণ উন্নয়নের ক্ষেত্রে বাজেট বরাদ্দের হার ধীরে ধীরে হ্রাস পাচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি। সরাসরি মুখ্যমন্ত্রী কেসিআর-কে তোপ দেগে তিনি বলেন, “গ্রামীণ জীবনযাত্রা ধারণের জন্য প্রয়োজনীয় সামগ্রী দিতে তিনি সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন।’

তেলঙ্গানা সরকারের বিভিন্ন খাতে বাজেট বরাদ্দ হ্রাস পাওয়া নিয়ে সুর চাড়ানোর পাশাপাশি রাজ্যের আইনশৃঙ্খলা নিয়েও সরব হয়েছেন জি কিষাণ রেড্ডি। তেলঙ্গানায় আইনশৃঙ্খলা অবনতি হচ্ছে বলে অভিযোগ তাঁর। এর জন্য পুলিশ খাতে সরকারের বাজেট বরাদ্ধ হ্রাস পাওয়ার কারণই দায়ী বলে উল্লেখ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।